UP Elections Counting Live: জয়ের মাঝেও বিষাদের ছোঁয়া, হেরে গেলেন উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য

উত্তরপ্রদেশ বিধানসভায় রয়েছে মোট ৪০৩টি আসন। এবার উত্তর প্রদেশে ৭ দফায় নির্বাচন হয়েছে। ১০ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশে প্রথম দফার নির্বাচন হয়েছিল। এরপর ধাপে ধাপে ১৪, ২০,২৩ এবং ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হয়। মার্চ মাসের ৩ মার্চ এবং ৭ মার্চ ষষ্ট ও সপ্তম দফার ভোটগ্রহণ হয়।

Web Desk - ANB | Published : Mar 9, 2022 3:23 PM IST / Updated: Mar 10 2022, 09:37 PM IST

নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার আগে থেকেই সাধারণত দেখা গিয়েছে এবারের উত্তরপ্রদেশে মূল লড়াইটা বিজেপি নেতৃত্বাধীন এনডিএ এবং সমাজবাদী পার্টি নেতৃত্বাধীন জোটের মধ্যে। এই লড়াই-এর মধ্যে অবশ্য বেশকিছু চাঞ্চল্যকর দাবি করেছে মায়াবতীর বহুজন সমাজ পার্টি। কিন্তু, ভোটের আগে যে জনমত সমীক্ষা হয়েছে এবং ভোট গ্রহণ শেষ হওয়ার পরে যে বুথ ফেরত সমীক্ষা হয়েছে তাতে বারবারই দেখা গিয়েছে যে বিজেপি এবং সমাজবাদী পার্টির মধ্যেই মূল লড়াই সংঘটিত হচ্ছে। তবে, একটাসময়ে বহুজন সমাজ পার্টির বিপুল ভোটব্যাঙ্ক এবং জয়কে কোনওমতেই উড়িয়ে দেওয়া যায় না। আর সেই কারণেই উত্তরপ্রদেশের নির্বাচনের গণনা একটা নাটকীয়তার মোড়কে বলেই মনে করা হচ্ছে। 

সিরাথু বিধানসভা আসন থেকে হেরেছেন উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য, রাত ৯:৩০ মিনিট
উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য সিরাথু বিধানসভা আসন থেকে হেরেছেন। তিনি ৬৪৭৭ ভোটে এসপির পল্লবী প্যাটেলের কাছে পরাজিত হয়েছেন।

উত্তরপ্রদেশের বড় জয়ের পথে বিজেপি, দুপুর ১ঃ৩১ মিনিট

উত্তরপ্রদেশের বড় জয়ের পথে বিজেপি। ৪০৩ আসনের মধ্য়ে ২৬৮ আসনে এগিয়ে এনডিএ।সমাজবাদী পার্টি ১০০ গণ্ডী পার করলেও বিজেপির ধারেকাছে আসতে পারেনি অখিলেশের দল।

উত্তরপ্রদেশ ৩০০-র বেশি আসনে এগিয়ে বিজেপি, বেলা ১১টা

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল ২০২২- বিজেপি এগিয়ে ৩০৮টি আসনে, সপা এগিয়ে ৮৪টি আসনে, বিএসপি এগিয়ে ৫টি আসনে, কংগ্রেস এগিয়ে ৩টি আসনে এবং অন্যান্যরা এগিয়ে ১টি আসনে 

 গণনার শুরুতেই ২০০-রও বেশি  আসনে এগিয়ে বিজেপি, সকাল ৯ঃ২১মিনিট

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল ২০২২- বিজেপি এগিয়ে ২১৪টি আসনে, সপা এগিয়ে ১০২টি আসনে, বিএসপি এগিয়ে ৮টি আসনে, কংগ্রেস এগিয়ে ৪টি আসনে এবং অন্যান্যরা এগিয়ে ৩টি আসনে

