'হামলা হয়নি-কোনও প্রমাণ নেই। নন্দীগ্রামে মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের পায়ে আঘাত লাগার ঘটনাকে দুর্ঘটনা বলেই স্বীকৃতি দিয়েছে নির্বাচন কমিশন। মমতা বন্দ্য়োপাধ্যায়ের উপর যে কোনও হামলা হয়েছে, এমনই কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে সাফ জানিয়েছে কমিশন।

আরও পড়ুন, 'শরীরের থেকেও গণতন্ত্রের যন্ত্রনা অনেক বেশি', হুইলচেয়ারে তীব্র ব্য়থাকে সরিয়ে বার্তা মমতার 

 

 

প্রসঙ্গত, মনোনয়ন পত্র জমা দেওয়ার পর বুধবার নন্দীগ্রামে আঘাত পান তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্য়োপাধ্য়ায়। পায়ে গুরুতর আঘাত পাওয়ার পর তীব্র যন্ত্রনা নিয়ে তিনি কলকাতায় ফিরে আসেন। যদিও ওই ঘটনা না ঘটলে সেদিন নন্দীগ্রামে মমতার থাকার কথা ছিল। এরপর তাঁর পায়ের এক্সরে করালে জানা যায় যে, হাঁড়ে চিড় গিয়েছে। এমন পরিস্থিতিতে কমিশনে অভিযোগ জানানো হয় তৃণমূলের তরফে। যে এটা পরিকল্পনা মাফিক হামলা। এদিকে সেই চিঠি পড়ে পছন্দ না হওয়ায় ফের রাজ্যের মুখ্য সচিবকে চিঠি পাঠাতে বলে কমিশন। এহেন পরিস্থিতির মাঝেই কমিশনের বিশেষ ২ পর্যবেক্ষক যান নন্দীগ্রামের সেই ঘটনাস্থলে। 

 আরও পড়ুন, নজরে অধীর গড়, মুর্শিদাবাদে আসন দখলে পিকের আইপ্যাক টিমের রুদ্ধদ্বার বৈঠক  

 

 


  তবে যাবতীয় ঘটনা খতিয়ে দেখার পর, পরিকল্পিত হামলা নয়, নন্দীগ্রামে দুর্ঘটনাতেই আহত মুখ্যমন্ত্রী বলে এই রিপোর্ট কমিশনে পাঠিয়েছেন ওই ২ পর্যবেক্ষক।   যদিও এই ঘটনাকে দুর্ঘটনা বলে অনেক আগেই তকমা দিয়েছে বিরোধী দল। মমতার শারীরির অবস্থার কোনও খোঁজ খবর নেয়নি মোদী-শাহ , তাই অভিযোগ তুলেছেন পার্থ চট্টোপাধ্য়ায়। তবে ভোটের আগে এই ঘটনায় সরগরম রাজ্য। এমনই সময় নন্দীগ্রামে মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের পায়ে আঘাত লাগার ঘটনাকে দুর্ঘটনা বলেই স্বীকৃতি দিয়েছে নির্বাচন কমিশন।