দেবী দুর্গার মাটির মূর্তি অসম্পূর্ণ থেকে যায় এই তিনটে গুরুত্বপূর্ণ উপাদান ছাড়া, জেনে নিন সেগুলো কি কি

বিশ্বের কোনায় কোনায় যেখানেই বাঙালি আছে প্রত্যেকের মনেই শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তবে জানানে কি মায়ের এই মাটির মূর্তিত তৈরি তে কোন কোন বিশেষ জিনিসের প্রয়োজন। বাঙালি হিসেবে এই বিষয়গুলি জেনে রাখা অবশ্যই উচিত, চলুন জেনে নেওয়া যাক সেগুলো কি কি-
 

Web Desk - ANB | Published : Aug 29, 2022 4:52 AM IST

শরতের নীল আকাশে সাদা মেঘের তুলো দেখেই বোঝা যায় ঘরের মেয়ের ঘরে ফেরার সময় হয়ে গিয়েছে। কুমোর পাড়ায় চলছে একেবারে শেষ পর্যায়ের তোড়জোড়। তাড়াতাড়ি মেয়েকে তৈরি করে দিতে হবে তো। গোটা বাংলা জুড়ে থুরি বিশ্বের কোনায় কোনায় যেখানেই বাঙালি আছে প্রত্যেকের মনেই শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তবে জানানে কি মায়ের এই মাটির মূর্তিত তৈরি তে কোন কোন বিশেষ জিনিসের প্রয়োজন। বাঙালি হিসেবে এই বিষয়গুলি জেনে রাখা অবশ্যই উচিত, চলুন জেনে নেওয়া যাক সেগুলো কি কি-

 দেবীর মূর্তি অনেক রকম ভাবেই বানান শিল্পীরা। কখনো বা পাথরের, কখনো বা ধাতুর আবার কখনো বা মৃণ্ময়ী রূপে, আবার কখনো বা দেখতে পাওয়া যায় রত্নখচিত মূর্তি। বাংলায় দেবী দুর্গার যে মূর্তিটি সাধারণত দেখা যায় সেটি সপরিবার দুর্গার মূর্তি। এই মূর্তির মাঝখানে দেবী দুর্গা সিংহবাহিনী ও মহিষাসুরমর্দিনী রূপে থাকেন। তাঁর ডানপাশে উপরে দেবী লক্ষ্মী ও নিচে গণেশ, বামপাশে উপরে দেবী সরস্বতী ও নিচে কার্তিক। 

দেবীর এই সনাতনী মাটির তৈরি মূর্তি বানাতে এই তিন মূল উপাদানের প্রয়োজন হয় এবং এই উপাদান ছাড়া দেবী দুর্গার মূর্তি তৈরী হয় না। আর সেগুলো হল গঙ্গা মাটি, গো-চনা, গো-মূত্র। দূর্গা মূর্তি তৈরিতে এই তিন উপাদান ছাড়াও রয়েছে আরেক উপকরণ, যা দিয়ে দেবী দুর্গার মূর্তি তৈরি হয়, তা হল গণিকালয়ের পুণ্য মাটি। এই উপাদান ব্যবহার করে পটুয়ারা দেবী দুর্গার প্রতিমা গড়েন। সমাজে এরা যতই তুচ্ছ হোক না কেন, মায়ের কাছে তাঁর সকল সন্তানই সমান। গণিকালয়ের পুণ্য মাটি ছাড়া তাই অসম্পূর্ণ থেকে যায় মায়ের মৃণ্ময়ী মূর্তি।



গঙ্গা মাটি এবং গণিকালয়ের মাটির ছাড়াও দেবীর মূর্তি তৈরির কাজে যে মাটি ব্যবহৃত হয়, তাতে রাজদরবারের মাটি, চৌমাথার মাটি, গজদন্ত মৃত্তিকা, নদীর দুই তীরের মাটি থাকে। নারীশক্তিকে সম্মান জানিয়ে দুর্গা পুজোয় ব্যবহৃত হয় নবকন্যার ঘরের মাটি। এবং এই নবকন্যা হলেন (১) নর্তকী বা অভিনেত্রী, (২) কাপালিক, (৩) ধোপানী, (৪) নাপিতানি, (৫) ব্রাহ্মণী, (৬) শূদ্রাণী, (৭) গোয়ালিনী, (৮) মালিনী ও (৯) পতিতা।

 অনেকের মতেই গঙ্গা মাটি, গো-চনা এবং গো-মূত্র মানব দেহকে পবিত্র করে। তাই সমস্ত শুভ কাজের আগে এই তিন উপকরণের ব্যবহার করেন হিন্দু ধর্মাবলম্বীরা। আর সেই সূত্র ধরেই দুর্গা দেবীর আরাধনাতেও ব্যবহৃত হয় এই প্রধাণ তিন উপাদান। কিন্তু গণিকালয়ের মাটি কেন ব্যবহার করা হয় সে বিষয়ে নির্দিষ্ট কোনও ব্যাখ্যা এখনও পর্যন্ত পাওয়া যায়নি। শোনা যায়, একজন পুরোহিত গণিকালয় থেকে মাটি সংগ্রহ করে, বৈদিক মন্ত্র উচ্চারণ করে তা শুদ্ধ করেন এবং সেই মাটি দিয়েই তৈরি হয় দেবী প্রতিমা গড়ার কাজ।
 

Read more Articles on
Share this article
click me!