৮ জুন সোমবার রয়েছে শঙ্খষ্টি চতুর্থী, এই নিয়ম মেনে লাভ করুন সৌভাগ্য ও সমৃদ্ধি

  • শঙ্খষ্টি চতুর্থী ব্রত কৃষ্ণপক্ষের চতুর্থ দিনে পালন করা হয়
  • এই ব্রত পালন করা হচ্ছে সোমবার, ২ জুন
  • ভগবান গণেশ সমস্ত সমস্যাকেই দূর করেন
  • সংকট থেকে মুক্তি পেতে শঙ্খষ্টি চতুর্থীতে পুজো করা হয়

Asianet News Bangla | Published : Jun 7, 2020 5:43 AM IST

শঙ্খষ্টি চতুর্থী ব্রত প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্থ দিনে পালন করা হয়। এবার এই ব্রত পালন করা হচ্ছে সোমবার, ২ জুন। ভগবান গণেশ সমস্ত সমস্যাকেই দূর করেন, এ কারণেই তাঁদের সঙ্কটমোচনও বলা হয়। সমস্ত ধরণের সংকট থেকে মুক্তি পেতে গণেশ কে শঙ্খষ্টি চতুর্থীতে পুজো করা হয়। এর পাশাপাশি রাতে চাঁদ উপাসনা ও দেখার পরে ব্রত খোলা হয়। পুরাণ অনুসারে, শঙ্খষ্টি চতুর্থীর উপাসনা এবং উপবাস সমস্ত ধরণের দুর্ভোগ দূর করে। গণেশ পুরাণ অনুসারে, এই উপবাসের প্রভাবগুলি সৌভাগ্য, সমৃদ্ধি এবং সন্তানের সুখ নিয়ে আসে।

শঙ্খষ্টি চতুর্থী ও গণেশ পুজো

জ্যোতিষশাস্ত্রের মতে, সঙ্কট চতুর্থী মানে সংকটকে পরাস্ত করার জন্য চতুর্থী পালন করা হয়। শঙ্খষ্টি সংস্কৃত ভাষা থেকে উদ্ভূত একটি শব্দ, যার অর্থ কঠিন সময় থেকে মুক্তি পাওয়া। এই দিনটিতে ভক্তরা তাদের কষ্ট থেকে মুক্তি পেতে গণপতির পুজো করেন। গণেশ পুরাণ অনুসারে চতুর্থীতে গৌরী পুত্র গণেশের পুজো করা ফলদায়ক। এই দিনে ব্রত রাখার আরও তাত্পর্য রয়েছে।

গণেশকে উত্সর্গীকৃত এই উপবাসে, ভক্তরা তাদের জীবনের অসুবিধা ও খারাপ সময় থেকে মুক্তি পেতে উপাসনা করেন এবং উপবাস করেন। অনেক জায়গায় একে সংহত হারা বলা হয় এবং অন্য কোথাও এটি সংহত চৌথও বলা হয়। এই দিন মন দিয়ে গণেশের ধ্যান করার মাধ্যমে একজন ব্যক্তির সমস্ত ইচ্ছা পূর্ণ হয় এবং লাভ হয়।

উপাসনা পদ্ধতি

এই দিনে, সূর্যোদয়ের আগে উঠে স্নান করুন এবং পরিষ্কার পোশাক পরুন। রবিবারে লাল কাপড় পরা  শুভ বলে মনে করা হয়। ব্রত ও উপাসনায় দিন অনুযায়ী পোশাক পরলে সাফল্য সফল হয়। স্নানের পরে গণপতি পুজো শুরু করুন। ফুল দিয়ে গণপতি প্রতিমা সাজান। পুজোয় তিল, গুড়, লাড্ডু, ফুল, জল, ধূপ, চন্দন, কলা বা নারকেল রাখুন। তিল ও মোদক গণপতিকে অর্পণ করুন। সন্ধ্যায় চাঁদ নেমে আসার আগে পুজো করুন এবং শঙ্খষ্টি ব্রত কথা পাঠ করুন।

Share this article
click me!