Oxford Astrazeneca  

(Search results - 10)
  • Jabbed with Covishield? You may visit these 16 European nations bpsb

    CoronavirusJul 18, 2021, 10:04 AM IST

    কোভিশিল্ড নিয়েছেন? এই সব জায়গাগুলিতে ঘুরতে যাওয়ায় মিলবে ছাড়

    যেসব ব্যক্তি কোভিশিল্ডের ডোজ নিয়েছেন, তাঁরা ঘুরতে যেতে পারবেন বিভিন্ন দেশে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন সদস্যভুক্ত দেশগুলি। তাই ভারতে যাঁরা কোভিশিল্ড নিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন সদস্যভুক্ত দেশগুলিতে নিশ্চিন্তে ঘুরতে যেতে পারবেন তাঁরা। 

  • india will have coronavirus vaccine within few days says aiims director bsm

    India Dec 31, 2020, 9:13 AM IST

    'কিছু দিনের মধ্যেই টিকা পাবে ভারত', নতুন বছরেই করোনা-মুক্তির ইঙ্গিত রণদীপ গুলেরিয়ার

    আপনি কাউন্টডাউন শুরু করে দিতে পারেন। কারণ  অপেক্ষা আর মাত্র কয়েক দিনের। নতুন বছরের শুরুতেই করোনাভাইরাসের ভ্যাক্সিন হাতে পাবে ভারত। তেমনই জানিয়েছেন এআইআইএমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। পাশাপাশি ব্রিটেনে অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনা-টিকা কোভিশিল্ডকে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ায় বিষয়টিকে একটি বড় পদক্ষেপ হিসেবেই অবিহিত করেছেন। সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন ভারত কয়েক দিনের মধ্যেই কোভিড-১৯-এর টিকা হাতে পেয়ে যাবে। 
     

  • United Kingdom approve Oxford vaccine, India asks for more data ALB

    India Dec 30, 2020, 9:57 PM IST

    যুক্তরাজ্য সবুজ সঙ্কেত দিলেও কোভিড টিকা নিয়ে তাড়ায় নেই ভারত, ২ জানুয়ারি কি আসছে বড় ঘোষণা

    বুধবার যুক্তরাজ্য সবুজ সঙ্কেত দিয়েছে অক্সফোর্ডের টিকাকে। ভারত কিন্তু হ্যাঁ বলল না এখনও। চেয়ে পাঠানো হল আরও তথ্য। ২ জানুয়ারি হতে পারে বড় ঘোষণা।

     

  • after question on result AstraZeneca likely to run new global trial for coronavirus vaccine bsm

    BritainNov 26, 2020, 11:55 PM IST

    করোনা টিকা আসতে কত সময় লাগবে, প্রশ্ন তুলে নতুন করে ট্রায়াল শুরুর পথে অ্যাস্ট্রোজেনেকা

    সরিওট জানিয়েছেন, বর্তমানে মার্কিন প্রক্রিয়াতে  ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। তবে আগামী দিনে  অ্যাস্ট্রোজেনেকা নিজেই কম স্বেচ্ছাসেবদের নিয়ে ভালো ফল পেতে নতুন একটি গবেষণা শুরু করবে। তিনি আরও বলেছেন, চলতি সমীক্ষাতে দেখা গেছে তাঁদের টিকাটি সংক্রমণ রুখতে রীতিমত কার্যকর। তাই আরও একটি অতিরিক্ত গবেষণার প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন আন্তর্জাতিক স্তরেই সেই গবেষণা হবে। তবে সেই গবেষণা খুব দ্রুততার সঙ্গে করা হবে। আর সেই কারণেই খুব অল্প সংখ্যক রোগীর ওপরেই প্রয়োগ করা হবে টিকা। 
     

  • oxford coronavirus vaccine again faces more question after AstraZeneca admits error bsm

    BritainNov 26, 2020, 7:06 PM IST

    টিকা তৈরিতে গোলমাল, তবে কি অনিশ্চিত হয়ে গলে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার প্রতিষেধক

    আবারও প্রশ্নের মুখে পড়ে গেল অক্সফোর্ড  বিশ্ববিদ্যালয় ও অস্ট্র্যোজেনেকার বিকাশ করা করোনাভাইরাসের প্রতিষেধকটি। চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলাকালীন প্রতিশেধকটি নিয়ে রীতিমত উৎসাহী ছিলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা জানিয়েছিল করোনার বিরুদ্ধে লড়াইয়ে তাদের তৈরি টিকা ৭০ শতাংশ কার্যকারিতা দেখাতে পেরেছে। ৯০ শতাংশেরও বেশি কার্যকারিতা দেখানোর বিষয়ে তাঁরা আশা প্রকাশ করেছিলেন। কিন্তু সব হিসেব ওলটপালট করেছিল টিকা গ্রহণকারী কয়েকজন স্বেচ্ছাসেবীর কাছ থেকে জোগাড় করা সমীক্ষা রিপোর্টে। তারপরই অ্যাস্ট্রোজেনকা ও অক্সফোর্ডের পক্ষ থেকে স্বীকার করে নেওয়া হয় তাদের প্রতিষেধকে কিছু গোলমাল রয়েছে। 

  • coronavirus vaccine pm modi warns of possible side effects bsm

    India Nov 24, 2020, 9:23 PM IST

    করোনা টিকায় 'সাইড এফেক্ট' কাঁটা মোদীর, তারপরেও প্রতিষেধক নিয়ে এগিয়ে যাওয়ার পরামর্শ

    গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রতিষেধকের অপেক্ষা কাউন্টডাউন শুরু করে দিয়েছে তখন সেই একই পথে হাঁটছে ভারত। ইতিমধ্যেই দুটি প্রতিষেধক নিয়ে তৈরি হয়েছে উৎসহ। একটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অস্যাস্ট্রোজেনকার তৈরি কোভিশিল্ড আর অন্যটি দেশীয় প্রযুক্তিতে ভারত বায়োটেক, আইসিএমআর আর পুনের ন্যাশানাল ইনস্টিটিউ অব ভাইরোলজির তৈরি কোভ্যাক্সিন। দুটি প্রতিষেধকই আগামী বছর গোড়ার দিতে হাতে পাওয়ার সম্ভাবনা প্রবল। 

  • crornavirus oxford s corona vaccine 70 percent effective clinical results continue bsm

    InternationalNov 23, 2020, 11:45 PM IST

    মহামারি ক্লান্ত বিশ্বে সুখবর নিয়ে এল অক্সফোর্ডের করোনা টিকা, ২০২১ সাল থেকেই শুরু হবে নতুন লড়াই

    মহামারি ক্লান্ত করোনা বিশ্বকে রীতিমত আশার আলো দেখাচ্ছে অক্সফোর্ড আর অ্যাস্ট্রোজেনেকার তৈরি প্রতিষেধক। ক্লিনিক্যাল ট্রায়ালের সমীক্ষায় প্রতিষেধকটি ৭০.৪ শতাংশ কার্যকারিতা দেখাতে সক্ষম হয়েছে। সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মতে করছেন করোনার সঙ্গে লড়াইয়ে এটি ৯০ শতাংশ কার্যকরী হবে। অক্সফোর্ডের তরফে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানান হয়েছে আজকের দিনটি করোনার বিরুদ্ধে লড়াইয়ের একটি মাইল ফলক। কারণ এই পরীক্ষার মাধ্যমে খুব অল্প খরচে বিশ্ববাসীর কাছে করোনার টিকা পৌঁছে দিতে পারবেন তাঁরা। 
     

  • india may get oxford AstraZeneca coronavirus vaccine on April 2021 says sii ceo bsm

    India Nov 20, 2020, 10:43 AM IST

    করোনাভাইরাসের টিকার দাম ১ হাজার টাকা, অক্সফোর্ডের প্রতিষেধক নিয়ে একগুচ্ছ তথ্য দিলেন সেরাম কর্তা

    আগামী বছর এপ্রিল মাসের মধ্যেই অক্সফোর্ড ও অ্যাস্ট্রেজেনেকার বিকাশ করা করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ড দেশের মানুষের মধ্যে বিতরণ করা যাবে। ফেব্রুয়ারিরতে এই প্রতিষেধকটি জরুরি অবস্থার সঙ্গে যুক্তদের ও বয়স্কো মানুষের দেওয়া হবে। তেমনই দাবি করেছেন পুনের সেরাম ইনস্টিটিটউটের কর্তা আদার পুনেওয়ালা। তিনি বলেন চূড়ান্ত পরীক্ষার ফলাফল ও নিয়ামক অনুমোদনের উপর নির্ভর করে জনগণের জন্য দুটি প্রয়োজনীয় মাত্রার ডোসের দাম পড়বে সর্বোচ্চ এক হাজার টাকা।  আগামী ২০২৪ সালের মধ্যে প্রতিটি ভারতীয় নাগরিককে করোনাভাইরাসের টিকা প্রদান করা যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 
     

  • coronavirus India will get 100 million oxford AstraZeneca vaccine short by December bsm

    India Nov 13, 2020, 8:12 PM IST

    করোনা মহামারি বধ করতে ডিসেম্বরেই প্রতিষেধক, প্রথম দফায় ১০ কোটি টিকা দেওয়ার প্রতিশ্রুতি পুনেওয়ালার

    দীপাবলির আগেই সুখবর দিলেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনেওয়ালা। একটি সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি জানিয়েছেন সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে চলতি বছর ডিসেম্বর মাসেই করোনাভাইরাসের প্রতিষেধক চলে আসতে পারে ভারতের হাতে। বিশ্ব প্রথম সারির প্রতিষেধক প্রস্তুক কারক সংস্থার প্রধান আরও বলেন কেন্দ্রীয় সরকারের অনুমোদন পেলে প্রথম ধাপে ১০০ মিলিয়ন বা ১০ কোটি ডোস তাঁরা ভারতের জনগণের ব্যবহারের জন্য সরবরাহ করতে পারবেন। 

  • Oxford AstraZeneca Begin Advanced Trials of Covid Vaccine

    BritainMay 23, 2020, 11:05 AM IST

    বিশ্বে আক্রান্তের সংখ্যা ৫৩ লক্ষ ছাড়াল, এবার ভ্যাকসিনের দ্বিতীয় ট্রায়ালের পথে অক্সফোর্ড

    এবার দ্বিতীয় দফায় মানবদেহে প্রয়োগ হবে অক্সফোর্ডের ভ্যাকসিনের, ১০ হাজারের বেশি মানুষের উপর প্রয়োগ করা হবে ভ্যাকসিন, প্রথম দফায় ১৬০ জন মানুষের ওপর ভ্যাকসিন প্রয়োগ হয়, দ্বিতীয় দফায় বয়স্কদের পাশাপাশি শিশুদের উপর প্রয়োগ করা হবে।