কীভাবে জন্ম হয়েছিল কার্তিকের, কোথায় সর্বাধিক প্রচলিত কার্তিক পুজো, রইল নানান অজানা কাহিনি

তারকাসুরকে বধ করার জন্য জন্ম হয়েছিল কার্তিকের। পরমেশ্বর শিব ও দেবী পার্বতীর যোগের মাধ্যমে আত্ম মিলন হয়। তারপর জন্ম হয় কার্তিকের।

Web Desk - ANB | Published : Nov 16, 2022 1:48 PM IST

রাত পোহালে কার্তিক পুজো। প্রতি বছর দুর্গাপুজোর পর থেকে চলতে থাকে একের পর এক উৎসব। লক্ষ্মী পুজো, কালীপুজো, জগদ্ধাত্রী পুজো-র পর অনুষ্ঠিত হয় কার্তিক পুজো। শাস্ত্র মতে, ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে কার্তিক পুজো। পঞ্জিকা মতে, ১৬ নভেম্বর সন্ধ্যা ৭টা ১৬ মিনিটে সূর্য রাশি পরিবর্তন করে তুলা থেকে বৃশ্চিকে গমণ করবে। শাস্ত্র মতে, কার্তিক পুজো সূর্যের গতির ওপর নির্ভর করে ঠিক করা হয়। সূর্য যখন রাশি পরিবর্তন করে তুলা থেকে বৃশ্চিকে গমন করে সেই দিন অর্থাৎ কার্তিক মাসের শেষ দিন হয় কার্তিক পুজো।

প্রচলিত ধারণা অনুসারে, সন্তান লাভের জন্য কার্তিক পুজো করা হয়ে থাকে। কিন্তু, কার্তিক ঠাকুরকে ঘিরে রয়েছে একাধিক পৌরানিক কাহিনি। তিনি হলেন, হিন্দুদের যুদ্ধের দেবতা। কৃত্তিকাসুত, আম্বিকেয়, নমুচি, কুমার, সৌনসেরা নামে অভিহিত করা হয় কার্তিককে। জানা যায়, তারকাসুরকে বধ করার জন্য জন্ম হয়েছিল কার্তিকের। পরমেশ্বর শিব ও দেবী পার্বতীর যোগের মাধ্যমে আত্ম মিলন হয়। এর ফলে অগ্নিপিণ্ডের সৃষ্টি হয়। অগ্নিদেব সেই তেজময় জ্যোতিপিন্ড নিয়ে পালিয়ে যান। কিন্তু, তিনি সেই তাপ সহ্য করতে পারেননি। ফলে তা গঙ্গায় নিক্ষেপ করেন। সেই তেজ গঙ্গায় প্রবাহিত হয় ও সরবনে গিয়ে এক শিশুর জন্ম হয়। এভাবেই কার্তিকে জন্ম। তিনি হলেন মাতা পার্বতী ও শিবের পুত্র। তিনি বধ করেছিলেন তারকাসুরকে। তিনি বৈদিক দেবতা নন। তিনি হলেন পৌরাণিক দেবতা।

কথিত আছে, প্রাচীন ভারতে সর্বত্র কার্তিক পুজোর প্রচলন ছিল। দক্ষিণ ভারতে কার্তিক পুজো অধিক জনপ্রিয়। তামিল বিশ্বাস অনুসারে মুরুগান তামিলদেশের রক্ষাকর্তা। তাছাড়াও বিভিন্ন অঞ্চলে প্রচলিত আছে কার্তিক পুজো। তিনি ভারতে সর্বাধিক পূজিত দেবতাদের মধ্যে অন্যতম।

আমাদের বাংলায় চুঁচুড়া, বাঁশবেড়িয়া, কাটোয়া অঞ্চলে এই পুজোর প্রচলন সর্বাধিক। দুর্গাপুজোর সময়ও কার্তিক পুজো করা হয়। তাছাড়াও, কার্তিক মাসের শেষ দিন হয় কার্তিক পুজো। পুত্রলাভ ও ধনলাভের জন্য কার্তিক পুজো করা হয়ে থাকে। যে সকল দম্পতির সন্তান লাভে সমস্যা দেখা দেয় তারা কার্তিকের আরাধনা করে থাকেন। তেমনই কার্তিক ঠাকুর হলেন যুদ্ধের দেবতা। তাই তাঁর পুজো করলে যে কোনও যুদ্ধ জয় করা সম্ভব। শত্রুর হাত থেকে রক্ষা পেতে কার্তিকের পুজো করতে পারেন। এভাবেই প্রতি বছর পুজিত হচ্ছেন কার্তিক।

 

আরও পড়ুন- বাড়ির চাবি রাখুন সঠিক স্থানে, না-হলে দেখা দিতে পারে বাস্তুদোষ, জেনে নিন কী করবেন 

আরও পড়ুন- মিথুন থেকে কুম্ভ- সম্পর্কের ক্ষেত্রে দ্রুত বিরক্ত হয়ে যান এই পাঁচ রাশি, রইল তালিকা 

আরও পড়ুন- বিচ্ছেদের পর নিজেকে সামলাতে মেনে চলুন এই বিশেষ টোটকা, টিপস রইল বৃশ্চিক রাশির জন্য

Share this article
click me!