Asianet News BanglaAsianet News Bangla

Duyare Ration- দুয়ারে রেশন প্রকল্পে কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জেনে নিন বেতন কত

শুরু হয়ে গেল দুয়ারে রেশন প্রকল্প। এই প্রকল্পে আওতায় ৪২ হাজার নতুন কর্মসংস্থানের হদিশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের ২১ হাজার রেশন ডিলার দু’জন করে কর্মী নিয়োগ করতে পারবেন। এই কর্মীদের নির্দিষ্ট বেতন ও ঠিক করেছে রাজ্য সরকার। 
 

Mamata banerjee has launched employment scheme in duyare ration
Author
Kolkata, First Published Nov 16, 2021, 8:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার থেকে চালু হল দুয়ারে রেশন প্রকল্প। রাজ্যের মানুষের সুবিদার্থে মানুষের দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার (West Bengal Govt)। এতে রাজ্যের ১০ কোটি মানুষের উপকার হবেই জানা গেছে নবান্ন সূত্রে।  প্রসঙ্গত, বাংলায় বিধানসভা নির্বাচনের আগেই 'পাড়ায় পারে সমাধান', 'দুয়ারে সরকার'-সহ (Duyare Sarkar) একাধিক প্রকল্প শুরু করেছিল রাজ্য সরকার (West Bengal Govt)। যার ফলে মানুষের আটকে থাকা নানান কাজ সেইসময় অনেকটাই সম্পন্ন হয়েছিল বলেই তৃণমূলের দলীয় সূত্রের দাবি।  এরপর আবার 'দুয়ারে রেশন' (Duyare Ration) প্রকল্পের কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সেই প্রকল্পেই পড়লো শিলমোহর।  এদিন 'দুয়ারে রেশন' (Duyare Ration) প্রকল্পের আওতায় আরও একটি বিরাট ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 'দুয়ারে রেশন' (Duyare Ration) প্রকল্পে নয়া কর্মসংস্থানের হদিশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বাড়ি-বাড়ি রেশন পৌঁছে দিতে এবার থেকে দু’জন করে কর্মী নিতে পারবেন ডিলাররা। এই কর্মীদের বেতন কত দেওয়া হবে জানেন?

রাজ্যের মানুষের ঘরের দুয়ারে গিয়ে যারা রেশন পৌঁছে দেবেন তাঁদের জন্য নির্দিষ্ট বেতন ও ঠিক করেছে রাজ্য সরকার (West Bengal Govt)। এই সকল কর্মীদের এবার অর্ধেক মাইনে দেবে রাজ্য সরকার (West Bengal Govt) এবং অর্ধেক মাইনে দেবে ডিলার। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji INdore Stadium) ‘দুয়ারে রেশন’ প্রকল্পের (Duyare Ration Scheme) উদ্বোধন করতে গিয়ে এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি রেশন ডিলারশিপ নেওয়ার খরচ অনেকটাই কমিয়েছে রাজ্য। উল্লেখ্য, বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার বিষয়টি নিয়ে রেশন ডিলারদের মধ্যে এক ধরণের অসন্তোষ ছিল। কারণ, এতদিন রেশন ডিলাররা (Ration Dealers) কর্মী নিয়োগ করতে পারতেন না। রেশন ডিলারদের সেই সমস্যার সমাধান করলেন মুখ্যমন্ত্রী। এবার থেকে দুজন করে কর্মী নিয়োগ করতে পারবেন তারা। সবমিলিয়ে রাজ্যে মোট নতুন ৪২ হাজার কর্মসংস্থানের হদিশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 

আরও পড়ুন- Nushrat Jahan- ঈশান নয়, স্কুলের ছোট ছোট বাচ্চারাই সবথেকে দামি, স্কুল পরিদর্শনে এসে বললেন নুসরত

এই কর্মীদের বেতন হবে ১০ হাজার টাকা। যার মধ্যে অর্থিক বেতন দেবে রাজ্য এবং বাকি অর্ধেক বেতন দেবে রেশন ডিলাররা (Ration Dealers)। এখানেই শেষ নয়, একইসঙ্গে রেশন ডিলারদের দিকটিও নজরে রেখেছেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, এবার থেকে বাংলায় রেশন ডিলারশিপ নিতে ৫০ হাজার টাকা দিতে হবে। প্রসঙ্গত, এই ডিলারশিপ খরচ পূর্বে ছিল ৫ লক্ষ টাকা। পরে মমতা বন্দ্যোপাধ্যায় সেই খরচ কমিয়ে করেছিলেন ২ লক্ষ টাকা। এবার সেই খরচ আরও কিছুটা কমিয়ে দিল রাজ্য সরকার (West Bengal Govt)। রাজ্যের ২১ হাজার রেশন ডিলারের বাড়ি-বাড়ি রেশন পৌঁছে দিতে প্রয়োজন হবে ২১ হাজার গাড়ির। মুখ্যমন্ত্রী জানান, ডিলাররা যদি নিজেদের গাড়িতে রেশন পৌঁছে দেন তবে তাঁদের ১ লক্ষ টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার (West Bengal Govt)। রেশন পৌঁছে দিতে নতুন গাড়ি কিনলেও একই টাকা মিলবে রাজ্য সরকারের তরফে। পরিবার পিছু পাঁচ কেজি করে রেশন সামগ্রী পৌঁছে দেবে রাজ্য সরকার। প্রতি ৫০০ মিটার অন্তর দাঁড়াবে রেশনের গাড়ি। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী জানান, 'এই প্রকল্পের ফলে নতুন গাড়িও বিক্রি হবে প্রচুর। সবমিলিয়ে রাজ্যের অর্থনীতি মজবুত হবে।'

আরও পড়ুন- West Bengal Assembly: বিএসএফ-এর এক্তিয়ার বিরোধী প্রস্তাব পাশ বিধানসভায়

আরও পড়ুন- Murshidabad Fraud-যুবকের প্রেমের ফাঁদে সর্বস্বান্ত একাধিক মহিলা, মোটা টাকা লুঠ

আরও পড়ুন- WB Teacher Recruitment- অবশেষে কাটলো জট! ২ মাসে ১৫ হাজার শিক্ষক নিয়োগের ঘোষণা ব্রাত্য বসুর


 

Follow Us:
Download App:
  • android
  • ios