Asianet News BanglaAsianet News Bangla

লোকালে আর একঘেয়েমি নয়, ট্রেনের ভেতর চালু হল টিভি

যাত্রাপথে যাত্রীদের একঘেয়েমি কাটাতে আজ থেকেই লোকাল ট্রেনে মিলছে টিভি পরিষেবা। হাওড়া স্টেশনে হল এই পরিষেবার সূচনা। ব্যান্ডেল লোকাল দিয়ে শুরু হলো নতুন পরিষেবা।

Television has been started in local trains of Eastern Rail ANBSS
Author
Kolkata, First Published Jul 25, 2022, 4:14 PM IST

লোকাল ট্রেনের যাত্রায় এবার একঘেয়েমি থেকে যাত্রীদের মুক্তি দিল পূর্ব রেল। যাত্রাপথে যাত্রীদের বিনোদন দিতে আজ থেকেই লোকাল ট্রেনে মিলবে টিভি পরিষেবা। হাওড়া স্টেশনে হল এই পরিষেবার সূচনা।

ব্যান্ডেল লোকাল দিয়ে শুরু হলো লোকাল ট্রেনের টেলিভিশন পরিষেবা। এই পরিষেবায় খুশি হয়েছেন নিত্য যাত্রীরাও। লোকাল ট্রেনের যাত্রাপথের একঘেয়েমি কাটাতে পরিকাঠামো বদলে আরও আধুনিক হলো রেল। আজ সোমবার সকাল থেকেই টিভি দেখতে দেখতে গন্তব্যে যাত্রা করলেন যাত্রীরা। টিভি দেখার সুযোগ পাবেন লোকালের প্রত্যেক যাত্রী।

২০১৩ সালে দক্ষিণ ভারতীয় রেলের মাইসুরু থেকে সিমোগাগামী কয়েকটি লোকাল ট্রেনের কামরায় পরীক্ষামূলকভাবে বসানো হয়েছিল টেলিভিশন সেট। এরপর ২০২১ সালে পশ্চিম রেলের প্রায় সব লোকাল ট্রেনেই বসানো হয়েছে টিভি। সেই কীর্তি আজ সম্পন্ন হল পূর্ব রেলেও। পূর্ব ভারতের হাওড়া স্টেশন থেকে শুরু হল লোকাল ট্রেনে টিভি পরিষেবা। আজ সোমবার সকাল এগারোটার হাওড়া-ব্যান্ডেল লোকাল ট্রেন রওনা হল যাত্রীদের বিনোদনের এক অন্যতম প্রধান মাধ্যম টিভি সেট নিয়ে। ১২টি কামরার এই ট্রেনের প্রতি কামরায় প্রথম ও শেষ দরজার আগে এমুখ-ওমুখ আড়াআড়িভাবে বসানো হল মোট ৪টি টিভি সেট।

বিভিন্ন সচেতনতামূলক প্রচার বা ঘোষণার সাথে সাথে এইসব টিভিগুলিতে দেখানো হবে সংবাদ, পরবর্তী স্টেশনের ঘোষণা, এমনকি সিনেমা এবং চলচ্চিত্রের গানও। সম্পূর্ণ বিষয়টি দেখাশোনা করবে একটি বেসরকারি সফ্টওয়্যার কোম্পানি। ৫ বছরে তারা পূর্ব রেলকে ট্রেনের পরিসর ব্যবহার করার লিজ বাবদ ২ কোটি ৬৫ লাখ টাকা দেবে। সারাদিনে চলা প্রোগ্রামের ৩০ শতাংশ নিজেদের প্রচার ও কাজে ব্যবহার করবে ভারতীয় রেল

ট্রেন যাত্রীদের জন্য এটা অবশ্যই একটা আনন্দের খবর। সোমবার থেকে হাওড়া ডিভিশনের লোকাল ট্রেনের প্রতিটি কামরার শেষ দুই প্রান্তে মোট ২টি করে ৪টি ২৭ ইঞ্চি মাপের এলইডি টিভি বসানো হচ্ছে। এবার লোকাল ট্রেনে চড়লেই টিভি দেখার সুযোগ মিলছে ট্রেন যাত্রীদের। এই অত্যাধুনিক ব্যবস্থাকে বলা হয় ‘‌ট্রেন ইনফোটেনমেন্ট’‌। রেল সংক্রান্ত নানা গুরুত্বপূর্ণ তথ্যের আপডেটের পাশাপাশি মিলবে নাচ, গান, খেলা সহ বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখার সুবিধাও। এদিন হাওড়া স্টেশনের ওল্ড কমপ্লেক্সে এলইডি টিভি স্ক্রিন লাগানো ইএমইউ লোকালের প্রথম যাত্রার ফ্ল্যাগ অফ করা হয়। হাওড়া স্টেশনে এই নতুন প্রকল্পের সূচনা পর্বে এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয় ভারতীয় রেলের তরফ থেকে।

আরও পড়ুন- 
শিলিগুড়ি জংশনের কাছে ফের লাইনচ্যুত টয়ট্রেন, এর ফলে বিপাকে পরে যাত্রীরা
যাত্রীদের গোলাপ ফুল দিয়ে স্বাগত, ইতিহাস রচনা করে যাত্রা শুরু শিয়ালদহ-সেক্টর ৫ মেট্রোর, সেরা ১০ ছবি
১৫ সেকেন্ডে বের করে দিচ্ছেন তিনটি টিকিট, প্রাক্তন রেলকর্মীর হাতের গতিতে মুগ্ধ সোশ্যাল মিডিয়া

Follow Us:
Download App:
  • android
  • ios