বাজারে গেলে দেড়শো টাকা কেজি। আর সেই পেঁয়াজই কি না মিলছে বিনা পয়সায়। শুধু মানতে হচ্ছে একটা ছোট্ট শর্ত। পথ সচেতনতায় এবার অভিনব উদ্যোগ নিল বর্ধমানের একটি ক্লাব সংগঠন। যে বাইক বা স্কুটার আরোহীরা হেলমেট পরে রাস্তায় বেরিয়েছেন, তাঁদের হাতেই বিনামূল্যে এক কেজি করে পেঁয়াজ তুলে দেওয়া হল। 

রবিবার সকালে এমনই উদ্যোগ নেয় বর্ধমানের পাল্লা পল্লিমঙ্গল  সমিতি ক্লাব।  বত্রিশজন বাইক আরোহীর হাতে এক কেজি করে পেঁয়াজ তুলে দেওয়া হয় উপহার হিসেবে।  এ দিন সকাল থেকেই পেঁয়াজ নিয়ে ক্লাব সংলগ্ন রাস্তায় দাঁড়িয়ে পড়েছিলেন ক্লাবের সদস্যরা। নিয়ম মেনে হেলমেট পরে কেউ বাইক বা স্কুটার নিয়ে গেলেই তাঁকে থামিয়ে হাতে পেঁয়াজ তুলে দিয়েছেন ক্লাবের সদস্যরা। ক্লাবের সদস্যদের বক্তব্য, শাস্তির ভয় দেখিয়ে অনেককেই হেলমেট পরানো যাচ্ছে না। পেঁয়াজের প্রলোভনে যদি পথ নিরাপত্তার বিষয়ে মানুষকে সচেতন করা যায়, তা ভেবেই এমন পরিকল্পনা।

নিয়ম মেনে বাইক আরোহীদের হাতে পেঁয়াজ তুলে দিয়ে ক্লাবের সদস্যরা বলেন, 'হেলমেট পরুন, অন্যকেও পরতে বলুন। তাতে জীবন বাঁচবে। সঙ্গে উপরি পাওনা এই পেঁয়াজ।'

আরও পড়ুুন- ঘুগনি, চপের সঙ্গে আপেল কুচি, ঘাটালের দোকানে পেঁয়াজ প্রতিবাদ

আরও পড়ুন- চোরের কাছেও অমূল্য রতন, ভাঙড়ে জানালা ভেঙে পেঁয়াজ চুরি

প্রথমে পেঁয়াজ প্রাপ্তির কারণ বুঝতে না পারলেও পরে এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বাইক আরোহীরাও। তবে পেঁয়াজ পেয়েও অনেকেই বলছেন, কোনও উপহার বা প্রলোভন নয়, নিজের জীবন বাঁচানোর স্বার্থেই সবার হেলমেট পরা উচিত। 

যাঁরা হেলমেট পরে ওই রাস্তা দিয়ে গিয়েছেন, পেঁয়াজের দিকে চেয়ে থাকা ছাড়া তাঁদের কিছু করণীয় ছিল না। পেঁয়াজ হাতে নিয়ে এক বাইক আরোহী মজা করেই  বললেন, 'পেঁয়াজের সঙ্গে মাংসটা দিলে আরও ভাল হতো!'