Vastu Tips: পরিবারে সুখ আর সমৃদ্ধির জন্য রান্নার পরে কড়াই এভাবে রাখবেন না, রইল বাস্তু মেনে চাটু রাখার নিয়মও

পরিবারের অনেক সমস্যা সমস্যা তৈরি হয় বা আর্থিক কষ্ট বাড়তে থাকে রান্নাঘরের বাসনের ওপর। বাসান রাখারও নিয়ম রয়েছে। রান্নাঘরে ভুলেও এই বাসনগুলি উল্টে রাখবেন না।

 

Web Desk - ANB | Published : Jul 2, 2023 3:49 PM IST

একটি পরিবারের সুখ ও শান্তি নির্ভর করে বাস্তু নিয়মের ওপর। বাস্তুশাস্ত্র অনুযায়ী হিন্দু পরিবারে বা বাড়িয়েসবথেকে গুরুত্বপূর্ণ স্থান হল রান্নাঘর, পুজোর ঘর আর শোয়ার ঘর। এই তিনটির বাস্তু যদি ঠিক থাকে তাহলে অনেক সমস্যার সমাধান হয়। তবে রান্না ঘরের শুধুমাত্র বাস্তু ঠিক হলেই হয় না, রান্নাঘরে সর্বদা বাস্তু নিয়ম মেনে চলতে হয়। রান্না ঘরের আকার আয়তন থেকে শুরু করে এর গঠন এমনকি রান্নাঘরের ডেকরেশন সবই বাস্তু শাস্ত্রের নিয়ম মেনে হওয়া উঠিৎ। পরিবারের অনেক সমস্যা সমস্যা তৈরি হয় বা আর্থিক কষ্ট বাড়তে থাকে রান্নাঘরের বাসনের ওপর। বাসান রাখারও নিয়ম রয়েছে। রান্নাঘরে ভুলেও এই বাসনগুলি উল্টে রাখবেন না।

চাটু ও কড়াই রাখার নিয়ম

রান্নাঘরের রান্নার কাজ মিটে গেলে বাসন ধুয়ে পরিষ্কার করে রাখতে হবে। কিন্তু কখনই চাটু বা কড়াই উল্টে রাখবেন না। ফ্রাইপ্যানও কিন্তু উল্টে রাখবেন না। এতে রাহুল দোষ হয় বলে হিন্দুশাস্ত্রের বিধান।

শাস্ত্র অনুযায়ী চাটু ও কড়াই হুকের সঙ্গে ঝুলিয়ে রাখতে পারেন। কিন্তু সেগুলি কখনই দেওয়ালের দিকে মুখ করে রাখবেন না।

চাটু ও কডাই রান্না হয়ে গেলে সঙ্গে সঙ্গে পরিষ্কার করে ধুয়ে আর মুছে রাখতে হয়। কারণ এগুলি অধিকাংশ সময় লোহার হয়। তাই এগুলির অযত্ন মানে শনি দেবতার অযত্ন। রান্নার পরে ফ্রাইপ্যানও ধুয়ে পরিষ্কার করে মুছে রাখুন।

রান্নার পরে কড়াই আর ফ্রাইপ্যান রাখার নিয়ম

রান্নার পরে কড়াই চাটু ফ্রাইপ্যান ধুয়ে পরিষ্কার করে মুছে উত্তর বা পূর্ব দিকের দেওয়ালে ঝুলিয়ে রাখুন। এই ব্যবস্থা যদি না থাকে তাহলে বাসনের তাকে এক দিকে গুছিয়ে রেখে দিন।

রান্নার পরে গ্যাসে বা উনানে দীর্ঘ সময় এগুলি বসিয়ে রাখবেন না। গ্যাসের ওপর খালি কড়াই বসিয়ে রাখা ঠিক বলেও বলে মনে করে বাস্তুশাস্ত্রের বিশেষজ্ঞরা।

আবার রান্না করার সময় কড়াই চাটু বা ফ্রাইপ্যান খালে অবস্থায় বসাবেন না। প্রয়োজনে তেল দিতে পারেন। যদি তার প্রয়োজন না হয় তাহলে একটুখানি নুন দিয়ে দিন। তাহলে কোনও সমস্যা হবে না।

চাটু যদি নিয়মিত ব্যবহার না করেন তাহলে এমন জায়গায় রেখেদিন যেখানে কারও নজর পড়বে না। রান্নাঘরে দুটি চাটু কখনই রাখবেন না। এটি যদি ব্যবহার না করেন তাহলে সেটি তুলে অন্যত্র রেখে দিন।

কড়াই চাটু আর ফ্রাইপ্যান কখনই জোরে জোরে শক্ত কিছু দিয়ে ঘষে মাজবেন না। তাতে শনি দেবতা কুপিত হন। প্রয়োজনে নুন আর লেবু দিয়ে পরিষ্কার করতে পারে।

রান্নার পরে গ্যাসের ওভেনে যেমন কড়াই রাখা ঠিক নয় তেমনই সিঙ্কেও রান্না করা কড়াই ফেলে রাখবেন না। রান্নার পরেই কড়াই ধুয়ে পরিষ্কার করে নেওয়া শ্রেয়।

 

Share this article
click me!