Migratory Birds  

(Search results - 11)
  • Migratory birds arriving at Kulik bird sanctuary Pnb
    Video Icon

    Good NewsJul 19, 2021, 4:34 PM IST

    করোনার জেরে নেই পর্যটকদের আনাগোনা, কুলিক পক্ষীনিবাসে দেখা মিলছে পরিযায়ী পাখিদের

    করোনার জেরে দীর্ঘদিন ধরে রাজ্যে চলছে কড়াকড়ি। কড়াকড়ির জেরে পর্যটক শূণ্য কুলিক পক্ষীনিবাস। সেখানেই এখন ভিড় জমাচ্ছে পরিযায়ী পখির দল। গত বছরের তুলনায় পরিযায়ী পাখির সংখ্যা বাড়বে।

  • Migratory birds are living in Kulik Bird Sanctuary in Raiganj as there are no tourists during lockdown RTB

    West BengalJul 19, 2021, 3:36 PM IST

    লকডাউনে নেই পর্যটক, রায়গঞ্জের পক্ষীনিবাসে গান ধরেছে ১৬৪ প্রজাতির পরিযায়ী পাখিরা

    লকডাউনে পর্যটক শূণ্য হওয়ায় নিভৃতে বসবাস পাখিদের। নেই কোনও পর্যটকদের আনাগোনা নেই কোনও উপদ্রব। জনপদ শূন্য কুলিক পক্ষীনিবাসে পরিযায়ী পাখিদের কলরব। ১৬৪ প্রজাতির পাখির আবাসস্থল রায়গঞ্জের এই  পক্ষীনিবাসে। 
     

  • The number of migratory birds in the Kulik Bird Sanctuary will exceed one lakh  bpsb

    West BengalJun 21, 2021, 4:04 PM IST

    লকডাউনে কমেছে পরিবেশ দূষণ, হাজার মাইল দূর থেকে রাজ্যে ভিড় জমাচ্ছে বিশেষ অতিথিরা

    লকডাউনের জেরে পরিবেশ দূষণ কমেছে, তার ওপর রাজ্য বন দপ্তরের উন্নত পরিকাঠামো রয়েছে। এবছর তাই গতবারের তুলনায় পরিযায়ী পাখির সংখ্যা অনেকটাই বৃদ্ধি পাবে। আশা করছে রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাস কর্তৃপক্ষ। তাঁদের দাবি এবছর পরিযায়ী পাখির সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে যাবে।

  • Protection for migratory birds in Sundarbans PNB
    Video Icon

    West BengalNov 9, 2020, 7:53 PM IST

    শীতকাল মানেই পরিযায়ী পাখিদের আনাগোনা, তাদের রক্ষার্থেই পাহারার ব্যবস্থা

    শীতকাল মানেই পরিযায়ী পাখিদের আনাগোনা। আর সেই পরিযায়ী পাখিদের শিকার করে শিকারিরা। শিকারিদের হাত থেকে পাখিদের বাঁচাতেই নেওয়া হচ্ছে পাহারার ব্যবস্থা। এক নজরে দেখে নিন সেই ভিডিও।

  • Migratory birds arrives in a tribal village at Bankura BTG

    West BengalAug 21, 2020, 10:51 PM IST

    লকডাউনে মাঝেও এল 'অতিথি', পরিযায়ী পাখিদের কলতানে মুখরিত আদিবাসীদের গ্রাম

    করোনার আতঙ্ক, লকডাউন চলছে রাজ্যে। এসবের মাঝেই হাজির 'মরসুমী অতিথি'। পরিযায়ী পাখিদের কলতানে মুখরিত গ্রাম। খুশির হাওয়া বাঁকুড়ায়।
     

  • Migratory birds arrive in Raigung

    West BengalJun 2, 2020, 8:34 PM IST

    পরিযায়ীদের নিয়ে আতঙ্ক নয়, পাখিদের আগমনে খুশির হাওয়া রায়গঞ্জে

    করোনা আতঙ্কে ভিড় বাড়ছে পরিযায়ীদের। শ্রমিক নয়, দূর দূরান্ত থেকে পাখিরা আসতে শুরু করেছে রায়গঞ্জের কুলিক পক্ষীবনিবাসে। বনদপ্তরের আশা, অনুকূল আবহাওয়ার জন্য এবার রেকর্ড সংখ্যক পাখি আসবে। উচ্ছ্বসিত পরিবেশপ্রেমীরা ও সাধারণ মানুষও।
     

  • Thousands of migratory birds gathered in Gujarats Surat
    Video Icon

    India Dec 13, 2019, 4:44 PM IST

    সুরাট শহরে পরিযায়ীদের মেলা, চলছে দেদার সেলফি তোলা


    শীত পড়তেই হাজার, হাজার মাইল অতিক্রম করে ভারতে পাড়ি জমাচ্ছে  পরিযায়ী পাখিদের দল। গুজরাটের সুরাট শহরের নানা প্রান্তেও এখন দেখা মিলছে তাদের। সুদূর উত্তর এশিয়া থেকে দীর্ঘপথ অতিক্রম করে এসেছে এই পাখিদের দল। নতুন অতিথিদের পেয়ে ভীষণ খুশি এখানকার স্থানীয় মানুষ। শহরের নানা প্রান্তে ঘাঁটি গেড়ে থাকা  পরিযায়ীদের খুশি মনেই দানা খাওয়াচ্ছেন শহরবাসী। শহরের আকর্ষণ আরও বাড়িয়ে দিয়েছে এই পরিযায়ীদের দল। পরিযায়ীদের সঙ্গে মন খুলে চলছে সেলফি তোলাও। 
     

