Migratory Birds  

(Search results - 7)
  • <p>লকডাউনে মাঝেও এল 'অতিথি', পরিযায়ী পাখিদের কলতানে মুখরিত আদিবাসীদের গ্রাম&nbsp;<br />
&nbsp;</p>

    West Bengal21, Aug 2020, 10:51 PM

    লকডাউনে মাঝেও এল 'অতিথি', পরিযায়ী পাখিদের কলতানে মুখরিত আদিবাসীদের গ্রাম

    করোনার আতঙ্ক, লকডাউন চলছে রাজ্যে। এসবের মাঝেই হাজির 'মরসুমী অতিথি'। পরিযায়ী পাখিদের কলতানে মুখরিত গ্রাম। খুশির হাওয়া বাঁকুড়ায়।
     

  • <p>পরিযায়ীদের নিয়ে আতঙ্ক নয়, পাখিদের আগমনে খুশির হাওয়া রায়গঞ্জে&nbsp;</p>

    West Bengal2, Jun 2020, 8:34 PM

    পরিযায়ীদের নিয়ে আতঙ্ক নয়, পাখিদের আগমনে খুশির হাওয়া রায়গঞ্জে

    করোনা আতঙ্কে ভিড় বাড়ছে পরিযায়ীদের। শ্রমিক নয়, দূর দূরান্ত থেকে পাখিরা আসতে শুরু করেছে রায়গঞ্জের কুলিক পক্ষীবনিবাসে। বনদপ্তরের আশা, অনুকূল আবহাওয়ার জন্য এবার রেকর্ড সংখ্যক পাখি আসবে। উচ্ছ্বসিত পরিবেশপ্রেমীরা ও সাধারণ মানুষও।
     

  • শীত পড়তেই হাজির পরিযায়ীর দল
    Video Icon

    India 13, Dec 2019, 4:44 PM

    সুরাট শহরে পরিযায়ীদের মেলা, চলছে দেদার সেলফি তোলা


    শীত পড়তেই হাজার, হাজার মাইল অতিক্রম করে ভারতে পাড়ি জমাচ্ছে  পরিযায়ী পাখিদের দল। গুজরাটের সুরাট শহরের নানা প্রান্তেও এখন দেখা মিলছে তাদের। সুদূর উত্তর এশিয়া থেকে দীর্ঘপথ অতিক্রম করে এসেছে এই পাখিদের দল। নতুন অতিথিদের পেয়ে ভীষণ খুশি এখানকার স্থানীয় মানুষ। শহরের নানা প্রান্তে ঘাঁটি গেড়ে থাকা  পরিযায়ীদের খুশি মনেই দানা খাওয়াচ্ছেন শহরবাসী। শহরের আকর্ষণ আরও বাড়িয়ে দিয়েছে এই পরিযায়ীদের দল। পরিযায়ীদের সঙ্গে মন খুলে চলছে সেলফি তোলাও। 
     

  • কানপুর চিড়িয়াখানায় পরিযায়ী পাখিদের ভিড়
    Video Icon

    India 27, Nov 2019, 1:12 PM

    ভিড় জমিয়েছে পরিযায়ীদের দল, কানপুর চিড়িয়াখান জুড়ে এখন শুধুই কিচির-মিচির

    শীত পড়তেই  অতিথি আসা শুরু হয়ে গিয়েছে এদেশে। সুদূর সাইবেরিয়া থেকে পরিযায়ী পাখিদের দল দীর্ঘ পথ অতিক্রম করে এসে পৌঁছচ্ছে এদেশের বড়বড় জলাশয়গুলিতে। উত্তরপ্রদেশের কানপুর চিড়িয়খানার পাখিরালয়টি ভরে উঠেছে পরিযায়ীদের কলকাকলিতে। পুরো শিতের মরশুম এখানেই আস্তানা গাড়বে এই পরিযায়ীদের দল। সাইবেরিয়া ও মধ্য এশিয়া থেকে আসা এই পরিযায়ী পাখিদের দেখতে প্রতিবছর প্রচুর উৎসাহী মানুষের আগমন হয় কানপুর চিড়িয়াখানার এই পাখিরালয়ে। 

