কেন শিবের গলায় স্থান পেল নাগরাজ বাসুকি, জেনে নিন এর পৌরাণিক কাহিনি

মহাশিবরাত্রির দিন সকাল থেকেই শিব মন্দিরগুলিতে ঘন্টা বাজতে শুরু করে, পুরো পরিবেশ শিব চালিসা, শিবের আরতি এবং শিব মন্ত্রে অনুরণিত হয়। ভগবান শিবের গলায় কেন সাপ থাকে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

Asianet News | Published : Feb 13, 2023 8:59 AM IST

প্রতি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি পালিত হয়। মহাশিবরাত্রির আগমনকে সামনে রেখে আজ আমরা আপনাদের বলছি ভগবান শিবের সঙ্গে সম্পর্কিত একটি মজার কথা। মহাশিবরাত্রির পবিত্র উৎসব ১৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে পালিত হবে। এই দিনে ভগবান শিবের পূজা করা হয়। মহাশিবরাত্রি উপলক্ষে রুদ্রাভিষেকও করা হয়, যা কাঙ্খিত ফল দেয়।

মহাশিবরাত্রির দিন সকাল থেকেই শিব মন্দিরগুলিতে ঘন্টা বাজতে শুরু করে, পুরো পরিবেশ শিব চালিসা, শিবের আরতি এবং শিব মন্ত্রে অনুরণিত হয়। ভগবান শিবের গলায় কেন সাপ থাকে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

শিবের গলায় সাপ থাকার রহস্য

আপনি নিশ্চয়ই মহাদেবের ছবি দেখেছেন, যেখানে শিবের গলায় সাপের মালা রয়েছে। সর্বোপরি, ভগবান ভোলেনাথ কেন সাপের মালা পরেন? এটা জানতে হলে নাগরাজ বাসুকির কথা জানতে হবে। নাগরাজ বাসুকি হলেন নাগ লোকের রাজা এবং তিনি শিবের পরম ভক্ত। তাঁর ভক্তিতে খুশি হয়ে ভগবান শিব তাঁর কাছে আবির্ভূত হলেন এবং তাঁকে বর চাইতে বললেন।

আরও পড়ুন- প্রায় ৩০০০ ফুট উঁচুতে দুর্গম পাহাড়ের গুহায় মহাকাল মন্দির, শিবরাত্রি উপলক্ষে আসেন কয়েক হাজার দর্শনার্থী

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে ৩০ বছর পর খুব শুভ যোগ, জেনে নিন পুজোর সবচেয়ে শুভ সময়

আরও পড়ুন- জেনে নিন মহাশিবরাত্রিতে ভোলানাথের পূজা করার সঠিক পদ্ধতি যা দূর করবে জীবনের যাবতীয় ঝঞ্ঝাট

নাগরাজ বাসুকি বললেন যে হে ভগবান! তোমার ভক্তি ছাড়া আর কিছুর প্রয়োজন নেই। যদি কিছু দিতেই হয় তবে আমাকে তোমার সান্নিধ্যে নিয়ে যাও। তাঁর ভক্তিতে খুশি হয়ে মহাদেব তাঁকে তাঁর গণে অন্তর্ভুক্ত করেন। একই নাগরাজ বাসুকি ভগবান শিবের গলায় নেকলেস হয়ে গর্ববোধ করেন এবং ভগবান শিবের সৌন্দর্য বৃদ্ধি করেন। ভগবান শিবের সেই আশীর্বাদের কারণে নাগরাজ বাসুকি সর্বদা তার গলায় জড়িয়ে থাকে। এর দ্বিতীয় অর্থ হল ভগবান শিবই শুরু এবং শেষও। তিনি গুণের ঊর্ধ্বে। তাঁর মতো আর কেউ নেই কারণ তিনি মহাদেব, তিনি মহাকাল। ভালো, মন্দ, পুণ্য, দোষ, বিষ, অমৃত সবই তিনি জয় করেছেন। তিনি নির্গুণ। তিনি বলেন যে, যিনি গুণ, দোষ, জোড় ও বিজোড় অবস্থার মধ্যে ভারসাম্য স্থাপন করে নিজের অস্তিত্ব রক্ষা করেন, তিনিই সর্বশক্তিমান। তিনি ব্রহ্মা, তিনিই শিব।

Share this article
click me!