এবছর পুজোয় গন্তব্য হোক রোম, ভ্যাটিকান সিটির আদলে তৈরি হচ্ছে শ্রীভূমির পুজো মন্ডপ

সকল কাছেরই শ্রীভূমির পুজো মানে চমক। এই পুজোর থিম প্রতিবারই চমক দেয় সকলকে। গত বছর ভুজ খালিফার থিম নজর কেড়েছিল সকলের। এই থিমের কথা শুধু শহরে নয়, সারা বিশ্বের নজর কেড়েছিল। এর আগেও বাহুবলি, পদ্মাবতের আদলে মণ্ডপসজ্জা নজর কেড়েছিল। আর এই বছর আসছে আরও চমক।

Sayanita Chakraborty | Published : Jul 2, 2022 4:55 AM IST / Updated: Jul 02 2022, 10:26 AM IST

শুরু হয়ে গিয়েছে কাউন্ট ডাউন। আর ১০০ দিনও বাকি নেই দেবী দুর্গার আগমনের। গতকালই একাধিক পুজো প্যান্ডেলে অনুষ্ঠিত হল খুঁটি পুজো। দেবী আরাধনার প্রস্তুতিতে এক ধাপ পা বাড়াল শহরবাসী। আর এই রথযাত্রার শুভ তিথিতে সকলকে চমক দিল শ্রীভূমি স্পোটিং ক্লাব। 

প্রতিবছরই এই পাঁচ দিনের জন্য অপেক্ষা করে থাকেন সকল শহরবাসী। সকল দুঃখ, অশান্তি ভুলে এই পাঁচ দিন আনন্দে কাটানোর পালা। বছরের এই কটা দিন আলোয় সেজে ওঠে সর্বত্র। প্যান্ডেলে প্যান্ডেলে দেবী আরাধনা হয়। গত কয়েক বছর ধরে থিম পুজোর চল বেড়েছে খুবই। এখন দেবী শুধু ডাকের সাজে নন, নানান রূপে সজ্জিত হন। তেমনই রঙিন কাপড় দিয়ে মন্ডপ সজ্জার বদলে মন্ডপ সাজানো হয় বিভিন্ন থিমে। এখন এই থিম সজ্জা নিয়ে প্রতিটি প্যান্ডেলে চলে প্রতিযোগিতা। প্রতি বছরই, অন্যান্য পুজোর সঙ্গে থিম সজ্জায় কারণে খবরে আসে শ্রীভূমির পুজো।  

সকল কাছেরই শ্রীভূমির পুজো মানে চমক। এই পুজোর থিম প্রতিবারই চমক দেয় সকলকে। গত বছর ভুজ খালিফার থিম নজর কেড়েছিল সকলের। এই থিমের কথা শুধু শহরে নয়, সারা বিশ্বের নজর কেড়েছিল। এর আগেও বাহুবলি, পদ্মাবতের আদলে মণ্ডপসজ্জা নজর কেড়েছিল। আর এই বছর আসছে আরও চমক। প্রতিবার নতুন নতুন থিম বানিয়ে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। এবারও তার একই পথে হাঁটতে চলেছে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। 

জানা গিয়েছে, এবার ভ্যাটিকান সিটি মডেলে তৈরি হবে পুজো মন্ডপ। রোমের ভ্যাটিকান সিটি তৈরি করতে চলেছে শ্রীভূমি স্পোটিং ক্লাব। আর প্রতিমার শরীরে থাকবে সোনার গয়না। আর এই বছর শ্রীভূমি স্পোটিং ক্লাব ৫০ বছরে পদার্পন করবে। অর্থাৎ এবছর পুজোর থিমে যে থাকবে বিশেষ চমক তা আগেই বোঝা গিয়েছে। আর রথযাত্রার পর নিশ্চিত হল সকলে। রথের দিন এবছরের থিম ঘোষণা করা হয় শ্রীভূমি স্পোটিং ক্লাবের পক্ষ থেকে। 


করোনার কারণে শেষ দুবছর নানান বিধিনিষেধের সঙ্গে পালিত হয়েছিল পুজো। এবারও থাকতে পারে নানান নিষেধাজ্ঞা। তবে, দেবী আরাধনা ও মণ্ডপ সজ্জায় কোনও খামতি রাখবে না বলে জানা গিয়েছে। এবছর রথযাত্রার দিন আনুষ্ঠানিক সূচনা হয় শ্রীভূনি স্পোর্টিং ক্লাবের পুজোর। এদিন সেখানে খুঁটি পুজো হয়। উপস্থিত ছিলেন অভিনেতা সাংসদ দেব, প্রাক্তন ক্রিকেটার ও মন্ত্রী মনোজ তিওয়ারি, ছিলেন পুজোর উদ্যোক্তা সুজিত বসু। 

আরও পড়ুন- ধূমপান ব্যঘাত ঘটাচ্ছে সৌন্দর্যে, চুল পড়া থেকে টাকের কারণ হতে পারে এই অভ্যেস

আরও পড়ুন- অজ্ঞাত উড়ন্ত বস্তুর অস্তিত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে পালিত হচ্ছে UFO দিবস, রইল নেপথ্যের কাহিনি

আরও পড়ুন- ৪০ ফুট উঁচু থেকে গঙ্গায় ঝাঁপ বৃদ্ধার, ৭৩ বছরে চ্যালেঞ্জ নিয়ে চমক সকলকে

 
 

Share this article
click me!