Holi 2024: দোলে তৈরি হচ্ছে চারটি খুব শুভ যোগ, জেনে নিন তিথি শুভ সময় ও নিয়ম

এই বিশেষ দিনে ভগবান শ্রী কৃষ্ণের আরাধনা এবং পূজার সময় রঙের বিশেষ ব্যবহার রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এই বছর দোল উৎসব কখন উদযাপিত হবে এবং এই উত্সব সম্পর্কিত নিয়মগুলি?

 

deblina dey | Published : Mar 13, 2024 9:03 AM IST

Holi 2024 Date and Shubh Muhurat: হিন্দু ধর্মে, দোল উৎসব বা হোলি সমস্ত উপবাস এবং উত্সবগুলির মধ্যে একটি মহান উত্সব হিসাবে পালিত হয়। প্রতি বছর ফাল্গুন মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সারাদেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হবে দোল ও হোলি উৎসব। বিশ্বাস করা হয় যে এই উত্সবটি ভগবান শ্রী কৃষ্ণের খুব প্রিয় ছিল, তাই এই বিশেষ দিনে ভগবান শ্রী কৃষ্ণের আরাধনা এবং পূজার সময় রঙের বিশেষ ব্যবহার রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এই বছর দোল উৎসব কখন উদযাপিত হবে এবং এই উত্সব সম্পর্কিত নিয়মগুলি?

দোল উৎসব ২০২৪ তারিখ

বৈদিক ক্যালেন্ডার অনুসারে, ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি ২৪ মার্চ সকাল ৯ টা ৫৫ মিনিটে শুরু হবে এবং এই তিথিটি ২৫ মার্চ দুপুর ১২ টা ২৯ মিনিটে শেষ হবে। হিন্দু ধর্মে উদয় তিথিকে গুরুত্ব দেওয়া হয়। অতএব, দোল উত্সব ২৫ মার্চ, ২০২৪ সোমবার খুব উত্সাহের সঙ্গে উদযাপিত হবে। এই বছর ২৪ মার্চ বুড়ির ঘরের আয়োজন করা হবে।

হোলি ২০২৪ শুভ মুহুর্ত

বৈদিক ক্যালেন্ডারে বলা হয়েছে যে হোলি উৎসবের দিনে চারটি অত্যন্ত শুভ যোগ গঠিত হচ্ছে। আসুন আমরা আপনাকে বলি যে এই দিন বৃদ্ধি যোগ রাত ৯ টা ২৯ মিনিট পর্যন্ত চলবে এবং এর পরে ধ্রুব যোগ শুরু হবে। এছাড়া উত্তরা ফাল্গুনী ও হস্ত নক্ষত্রও এই দিনে গঠিত হচ্ছে। উত্তরা ফাল্গুনী নক্ষত্র ১০ টা ৪০ পর্যন্ত চলবে এবং এর পরে হস্ত নক্ষত্র শুরু হবে। জ্যোতিষশাস্ত্রে এই সমস্ত দিনগুলিকে উপাসনার সেরা সময় হিসাবে বর্ণনা করা হয়েছে।

হোলির নিয়ম-

হোলি সংক্রান্ত নিয়মে বলা হয়েছে যে সদ্য বিবাহিতা মেয়েদের হোলিকা দহন দেখা উচিত নয়। এটি করা অশুভ বলে মনে করা হয় এবং দাম্পত্য জীবনে অনেক সমস্যা সৃষ্টি করতে পারে।

গর্ভবতী মহিলাদের হোলিকা দহনের আগুনের দিকে তাকাবেন না বলেও শাস্ত্রে উল্লেখ আছে। এটা বিশ্বাস করা হয় যে এটি করা শিশুর স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

Share this article
click me!