গোরক্ষপুরে এগিয়ে গেলেন  যোগী, সকাল ৯ঃ৩ মিনিট

উত্তরপ্রদেশে হাড্ডাহাড্ডি লড়াই। গোরক্ষপুরে ব্যবধান বাড়িয়ে এগিয়ে গেলেন বিজেপি হয়ে যোগী আদিত্যনাথ। শুরুতে পিছিয়ে থাকলেও বেলা বাডতেই এগিয়ে চলেছেন সপার অখিলেশ যাদব।

উত্তরপ্রদেশে  ভোট গণনা কেন্দ্র ঘিরে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা, সকাল ৭ঃ৫২মিনিট

উত্তরপ্রদেশে ভোট গণনার মঞ্চ তৈরি হয়ে গিয়েছে। সিএপিএফ, পিএসি, সিভিল পুলিশ মোতায়েন করা হয়েছে। গণনা কেন্দ্রের চারিপাশে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা।কেন্দ্রে প্রবেশর আগে পোলিং এজেন্ট , আধিকারিদের পুরোপুরি চেকিং করা হচ্ছে। দেখুন লখনউএর নানা দৃশ্য।

 গণনা শুরু আগে বার্তা বিজেপি নেতা ব্রজেশ পাঠকের, সকাল ৭ঃ১৬ মিনিট

আজ উত্তরপ্রদেশের ভোট গণনা। চাপা উত্তেজনা ঘুরে বেড়াচ্ছে। ফের কি ফুটবে পদ্ম উত্তরপ্রদেশে। উত্তরপ্রদেশের মন্ত্রী তথা বিজেপি নেতা ব্রজেশ পাঠক বলেছেন, সমাজবাদী প্রার্টিকে প্রত্যাখ্যান করেছেন মানুষ।  এখানে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে বিজেপি।'

 

 

উত্তরপ্রদেশে প্রথম দফার নির্বাচনে ১১ জেলার ৫৮টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। দ্বিতীয় দফায় ৯ জেলার ৫৫টি আসনে ভোটগ্রহণ হয়। তৃতীয় দফায় ১৬ জেলার ৫৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। চতুর্থ দফায় ৯ জেলার ৫৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। পঞ্চম দফায় ভোটগ্রহণ হয়েছে ১১ জেলার ৬১টি আসনে। ১০ জেলার ৫৭টি আসনে ভোটগ্রহণ হয়েছে ষষ্ট দফার ভোটগ্রহণে। সপ্তম দফায় ভোটগ্রহণ হয় ৯ জেলার ৫৪টি আসনে। 

উত্তরপ্রদেশে মোট ৪০৩টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি প্রার্থী দিয়েছে ৩৭০টি আসনে। ৩২৮ জন পুরুষ প্রার্থী এবং ৪২ জন মহিলা প্রার্থী। বিজেপি-র সঙ্গেই এনডিএ জোটে থাকা নিশাদ পার্টি প্রার্থী দিয়েছে ৬টি এবং ১০টি আসনে। কারণ নিশাদ পার্টি-তে আবার দুটো ফ্যাকশন রয়েছে। একটি শ্রাবণ নিষাদ এবং অন্যটি সঞ্জয় নিষাদ। সোনেলালের আপনা দল- যারা এনডিএ-র আরও এক শরিক, তারা প্রার্থী দিয়েছে ১৭টি আসনে। 

