শ্রাবণ মাসে এই পদ্ধতিতে মহাদেবের রুদ্রাভিষেক করুন, সম্পদ বৃদ্ধি ও রোগ থেকে মিলবে মুক্তি

জেনে নেওয়া যাক কিভাবে শ্রাবণে রুদ্রাভিষেক করা হয়। দেবাধিদেব ভগবান ভোলেনাথের প্রিয় মাস শ্রাবণ ১৮ জুলাই ২০২৩ থেকে শুরু হচ্ছে। এই পবিত্র মাসটি ভগবান শিবের উপাসনার জন্য উৎসর্গ করা হয়।

 

Web Desk - ANB | Published : Jul 6, 2023 8:25 AM IST

শিবের রুদ্র অবতারের রুদ্রাভিষেক করা শ্রাবণের সোমবারের সেরা কাজ বলে মনে করা হয়। এই কাজ করলে জীবনের দুঃখ-কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়। সম্পদ বৃদ্ধির জন্য শ্রাবণ মাসের সোমবার রুদ্রাভিষেক করা শুভ। চলুন জেনে নেওয়া যাক কিভাবে শ্রাবণে রুদ্রাভিষেক করা হয়। দেবাধিদেব ভগবান ভোলেনাথের প্রিয় মাস শ্রাবণ ১৮ জুলাই ২০২৩ থেকে শুরু হচ্ছে। এই পবিত্র মাসটি ভগবান শিবের উপাসনার জন্য উৎসর্গ করা হয়।

শ্রাবণের সোমবার ভগবান শিবের রুদ্রাভিষেক করা সেরা কাজ বলে মনে করা হয়। মহাদেবকে খুশি করার জন্য সারা শ্রাবণ মাস জুড়ে ভক্তি সহকারে জলাভিষেক করা হয়। এই মাসে শিবের আশীর্বাদ পেতে শ্রাবণ সোমবার, শ্রাবণের শিবরাত্রি ইত্যাদির বিশেষ তাৎপর্য রয়েছে।

কোন কোন তারিখে শ্রাবণের সোমবার পড়েছে-

প্রথম শ্রাবণের সোমবার - ২৪ জুলাই ২০২৩

দ্বিতীয় শ্রাবণ সোমবার- ৩১ জুলাই ২০২৩

তৃতীয় শ্রাবণ সোমবার - ৭ আগস্ট ২০২৩

চতুর্থ শ্রাবণ সোমবার - ১৪ আগস্ট ২০২৩

শ্রাবণ সোমবারের রুদ্রাভিষেক ও পূজার পদ্ধতি-

শ্রাবণ সোমবার সূর্যোদয়ের পূর্বে স্নান ইত্যাদি থেকে অবসর গ্রহণ করে শ্রাবণ সোমবার উপবাসের সংকল্প নিন। রুদ্রাভিষেকের আগে গণেশ, মাতা পার্বতী, ব্রহ্মদেব, মা লক্ষ্মী, নবগ্রহ, মাতা পৃথিবী, অগ্নি দেব, সূর্যদেব এবং মা গঙ্গাকে ধ্যান করে পূজা করুন। তারপর রুদ্রাভিষেক শুরু করুন। আপনি মন্দিরে বা বাড়িতেও শিবলিঙ্গের রুদ্রাভিষেক করতে পারেন।

রুদ্রাভিষেক করার সময় শিবলিঙ্গকে উত্তর দিকে রাখুন এবং যারা রুদ্রাভিষেক করছেন তাদের পূর্ব দিকে মুখ করা উচিত। তারপর শিবলিঙ্গতে গঙ্গাজল ঢেলে বেলপাতা নিবেদন করুন। এই সময় ওম নমঃ শিবায় মন্ত্র, মহামৃত্যুঞ্জয় মন্ত্র, শিব তান্ডব স্তোত্র জপ করুন। শিবকে গঙ্গাজল অর্পণের পর ভগবান ভোলেনাথকে দুধ, দই, ঘি, মধু, আখের রস, সরিষার তেল, সুগন্ধি নিবেদন করুন। রুদ্রাভিষেকের সময় শিব মন্ত্রগুলি জপ করতে হবে।

পরিবারের সঙ্গে শিবের আরতি করুন। শিবের আরতির পর সারা ঘরে অভিষেক জল ছিটিয়ে দিন। অভিষেকের সময় শিব মন্ত্রগুলি জপ করা শুভ বলে মনে করা হয়। এবার সাদা চন্দনের পেস্ট তৈরি করে শিবলিঙ্গ তৈরি করুন। এরপর শিবের উদ্দেশ্যে পান, ধান, সুপারি, বেলপত্র, ধূতরা ফুল, আকন্দ ফুল, ছাই, নারকেল ইত্যাদি উৎসর্গ করুন এবং দেবতাকে ফল ও মিষ্টি নিবেদন করুন।

ধূপ, প্রদীপ দিয়ে ভোলেনাথের পুজো শেষে পরিবারের সঙ্গে আরতি করা ও প্রসাদ বিতরণ করা প্রয়োজন। এমনটা বিশ্বাস করা হয় যে শিবের রুদ্রাভিষেকের জল সারা বাড়িতে ছিটিয়ে দিলে রোগ থেকে মুক্তি পাওয়া যায়। শ্রাবণ মাসে রুদ্রাভিষেক করলে গ্রহের অশুভ প্রভাবও কমানো যায়।

Share this article
click me!