Shiv Chaturdashi  

(Search results - 6)
  • Get rid of Rahu and Ketu dosh on Maha Shivaratri maintain these rituals BDD

     AstrologyMar 9, 2021, 10:47 AM IST

    মহা শিবরাত্রিতে কাটিয়ে উঠুন রাহু ও কেতুর দোষ, জেনে নিন সমস্যা থেকে মুক্তির উপায়গুলি

    পঞ্জিকা অনুসারে, মহা শিবরাত্রি  পবিত্র উৎসবটি এই বছর ১১ মার্চ উদযাপিত হবে। এই দিনটি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি। মহা শিবরাত্রি উৎসবের বিশেষ ধর্মীয় গুরুত্ব বলে বলা হয়। মহা শিবরাত্রিতে শিবের উপাসনা করলে বিশেষ আশীর্বাদ লাভ করা যায় বলে মনে করা হয়। এই দিনে শিবের আরাধনার ফলে রাহু এবং কেতুর দোষ কাটিয়ে ওঠা যায়, এমন ধারনাও রয়েছে।

  • Maha Shivratri vrat 2021 maintain this ritual and rules according to the zodiac sign BDD

     AstrologyMar 8, 2021, 11:17 AM IST

    ভাগ্য ফেরাতে শিব চতুর্দশীতে পালন করুন এই রীতি, রাশি অনুযায়ী জেনে নিন কোন নিয়মে দূর হবে সমস্যা

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। এই বছরে বাংলায় ফাল্গুন ২৬, ১৪২৭, ইংরেজির ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা। শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শিবচতুর্দ্দশী পালন। গোস্বামিমতে পরাহে শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শ্রীশ্রীশিবরাত্রি ব্রত উপবাস। শিব চতুর্দ্দশী তিথি শুরু হবে ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার দুপুর ২ টো বেজে ৪০ মিনিটে, এবং চতুর্দ্দশী তিথি শেষ হবে  ১২ মার্চ ২০২১, শুক্রবার দুপুর ৩ টে বেজে ২ মিনিটে।

  • Maha Shivratri Vrat or Shiv Chaturdashi 2021 actual date and time BDD

     AstrologyMar 2, 2021, 10:48 AM IST

    সকল ব্রতের সর্বশ্রেষ্ঠ ব্রত, রইল মহাশিবরাত্রি পালনের দিন-ক্ষণ ও ব্রতের সময়

    সর্বোচ্চ স্তরে শিবকে সর্বোৎকর্ষ, অপরিবর্তনশীল পরম ব্রহ্ম মনে করা হয়। শিবের অনেকগুলি সদাশয় ও ভয়ঙ্কর মূর্তিও আছে। সদাশয় রূপে তিনি একজন সর্বজ্ঞ যোগী। তিনি কৈলাস পর্বতে সন্ন্যাসীর জীবন যাপন করেন।আবার গৃহস্থ রূপে তিনি পার্বতীর স্বামী। তার দুই পুত্র বর্তমান। এঁরা হলেন গণেশ ও কার্তিক। ভয়ঙ্কর রূপে তাকে প্রায়শই দৈত্যবিনাশী বলে বর্ণনা করা হয়। শিবকে যোগ, ধ্যান ও শিল্পকলার দেবতাও মনে করা হয়। শাস্ত্র মতে শিবের পুজোর উপকরণের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা সমৃদ্ধির সম্ভাবনা।

  • After 117 years later today is the same tithi know about this rules and overcome kaal sarp dosh

    Astrology 2020Feb 22, 2020, 9:19 AM IST

    ১১৭ বছর পর আজকের এই মহাযোগ, এই তিথিতেই কাটিয়ে উঠুন কালসর্প দোষ

    ১১৭ বছর পর শুক্র ও শনিবার মিলিয়ে মহা শিবরাত্রি বা শিব চতুর্দশীর শেষ হয়ে শুরু অমাবস্যার। ১৯০৩ সালের ২৫ ফেব্রুয়ারি এমন যোগ হয়েছিল। এই মহাতিথি অত্যন্ত বিরলই নয় শুভ যোগ হিসেবেও বিবেচিত করেছেন বিশেষজ্ঞরা।

  • To get good luck maintain these rituals on shivaratri according to zodiac

    Astrology 2020Feb 12, 2020, 12:04 PM IST

    ভাগ্য ফেরাতে শিব চতুর্দশীতে পালন করুন এই রীতি, রাশি অনুযায়ী জেনে নিন নিয়ম

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। 

  • Maha Shivratri Vrat 2020 actual date and time

    Astrology 2020Feb 6, 2020, 9:56 AM IST

    সকল ব্রতের সর্বশ্রেষ্ঠ মহাশিবরাত্রি ব্রত, রইল শিব চতুর্দশী পালনের নির্ঘন্ট

    সর্বোচ্চ স্তরে শিবকে সর্বোৎকর্ষ, অপরিবর্তনশীল পরম ব্রহ্ম মনে করা হয়। শিবের অনেকগুলি সদাশয় ও ভয়ঙ্কর মূর্তিও আছে। সদাশয় রূপে তিনি একজন সর্বজ্ঞ যোগী। তিনি কৈলাস পর্বতে সন্ন্যাসীর জীবন যাপন করেন।আবার গৃহস্থ রূপে তিনি পার্বতীর স্বামী।