ঘরে গঙ্গাজল আনা এবং শিবলিঙ্গে অর্পণ করার আগে, আপনাকে অবশ্যই গুরুত্বপূর্ণ নিয়মগুলি জানতে হবে

শ্রাবণ মাসে আপনার শিব সাধনা সফল হওয়ার জন্য, ঘরে গঙ্গাজল আনা, এটি রাখা এবং ভগবান শিবকে অর্পণ করার সঙ্গে সম্পর্কিত প্রয়োজনীয় নিয়মগুলি অবশ্যই জানতে হবে। পবিত্র গঙ্গার জল কোথায়, কীভাবে, কোথায়, কীভাবে বা ব্যবহার করা হয়, যা ভগবান শিবকে নিবেদনের জন্য ব্যবহৃত হয় এবং শুভ কাজে ব্যবহৃত হয়, আসুন আমরা তা বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 
 

Web Desk - ANB | Published : Jul 19, 2022 4:41 AM IST

হিন্দু ধর্মে, পবিত্র গঙ্গার জল অমৃতের মতো পূজনীয় এবং গুরুত্বপূর্ণ হিসাবে মনে করা হয়। এই কারণেই পূজা থেকে শুরু করে প্রতিটি শুভ কাজে গঙ্গাজল বিশেষভাবে ব্যবহৃত হয়। শ্রাবণ মাসে এই জলের গুরুত্ব আরও অনেক বেড়ে যায়, কারণ ভগবান শিবের ভক্তরা তাদের আরাধ্য দেবতা অর্থাৎ মহাদেবকে নিবেদনের জন্য দীর্ঘ দূরত্ব ভ্রমণ করেন। শ্রাবণ মাসে আপনার শিব সাধনা সফল হওয়ার জন্য, ঘরে গঙ্গাজল আনা, এটি রাখা এবং ভগবান শিবকে অর্পণ করার সঙ্গে সম্পর্কিত প্রয়োজনীয় নিয়মগুলি অবশ্যই জানতে হবে। পবিত্র গঙ্গার জল কোথায়, কীভাবে, কোথায়, কীভাবে বা ব্যবহার করা হয়, যা ভগবান শিবকে নিবেদনের জন্য ব্যবহৃত হয় এবং শুভ কাজে ব্যবহৃত হয়, আসুন আমরা তা বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

ভগবান শিবের প্রিয় মাসে, শিবরাত্রিতে গঙ্গা জল দেওয়া হয়, যা এই বছর ২০২২ সালের ২৬ জুলাই পড়বে। শিবরাত্রির দিনে গঙ্গাজল দিয়ে ভগবান শিবকে পবিত্র করার শুভ সময় ২৬ জুলাই ২০২২ তারিখে সন্ধ্যা ৭ টা ২৩ থেকে থেকে ৯ টা ২৭ পর্যন্ত শুরু হবে, তবে মনে রাখবেন যে একটি প্লাস্টিকের বোতল বা প্যাকেট থেকে ভগবান শিবকে জল নিবেদন করবেন না। সর্বদা তামার পাত্র থেকে শিবকে গঙ্গা জল নিবেদন করুন।

গঙ্গাজল ঘরে কোথায় রাখতে হবে?
আপনি যদি আপনার বাড়িতে গঙ্গাজল আনতে চান, তাহলে গঙ্গায় স্নান করার পর তামা বা অন্য কোনও ধাতুর তৈরি পাত্রে রেখে আপনার বাড়িতে নিয়ে আসুন। গঙ্গার জল সংগ্রহ করতে প্লাস্টিকের পাত্র ভুলেও ব্যবহার করতে করবেন না। গঙ্গাজল ঘরে আনার পর তা উত্তর-পূর্ব দিকে অর্থাৎ ভগবানের দিকে কোনও পবিত্র স্থানে রাখতে হবে এবং কখনোই নোংরা হাতে ব্যবহার করা উচিত নয়।

গঙ্গা জল কি জন্য পবিত্র-
সনাতন ঐতিহ্যে, গঙ্গাজল উপাসনা থেকে শুরু করে সমস্ত ধর্মীয় ও শুভ কাজে ব্যবহৃত হয়। পবিত্র গঙ্গার জল শুধুমাত্র ভগবানকে নিবেদন করা হয় না, তবে প্রায়শই এই গঙ্গার জল তুলসীর সঙ্গে মন্দিরের পুরোহিতদের দ্বারা চরণামৃত আকারে দেওয়া হয়। অমৃত আকারে গঙ্গা জল প্রায়শই যে কোনও দেব-আচার ও শুভ কাজ করার সময় সংকল্প এবং বিশুদ্ধকরণের জন্য কাজে আসে। এটি বিশুদ্ধ করতে ব্যবহৃত হয়। বাড়ির ভিতরে ও বাইরে গঙ্গাজল ছিটিয়ে দিলে অশুভ শক্তি বা নেতিবাচক শক্তি দূর হয় এবং ঘরে ইতিবাচক শক্তি এবং সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

আরও পড়ুন- শ্রাবণে কোন শিবলিঙ্গের পুজোয় কী ফল মেনে, জেনে নিয়ে তবেই ঠিক করুন

আরও পড়ুন- শ্রাবণের প্রথম সোমবার মীন রাশিতে তৈরি হচ্ছে গজকেশরী যোগ

আরও পড়ুন- শ্রাবণ মাসে এই শিবলিঙ্গে পুজো করলে দূর হয় অকালমৃত্যুর ভয়, জেনে নিন পুজোর নিয়ম

গঙ্গা জল সংক্রান্ত প্রতিকার
যদি কোনও কারণে কোনও উৎসবে আপনি গঙ্গার তীরে পৌঁছাতে না পারেন, তাহলে আপনার উচিত স্নানের জলে কিছুটা মিশ্রিত করে মা গঙ্গার ধ্যান করে স্নান করা। এমনটা বিশ্বাস করা হয় যে গঙ্গাজল সংক্রান্ত এই প্রতিকার করলে গঙ্গা স্নানের মতো পুণ্য লাভ হয়। এমনটা বিশ্বাস করা হয় যে কোনও ব্যক্তি যদি পুরও শ্রাবণ মাসে শিবলিঙ্গে গঙ্গাজল অর্পণ করেন, তাহলে শিবের কৃপা অবশ্যই তার ওপর বর্ষিত হয়।

Read more Articles on
Share this article
click me!