মহাশিবরাত্রিতে পুজোয় ভুলেও এই জিনিসগুলি দেবেন না, ফল হতে পারে মারাত্মক

মহাশিবরাত্রি পড়ছে ১ মার্চ মঙ্গলবার। আপনিও যদি মহাশিবরাত্রির দিনে উপবাস করেন, তাহলে অবশ্যই এই দিনে শিবলিঙ্গের পূজা করুন। এখানে জেনে নিন মহাশিবরাত্রি সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়।
 

Web Desk - ANB | Published : Feb 19, 2022 6:07 AM IST

প্রতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে মহা শিবরাত্রি (মহা শিবরাত্রি ২০২২) পালিত হয়। এই দিনটি শিব ও মা পার্বতীর বিশেষ পূজা ও পূজার দিন। কথিত আছে এই দিনে মহাদেব ও মাতা পার্বতীর বিয়ে হয়েছিল। মহাদেবের ভক্তরা এই উৎসব পালন করেন। উপবাস ও মহাদেবের পূজা ছাড়াও সমস্ত মন্দির থেকে শিবের শোভাযাত্রা বের করা হয় এবং আচার-অনুষ্ঠানের মাধ্যমে ভগবান শিব ও মা পার্বতীর বিয়ে হয়। 
যেখানে শিব পুরাণকথিত আছে মহাশিবরাত্রির রাতে আদিদেব ভগবান শিব কোটি সূর্যের প্রভাবে শক্তিশালী শিবলিঙ্গ রূপে অবতীর্ণ হয়েছিলেন। তাই এ রাতকে জাগরণের রাত বলা হয়। এবার মহাশিবরাত্রি পড়ছে ১ মার্চ মঙ্গলবার। আপনিও যদি মহাশিবরাত্রির দিনে উপবাস করেন, তাহলে অবশ্যই এই দিনে শিবলিঙ্গের পূজা করুন। এখানে জেনে নিন মহাশিবরাত্রি সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়।
জেনে নিন কেন শিবলিঙ্গের পূজা করা উচিত
এমনটা বিশ্বাস করা হয় যে মহাশিবরাত্রির দিন মহাদেব খুব খুশি হন এবং মানবজাতির খুব কাছাকাছি থাকেন। কথিত আছে যে এই দিনে প্রতিটি শিবলিঙ্গে স্বয়ং শিব বসে থাকেন। এমন অবস্থায় শিবলিঙ্গের পূজা করলে বিশেষ পুণ্য পাওয়া যায়। মহাশিবরাত্রির দিনটিকে বড় আচার-অনুষ্ঠানের দিন বলে মনে করা হয়। এই দিনে যদি আন্তরিক চিত্তে শিবলিঙ্গের পূজা করা হয়, তবে ভগবান ভক্তের সমস্ত ইচ্ছা পূরণ করেন।
শিবরাত্রির উপবাসের গুরুত্ব বুঝুন
কথিত আছে, মহাশিবরাত্রির উপবাস পালন করলে মানুষ সব ধরনের পাপ থেকে মুক্তি পায় এবং তার আত্মা পবিত্র ও পবিত্র হয়। মহাশিবরাত্রির দিন মহাদেবের ভক্তদের সকল অত্যাচার থেকে রক্ষা করে। অবিবাহিত মেয়েরা যদি এই উপবাস রাখে এবং মহাদেবের কাছে উপযুক্ত বর কামনা করে, তাহলে তাদের মনোবাঞ্ছা অবশ্যই পূরণ হয়। অন্যদিকে বিবাহিত মহিলারা শিবরাত্রিতে উপবাস করে মহাদেব ও মা পার্বতীর আশীর্বাদ প্রার্থনা করলে তাদের দাম্পত্য জীবন সুখী হয় এবং স্বামী দীর্ঘায়ু লাভ করেন।
উপাসনা ও উপবাস পদ্ধতি
সকালে স্নান করে মহাদেব ও মা পার্বতীর সামনে উপবাসের ব্রত নিন। এরপর দুধ, দই, ঘি, মধু এবং গঙ্গাজল দিয়ে শিবলিঙ্গে অভিষেক করুন। মহাদেবকে ফুল, বেল পাতা, দাতুরা, বরই, চন্দন, অক্ষত, দক্ষিণা ইত্যাদি নিবেদন করুন। ধূপ-দীপ জ্বালিয়ে মন্ত্র জপ করুন। শিবসুত্তি ও শিবস্তোত্র পাঠ করুন। সকাল ও সন্ধ্যায় মহাদেব ও মাতা পার্বতীর আরতি করুন। সম্ভব হলে শিবরাত্রির রাতে জেগে মহাদেবের পূজা করুন।
এই ভুলগুলি কখনই করবেন না
মহাদেবকে চম্পা বা কেতকি ফুল অর্পণ করবেন না । হলুদ কলকে বা করবী, গাঁদা, গোলাপ, আখ ইত্যাদি জিনিসগুলি মহাশিবরাত্রিতে নিবেদন করুন।
কুমকুম এবং হলুদ দিতে ভুলবেন না ।
মহাদেবের পূজায় তুলসীর ব্যবহার নিষিদ্ধ, তাই তুলসী নিবেদন করবেন না ।
পূজার সময় ভেঙে যাওয়া চাল ব্যবহার করবেন না ।

 

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে তৈরি হচ্ছে পঞ্চগ্রহী যোগ, মনের ইচ্চা পূরণে মহাদেবকে নিবেদন করুন এগুলি

আরও পড়ুন- শিবরাত্রিরের দিন ভুলেও এই কাজ করবেন না, অমঙ্গল নেমে আসতে পারে সংসারে

আরও পড়ুন- পুরির জগন্নাথ মন্দির সম্পর্কে ১০টি রহস্য, আজও কোনও ব্যাখ্যা পাওয়া যায় না

Share this article
click me!