কালীপুজোতে বাড়ির এই জায়গাগুলিতে জ্বালান প্রদীপ, সারা বছর পরিবারে থাকবে শান্তি

শাস্ত্রে প্রদীপ জ্বালানোর গুরুত্বও বলা হয়েছে। দীপাবলির দিন প্রতিটি কোণে প্রদীপ জ্বালানো হয়, তবে বাস্তু নিয়ম অনুসারে, দীপাবলিতে নির্দিষ্ট স্থানে প্রদীপ জ্বালানো খুবই শুভ।

Web Desk - ANB | Published : Oct 23, 2022 4:14 PM IST

ধনতেরাস দিয়ে শুরু হয় দীপাবলি উৎসব। ধনতেরসের সাথে সাথে প্রদীপ জ্বালানোর প্রথাও শুরু হয়। ধনতেরাস, ছোট দিওয়ালি এবং দীপাবলিতে দীপদানের অনেক তাৎপর্য রয়েছে। দীপাবলিতে প্রদীপ জ্বালালে জীবনের অন্ধকার দূর হয়। প্রদীপ জ্বালালে সুখ-সমৃদ্ধি থাকে এবং শান্তি লাভ হয়।

ধনতেরাস থেকে শুরু হয় এই আলোর উৎসব। তারপরের দিন মা কালীর আরাধনা হবে সর্বত্র। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে পুজিত হন মা কালী। দুর্গোৎসবের পরই এটি আরও এক বড় উৎসবে। এই সময় টানা কদিন ধরে চলতে থাকে উৎসব। মা লক্ষ্মী, সিদ্ধিদাতা গণেশ, ধন্বন্তরী দেবী যেমন পুজিত হন। তেমনই অনেকে জায়গায় মা লক্ষ্মীর সঙ্গে কুবের দেবতার পুজো হয়ে থাকে।

শাস্ত্রে প্রদীপ জ্বালানোর গুরুত্বও বলা হয়েছে। দীপাবলির দিন প্রতিটি কোণে প্রদীপ জ্বালানো হয়, তবে বাস্তু নিয়ম অনুসারে, দীপাবলিতে নির্দিষ্ট স্থানে প্রদীপ জ্বালানো খুবই শুভ। আসুন জেনে নেওয়া যাক দীপাবলির রাতে কোথায় প্রদীপ জ্বালানো শুভ বলে মনে করা হয়।

পণ্ডিতের মতে, দীপাবলির রাতে সরিষার তেলের প্রদীপ জ্বালানোর আইন আছে। বাড়ির আঙিনায় ঘির প্রদীপ জ্বালানো শুভ। এছাড়া দীপাবলিতে রান্নাঘরে দুটি প্রদীপ জ্বালাতে হবে। এর কারণে মা অন্নপূর্ণা দেবীর কৃপা থাকে। শোবার ঘরে ঘি এর প্রদীপ জ্বালাতে হবে। এ কারণে দাম্পত্য জীবনে মাধুর্য বজায় থাকে।

তিলের তেলের প্রদীপ জ্বালিয়ে ঘরের তফাতের কাছে কুবেরের কাছে প্রার্থনা করা উচিত। এ কারণে সারা বছর অর্থের কোনো অভাব হবে না। দীপাবলির রাতে বাড়ির চার কোনায় চারমুখী প্রদীপ জ্বালাতে হবে। এতে ভগবান গণেশ এবং মা লক্ষ্মী প্রসন্ন হন এবং তাদের আশীর্বাদ করেন। বাড়ি ছাড়াও নিকটস্থ মন্দিরে গিয়ে ঘি দিয়ে পাঁচটি প্রদীপ জ্বালান। এতে ভগবান সন্তুষ্ট হন এবং গৃহে তাঁর কৃপা বজায় রাখেন।

এছাড়া বাড়ির বাইরে নদী বা খাল বয়ে গেলে তার পাড়েও প্রদীপ জ্বালাতে হবে। আপনি চাইলে ঘরের কল বা চলমান জলের কাছে একটি বাতিও জ্বালাতে পারেন। এমনটা বিশ্বাস করা হয় যে দীপাবলির দিন জলে দেবী লক্ষ্মী বিরাজ করেন। দীপাবলিতে তুলসী গাছের নীচে প্রদীপ জ্বালানোও শুভ।

অমাবস্যার দিন মাঝ রাতে কালীর আরাধনা করা হয়। উত্তর ভারতে এই দিন লক্ষ্মী-গণেশ পুজোর করা হয়। আবার বহু ঘরে এই দিন মা লক্ষ্মীর পুজো হয়। তিথি অনুসারে এবছর কালী পুজো অনুষ্ঠিত হবে ২৪ অক্টোবর। সন্ধ্যা ৪.৫৭ মিনিটে পড়ছে অমাবস্যা। অমাবস্যা ছাড়বে ২৫ অক্টোবর দুপুর ৪.২৬ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন- সকলকে অনুপ্রেরণা জোগান এই চার রাশি, এদের কাজ ও ভাবনা সকলকে আকৃষ্ট করে

আরও পড়ুন- মহাভারত যুদ্ধের আগে কার্তিক মাস এমনই ২টি গ্রহণের যোগের সৃষ্টি হয়েছিল, দুর্ঘটনার আশঙ্কা জ্যোতিষ মহলে

আরও পড়ুন- ধনতেরাসে শুধু সোনা কিনলেই হবে না, সৌভাগ্য ফিরে পেতে দীপাবলিতে মেনে চলুন এই নিয়মগুলি

Read more Articles on
Share this article
click me!