সমাজবাদি পার্টি প্রার্থী দিয়েছে ৩৪৩টি আসনে। এরমধ্যে ৩০১ জন পুরুষ প্রার্থী এবং ৪২ জন মহিলা প্রার্থী। সমাজবাদী পার্টির সঙ্গেই হাত মিলিয়ে জোট করেছে শিবপাল সিং যাদবের প্রগতিশীল সমাজবাদী পার্টি- লোহিয়া। তারা ১টি মাত্র আসনে প্রার্থী দিয়েছে। কেসব দেব মৌর্য-র মহান দলও সমাজবাদী পার্টির সঙ্গে হাত মিলিয়েছে। তারা প্রার্থী দিয়েছে ২টি আসনে। সপা-র সঙ্গে থাকা আরও একটি দল জনবার্দি পার্টি-সমাজতান্ত্রিক প্রার্থী দিয়েছে ১টি আসনে। আপনা দল- কামেরাবাদী-ও হাত মিলিয়েছে অখিলেশ যাদবের সপা-র সঙ্গে। এই দলে দুটো ফ্যাকশন রয়েছে। ডক্টর পল্লবী প্যাটেলের ফ্যাকশন প্রার্থী দিয়েছে ১টি আসনে। আর কৃষ্ণা প্যাটেলের ফ্যাকশন প্রার্থী দিয়েছে ৪টি আসনে। রাষ্ট্রীয় লোকদল- যা সপা জোটের অন্যতম বড় একটা শক্তি। তারা প্রার্থী দিয়েছে ৩৩টি আসনে। ওমপ্রকাশ রাজভরের সুহেলদেব ভারতীয় সমাজ পার্টিও জোট বেঁধেছে সপার সঙ্গে। এই দলটি ১৭টি আসনে প্রার্থী দিয়েছে। সপা-র আর এক সঙ্গী এনসিপি প্রার্থী দিয়েছে ১টি আসনে। 

ভোটে দাঁড়াননি মায়াবতী। কিন্তু তাঁর দল ৪০৩টি আসনেই প্রার্থী দিয়েছে। ইউপিএ জোট গড়ে ভোটে লড়ছে কংগ্রেস। তারা প্রার্থী দিয়েছে ৪০১টি আসনে। এছাড়াও বামেরা এবার উত্তরপ্রদেশে ভোটে লড়ছে। কিন্তু এখন যা হিসাব পাওয়া গিয়েছে তাতে তারা ৫৫টি সামান্য কিছু বেশি আসনে লড়াই করছে। এর বাইরে কিছু আঞ্চলিক দলও ভোটে লড়ছে। কিন্তু, তাদের পক্ষে বিশাল কোনও বাজি কেউই ধরছেন না। রাজনৈতিক বিশেজ্ঞদের মতে এদের বেশিরভাগই গোঁজ প্রার্থী। হেভিওয়েটদের লড়াইয়ে ভোট কাটতেই এদের দাঁড় করানো হয়েছে। 

২০১৭ সালের নির্বাচনের ফলাফলটা একবার নজরে আনলে দেখা যায় যে বিজেপি-র প্রাপ্ত আসন ছিল ৩১২টি। বিজেপি সেবার ৩৮৪টি আসনে একাই লড়েছিল। ২০১৭-র আগে ২০১২ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি-র প্রাপ্ত আসন ছিল ৪৭টি। ২০১৭ সালের নির্বাচনে ২০১২-র তুলনায় বিজেপি-র ঝুলিতে এসেছিল ২৬৫ বেশি আসন। যা উত্তরপ্রদেশের বুকে বিজেপি-র একটা ঐতিহাসিক রেকর্ড। ৪০৩টি আসনে লড়াই করেছিল বহুজন সমাজ পার্টি। কিন্তু মায়াবতীর দলের ঝুলিতে এসেছিল মাত্র ১৯টি আসন। সমাজবাদী পার্টি প্রার্থী দিয়েছিল ৩১১টি আসনে। সেখানে ৪৭টি আসন অখিলেশের দলের ঝুলিতে এসেছিল। ২০১২-র তুলনায় ১৭৭টি আসন কম পেয়িছল সপা। কংগ্রেসের অবস্থা আরও খারাপ ছিল। এমনিতেই ২০১৭ সালে মহাজোট তৈরি ভোটে লড়াই করতে নেমেছিল কংগ্রেস। ১১৪টি আসনে প্রার্থী দিয়েছিল তারা। সেখানে জয় পেয়েছিল মাত্র ৭টি আসনে। 