  • শিবমোগার গুদাভি অভয়ারণ্যে হাজির হয়েছে পাখির দল
    Video Icon

    India 21, Nov 2019, 1:38 PM

    শীত পরতেই পরিযায়ীদের আগমন শিবমোগার অভয়ারণ্যে , দেখুন ভিডিও

    আসতে আসতে নামছে তাপমাত্রার পারদ। ইতিমধ্যে তুষারপাত শুরু হয়ে গিয়েছে হিমাচল ও কাশ্মীরের বিস্তির্ণ অঞ্চলে। আর শীত আসতেই পরিযায়ী পাখিদের দল চলে এসেছে ভারতে। নানা বাহারি পাখির কলরবে এখন জমজমাট কর্ণাটকের শিবমোগার  সারোদা তালুকের দুদাভি পাখিরালয়। বিশ্বের নানা প্রান্ত থেকে এসেছে এই পরিযায়ী পাখিদের দল। ইন্ডিয়ান পন্ড হেরন, গ্রে হেরন, লিটিল গ্রিবি, হোয়াই ইবিস, হোয়াই হেডেড কের্ন  মাইগ্রেট  পাখিদের কলকাকলিতে এখন জমজমাট এই অভয়ারণ্য। আগামী কয়েকমাস এখানেই থাকবে এই পরিযায়ীদের দল। গরম পড়তেই ফের দীর্ঘ পথ পেরিয়ে ফিরে যাবে নিজেদের আস্তানায়। 

  • সম্ভর হ্রদের চারপাশে ছড়িয়ে পরিযায়ী পাখিদের মৃত্যু মিছিল
    Video Icon

    India 14, Nov 2019, 12:45 PM

    সম্ভর হ্রদের চারপাশে ছড়িয়ে পরিযায়ী পাখিদের মৃত্যু মিছিল, ধন্দে পক্ষিবিদরা

    জয়পুরের সম্ভর হ্রদের আশেপাশে মরে পড়ে রয়েছে হাজার হাজার পরিযায়ী পাখি। এই মৃ্ত্যু মিছিলে ভারতীয় পাখিরা যেমন আছে তেমনি রয়েছে পরিযায়ী পাখিদের দলও। সরকারি হিসেবে মৃতের সংখ্যা হাজার খানেক জানানো হলেও স্থআনীয় বাসিন্দাদের দাবি গত কয়েকদিনে এই এলাকায় অন্তত ৫০০০ পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে। কী কারণে এই বিশাল সংখ্যক পাখির মৃত্যু হল তা নিয়ে অবশ্য ধন্দে পাখি পর্যবেক্ষকরা। হ্রদ সংলগ্ন ১২-১৩ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়েছিল প্লোভার, কমন কুট, ব্ল্যাক উইঙ্গড স্টিল্ট , নর্জান শোভালার্স, রুডি শেলডাক, পায়েজ অ্যাভোকেটের মত পাখির দল। জল বিষিয়ে গিয়ে পাখির মৃত্যু হতে পারে বলে মনে করছেন একদল বিশেষজ্ঞ। বন দফতরের পক্ষ থেকে জলের গুণমান পরীক্ষা করা হচ্ছে। উড়িয়ে দেওয়া হচ্ছে না ভাইরাল রোগের সম্ভাবনাও। তবে চিকিৎসকার মনে করছেন মৃত্যুর পিছনে রয়েছে বার্ড ফ্লু। তবে অন্য সম্ভাবনার কথাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। দিনকয়েক আগেই এখানে শিলাবৃষ্টি হয়। 
     

  • undefined

    India 12, Nov 2019, 3:35 PM

    হ্রদের জলে ভাসছে হাজার হাজার পাখির মৃতদেহ, অভূতপূর্ব ঘটনায় রাজস্থানে ঘনাচ্ছে রহস্য


    রাজস্থানের জয়পুরের সম্ভর হ্রদে হাজার হাজার পাখির মৃতদেহ মিলেছে। কী কারণে একসঙ্গে এত পাখির মৃত্যু হয়েছে তা এখনও জানা যায়নি। এর আগে কখনও এইরকম ঘটনা ঘটেনি বলে দাবি স্থানীয়দের। এই নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।