  • Migratory birds flock to bird sanctuary of Kanpur Zoo
    Video Icon

    India Nov 27, 2019, 1:12 PM IST

    ভিড় জমিয়েছে পরিযায়ীদের দল, কানপুর চিড়িয়াখান জুড়ে এখন শুধুই কিচির-মিচির

    শীত পড়তেই  অতিথি আসা শুরু হয়ে গিয়েছে এদেশে। সুদূর সাইবেরিয়া থেকে পরিযায়ী পাখিদের দল দীর্ঘ পথ অতিক্রম করে এসে পৌঁছচ্ছে এদেশের বড়বড় জলাশয়গুলিতে। উত্তরপ্রদেশের কানপুর চিড়িয়খানার পাখিরালয়টি ভরে উঠেছে পরিযায়ীদের কলকাকলিতে। পুরো শিতের মরশুম এখানেই আস্তানা গাড়বে এই পরিযায়ীদের দল। সাইবেরিয়া ও মধ্য এশিয়া থেকে আসা এই পরিযায়ী পাখিদের দেখতে প্রতিবছর প্রচুর উৎসাহী মানুষের আগমন হয় কানপুর চিড়িয়াখানার এই পাখিরালয়ে। 

  • Migratory birds flock to Gudavi Bird Sanctuary in Shivamogga
    Video Icon

    India Nov 21, 2019, 1:38 PM IST

    শীত পরতেই পরিযায়ীদের আগমন শিবমোগার অভয়ারণ্যে , দেখুন ভিডিও

    আসতে আসতে নামছে তাপমাত্রার পারদ। ইতিমধ্যে তুষারপাত শুরু হয়ে গিয়েছে হিমাচল ও কাশ্মীরের বিস্তির্ণ অঞ্চলে। আর শীত আসতেই পরিযায়ী পাখিদের দল চলে এসেছে ভারতে। নানা বাহারি পাখির কলরবে এখন জমজমাট কর্ণাটকের শিবমোগার  সারোদা তালুকের দুদাভি পাখিরালয়। বিশ্বের নানা প্রান্ত থেকে এসেছে এই পরিযায়ী পাখিদের দল। ইন্ডিয়ান পন্ড হেরন, গ্রে হেরন, লিটিল গ্রিবি, হোয়াই ইবিস, হোয়াই হেডেড কের্ন  মাইগ্রেট  পাখিদের কলকাকলিতে এখন জমজমাট এই অভয়ারণ্য। আগামী কয়েকমাস এখানেই থাকবে এই পরিযায়ীদের দল। গরম পড়তেই ফের দীর্ঘ পথ পেরিয়ে ফিরে যাবে নিজেদের আস্তানায়। 

  • 1000 birds die mysteriously in Rajasthan
    Video Icon

    India Nov 14, 2019, 12:45 PM IST

    সম্ভর হ্রদের চারপাশে ছড়িয়ে পরিযায়ী পাখিদের মৃত্যু মিছিল, ধন্দে পক্ষিবিদরা

    জয়পুরের সম্ভর হ্রদের আশেপাশে মরে পড়ে রয়েছে হাজার হাজার পরিযায়ী পাখি। এই মৃ্ত্যু মিছিলে ভারতীয় পাখিরা যেমন আছে তেমনি রয়েছে পরিযায়ী পাখিদের দলও। সরকারি হিসেবে মৃতের সংখ্যা হাজার খানেক জানানো হলেও স্থআনীয় বাসিন্দাদের দাবি গত কয়েকদিনে এই এলাকায় অন্তত ৫০০০ পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে। কী কারণে এই বিশাল সংখ্যক পাখির মৃত্যু হল তা নিয়ে অবশ্য ধন্দে পাখি পর্যবেক্ষকরা। হ্রদ সংলগ্ন ১২-১৩ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়েছিল প্লোভার, কমন কুট, ব্ল্যাক উইঙ্গড স্টিল্ট , নর্জান শোভালার্স, রুডি শেলডাক, পায়েজ অ্যাভোকেটের মত পাখির দল। জল বিষিয়ে গিয়ে পাখির মৃত্যু হতে পারে বলে মনে করছেন একদল বিশেষজ্ঞ। বন দফতরের পক্ষ থেকে জলের গুণমান পরীক্ষা করা হচ্ছে। উড়িয়ে দেওয়া হচ্ছে না ভাইরাল রোগের সম্ভাবনাও। তবে চিকিৎসকার মনে করছেন মৃত্যুর পিছনে রয়েছে বার্ড ফ্লু। তবে অন্য সম্ভাবনার কথাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। দিনকয়েক আগেই এখানে শিলাবৃষ্টি হয়। 
     

  • Over a thousand migratory birds die mysteriously in rajasthan's sambhar lake

    India Nov 12, 2019, 3:35 PM IST

    হ্রদের জলে ভাসছে হাজার হাজার পাখির মৃতদেহ, অভূতপূর্ব ঘটনায় রাজস্থানে ঘনাচ্ছে রহস্য


    রাজস্থানের জয়পুরের সম্ভর হ্রদে হাজার হাজার পাখির মৃতদেহ মিলেছে। কী কারণে একসঙ্গে এত পাখির মৃত্যু হয়েছে তা এখনও জানা যায়নি। এর আগে কখনও এইরকম ঘটনা ঘটেনি বলে দাবি স্থানীয়দের। এই নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।