৮ মার্চ যে বুথ ফেরত সমীক্ষা সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে উত্তরপ্রদেশে সরকার গড়তে বিজেপি-কেই এগিয়ে রাখা হয়েছে। প্রতিটা বুথ ফেরত সমীক্ষাতেই দাবি করা হয়েছে যে বিজেপি সম্ভাব্য সর্ববৃহৎ দল উত্তরপ্রদেশে। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া-র বুথ ফেরত সমীক্ষায় বিজেপি ২৮৮ থেকে ৩২৬টি আসন পেতে পারে বলে দাবি করা হয়েছে। এই বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছে সপা সম্ভবত পেতে পারে ৭১ থেকে ১০১টি আসন। বহুজন সমাজ পার্টির ঝুলিতে আসতে পারে ৩-৯টি আসন। কংগ্রেসের ইউপিএ-এর ঝুলিতে আসতে পারে ১ থেকে ৩টি আসন। অন্যান্যরা পেতে পারে ২ থেকে ৩টি আসন।  রিপাবলিক পি-মার্কের বুথ ফেরত সমীক্ষায় দাবি করা হয়েছে বিজেপি পেতে পারে ২৪০টি আসন। সপার ঝুলিতে যেতে পারে ১৪০টি আসন। বিএসপি-র ঝুলিতে যেতে পারে ১৭টি আসন। কংগ্রেসের ঝুলিতে যাওয়ার সম্ভাবনা ৪টি আসন। অন্যান্য-রা পেতে পারে ২টি আসন। টাইমস নাও-ভেটোর বুথ ফেরত সমীক্ষায় আবার দাবি করা হয়েছে যে বিজেপি পেতে পারে ২২৫টি আসন। সপার দখলে যেতে পারে ১৫১টি আসন। বিএসপি-র ঝুলিতে ৯টি আসন যাওয়ার সম্ভাবনা। ইউপিএ-সহ অন্যান্যরা পেতে পারে ৪টি আসন। টুডেস চাণক্য-র যে বুথ ফেরত সমীক্ষা সামনে এসেছে তাতে বিজেপি-র ঝুলিতে সম্ভাব্য ২৯৪টি আসন দেওয়া হয়েছে। সপার ঝুলিতে ১০৫টি আসন যেতে পারে বলে দাবি করা হয়েছে। বিএসপি-১, ইউপিএ ১টি এবং অন্যান্যরা ১টি করে আসন পেতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। জি-ডিজাইনড বক্স বলে একটি বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে যে     বিজেপি পেতে পারে ২২৩ থেকে ২৪৮টি আসন। সপা পেতে পারে ১৩৮ থেকে ১৫৭টি আসন। বিএসপি পেতে পারে ৫ থেকে ১১টি আসন। ইউপিএ পেতে পারে ৪ থেকে ৯টি আসন। অন্যান্যদের দখলে যেতে পারে ৩ থেকে ৫টি আসন। এই সমস্ত বুথ ফেরত সমীক্ষাতে পরিস্কার করেই দেখানো হয়েছে বিজেপি উত্তরপ্রদেশে সরকার গড়ার পথে এগিয়ে রয়েছে।  কিন্তু রাষ্ট্র নিউজের বুথ ফেরত সমীক্ষায় দাবি করা হয়েছে যে উত্তরপ্রদেশে এবার ত্রিশঙ্কু বিধানসভা হতে চলেছে। এই বুথ ফেরত সমীক্ষায় দাবি করা হয়েছে, বিজেপি ১৭৯ থেকে ২০০টি আসন পেতে পারে। সপার দখলে যেতে পারে ১৫৮ থেকে ১৭৮টি আসন। বিএসপি-র দখলে যেতে পারে ১২ থেকে ১৭টি আসন। ইউপিএ-এর দখলে যেতে পারে ৩ থেকে ৮টিআসন। অন্যান্যদের ঝুলিতে শূন্য আসন হওয়ার সম্ভাবনা।
আরও পড়ুন-
  Punjab Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই পঞ্জাব বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন
Goa Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই গোয়া বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন 
Manipur Elections Counting Live: কিছুক্ষণ পরেই মণিপুর বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন  
Uttarakhand Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন

Read more Articles on
Share this article
click me!