গোকুল ও মথুরায় ভিন্ন দিনে পালিত হয় জন্মাষ্টমী, জেনে নিন এর কারণ

  • জন্মাষ্টমী প্রতি বছর ভিন্ন ভিন্ন তারিখে পালিত হয় 
  • মথুরা এবং গোকুলেরও জন্মাষ্টমীর তারিখ সম্পর্কে মতভেদ রয়েছে
  • গোকুলের ভিন্ন দিনে কৃষ্ণ জন্মনোৎসব উদযাপিত হয়
  • নন্দদুলাল শ্রী কৃষ্ণের জন্ম তিথি পালিত হয়

Asianet News Bangla | Published : Aug 11, 2020 4:39 AM IST

জন্মাষ্টমী প্রতি বছর ভিন্ন ভিন্ন তারিখে পালিত হয় তবে তিথি থাকে একই। তবে এটি একটি আশ্চর্য্যকর সত্য যে মথুরা এবং কৃষ্ণের গ্রাম গোকুলেরও জন্মাষ্টমীর তারিখ সম্পর্কে মতভেদ রয়েছে। মথুরা ও গোকুলের ভিন্ন দিনে কৃষ্ণ জন্মনোৎসব উদযাপিত হয়। প্রচলিত রীতি অনুসারে, জন্মাষ্টমী উত্সব ভদ্রপদ মাসের অষ্টমী তিথিতে নন্দদুলাল শ্রী কৃষ্ণের জন্ম তিথি পালিত হয়।

পণ্ডিতদের মতে ভদ্রপদ মাসের অষ্টমী তিথিতে সূর্যোদয় অনুসারে কৃষ্ণের জন্মজয়ন্তী উদযাপিত হয়। একই সঙ্গে, নন্দগাঁওয়ে শ্রাবণ মাসের পূর্ণিমার দিন থেকে অষ্টমীর দিন জন্মাষ্টমী পালনের রীতি চলছে। তবে এই ঐতিহ্যের পেছনের কারণ কী এবং কেন উভয় স্থানে সময়ের পার্থক্য রয়েছে, এ সম্পর্কে সুস্পষ্ট মতামত জানা যায়নি। এই বিষয়ে ভিন্ন লোক ভিন্ন মত পোষণ করেছেন।

একইভাবে এই তিথি অনুসারে, কৃষ্ণ জন্মাষ্টমী মথুরায় ১২ আগস্ট এবং গোকুলে ১১ আগস্ট উদযাপিত হবে। এই বছর করোনা মহামারির কারণে, জন্মাষ্টমীর আড়ম্বর আগের বছরের তুলনায় কম থাকবে। করোনার সঙ্কটের কারণে এবার নন্দ গ্রামে কয়েকশ বছর ধরে চলে আসা 'খুশি কে লাড্ডু' বিতরণের ঐতিহ্য বন্ধ থাকবে।মথুরার মন্দিরে প্রসাদ বিতরণ করা হবে না। মন্দিরগুলিতে সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করা হবে।

Share this article
click me!