সন্ধ্যায় এই ভুলগুলি কখনই করবেন না, অন্যথায় আপনি নিঃস্ব হয়ে যেতে পারেন

প্রতিদিন অনেকেই পূজা করে থাকেন। তারা মন্দিরে যায় বা ঘরে তৈরি পূজা ঘরে পূজা করে। পূজা মনে শান্তি দেয় এবং ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। কিন্তু যারা প্রতিদিন সকাল-সন্ধ্যা পূজা করেন তারা অনেকেই জানেন না যে উভয় সময়ের পূজায় কিছুটা পার্থক্য রয়েছে। 
 

Web Desk - ANB | Published : Apr 28, 2022 6:36 AM IST

হিন্দু ধর্মে পূজার বিশেষ গুরুত্ব রয়েছে। এতে দিনের শুরু থেকে সন্ধ্যা ও রাত পর্যন্ত ভগবানের আশির্বাদ করার বিশেষ নিয়ম ও উপকারিতার কথা বলা হয়েছে। প্রতিদিন অনেকেই পূজা করে থাকেন। তারা মন্দিরে যায় বা ঘরে তৈরি পূজা ঘরে পূজা করে। পূজা মনে শান্তি দেয় এবং ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। কিন্তু যারা প্রতিদিন সকাল-সন্ধ্যা পূজা করেন তারা অনেকেই জানেন না যে উভয় সময়ের পূজায় কিছুটা পার্থক্য রয়েছে। 
সান্ধ্য পূজার বিভিন্ন নিয়ম রয়েছে 
সন্ধ্যায় পূজা করার কিছু বিশেষ নিয়ম আছে, যা মেনে চলতে হবে। তারা যদি সন্ধ্যার পূজায় এমন ভুল করে থাকে, যা নিষিদ্ধ বলে মনে করা হয়, তাহলে তাদের বিরাট ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। এমতাবস্থায় সান্ধ্য পূজার নিয়ম জেনে নিতে হবে। 
সন্ধ্যার পুজোয় এই ভুলগুলি করবেন না 
সাধারণত, প্রত্যেক দেবতার প্রিয় ফুলের কথা শাস্ত্রে বলা হয়েছে। পূজা করার সময় তারা তাদের প্রিয় ফুল নিবেদন করে শীঘ্রই সন্তুষ্ট হন। কিন্তু সন্ধ্যার পূজায় ভগবানকে ফুল অর্পণ করবেন না বা সন্ধ্যায় ফুল ছিঁড়বেন না। এ ছাড়া সন্ধ্যায় কখনই তুলসী পাতা তুলবেন না। বরং শাস্ত্রে সূর্যাস্তের পর তুলসী স্পর্শ করা নিষেধ। অন্যথায়, এটি করা অনেক ঝামেলার কারণ হতে পারে। 

আরও পড়ুন- শনিচরি অমাবস্যার দিনে বছরের প্রথম সূর্যগ্রহণ, জেনে নিন কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে

আরও পড়ুন- হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ, জেনে নিন কবে কোথায় হতে চলেছে এই গ্রহণ

আরও পড়ুন- Eclipse of 2022: নতুন বছরে কখন 'সূর্যগ্রহণ' এবং 'চন্দ্রগ্রহণ' ঘটবে, দেখে নিন এর সম্পূর্ণ তালিকা

আপনি সন্ধ্যায় যে কোনও দেবতার পূজা করতে পারেন, তবে সন্ধ্যায় ভুল করেও সূর্য দেবতার পূজা করবেন না। সর্বদা সূর্যোদয় থেকে সূর্যাস্তের কয়েক ঘন্টা আগে পর্যন্ত তাঁর পূজা করুন। সন্ধ্যায় বা রাতে সূর্য দেবতার পূজা করলে জীবনে কষ্ট, ক্ষতি হয়। 
সন্ধ্যার হয়ে যাওয়ার পর পূজা দিলে তাতে কখনই ঘণ্টা ও শঙ্খ বাজানো উচিত নয়। এটা বিশ্বাস করা হয় যে সূর্যাস্তের পর দেবতারা ঘুমাতে যান। এমন পরিস্থিতিতে শঙ্খ বা ঘণ্টার আওয়াজ তাদের বিশ্রামে ব্যাঘাত ঘটাতে পারে। 

Share this article
click me!