শহর জুড়ে উত্তর-পশ্চিমী হাওয়ার দাপট, তবে তাপমাত্রার কাঁটা রইল ওপরের দিকেই

| Nov 30 2022, 07:08 AM IST

Weather

সংক্ষিপ্ত

জলীয় বাষ্প ঢোকার কারণে আকাশ মেঘলা থাকলেও, আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। 

হেমন্ত পেরিয়ে শীতকালের সময় আসন্ন, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন অগ্রহায়ণ মাস। এইসময় তাপমাত্রা সাধারণত কমের দিকেই থাকে। কিন্তু, আবহাওয়ার দফতরের রিপোর্ট বলছে দক্ষিণবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেড়ে গিয়েছে। কেন আবহাওয়ার এমন খামখেয়ালিপনা?

হাওয়া অফিস সূত্রে, বঙ্গোপসাগর থেকে পশ্চিমবঙ্গে জলীয় বাষ্পের প্রবেশ বেড়ে গেছে। সেই কারণে, গত দু-তিন দিন ধরে আকাশ মেঘলা রয়েছে। তাই রাতের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে কিছুটা বেড়ে গেছে। মঙ্গল ও বুধবার তাপমাত্রা একইরকম রয়েছে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

Subscribe to get breaking news alerts

তাহলে কি ডিসেম্বরের মাঝামাঝি থেকে আবার কমবে তাপমাত্রার পারদ? আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দু’-তিন দিন পর থেকে তাপমাত্রার পারদ আবার নিচের দিকে নামতে শুরু করবে এবং সেক্ষেত্রে স্বাভাবিকের থেকে দুই তিন ডিগ্রি সেলসিয়াস কমে যাবে তাপমাত্রা। গত চব্বিশ ঘণ্টায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার যা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, বুধবার আরও ৩ ডিগ্রি বেড়ে গিয়েছে কলকাতার তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তাপমাত্রা আগামী দু’দিন কলকাতার ক্ষেত্রে স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

জলীয় বাষ্প ঢোকার কারণে আকাশ মেঘলা থাকলেও, আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। সোমবার হাওয়া অফিস থেকে বলা হয়েছিল, আগামী ১০-১২ দিন রাজ্যে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। পাশাপাশি এও জানানো হয়েছিল, উত্তর-পশ্চিম দিক থেকে শীতল হাওয়ার প্রভাব কিছুটা কম রয়েছে। সেই কারণেই রাজ্যে, বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা খুব একটা কমতে পারছে না। অর্থাৎ, জাঁকিয়ে শীত পড়ার জন্য এখনও বেশ কিছুটা অপেক্ষা করতে হবে শহরবাসীকে। আজও কলকাতার আকাশ যথেষ্ট মেঘলা থাকবে। রাত এবং ভোরের দিকে কুয়াশা দেখা যাবে।

অন্যদিকে উত্তরবঙ্গের আকাশ একেবারে পরিষ্কার থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। দার্জিলিং জেলায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। জলপাইগুড়ি জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস কম। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩০.৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। উত্তরবঙ্গে আকাশ একেবারে পরিষ্কার এবং রৌদ্রজ্জ্বল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।


আরও পড়ুন-
হোয়াটসঅ্যাপে আপনার ব্যক্তিগত তথ্যগুলি কি সুরক্ষিত? হ্যাকারদের কাছে রয়েছে বিস্ফোরক ডেটাবেস
সাংবাদিককে বেধড়ক পিটিয়ে, লাথি মেরে হাতে হাতকড়া পরিয়ে দিল চিনের পুলিশ, জিনপিং-এর শাসনে দমবন্ধ দেশবাসীর
কেরলের তিরুবনন্তপুরমের ভিজিঞ্জাম বন্দর নির্মাণের প্রতিবাদ পৌঁছে গেল চরম পর্যায়ে, পুলিশের ওপর ব্যাপক হামলা উপকূলীয় বাসিন্দাদের