জানুয়ারির পর থেকে KYC সম্পূর্ণ করা না থাকলে FASTag ব্যাল্কলিস্টেড করা হবে, কীভাবে আপডেট করবেন জেনে নিন বিস্তারিত

ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ (NHAI) একটি নতুন প্রোগ্রাম নিয়ে আসছে - 'একটি যান, একটি FASTag'। এর মানে হল একাধিক গাড়ির জন্য একটি FASTag কার্ড ব্যবহার করা যাবে না

deblina dey | Published : Jan 16, 2024 6:04 AM IST

সহজেই গাড়ির টোল ট্যাক্স সংগ্রহ করতে এবং টোল পয়েন্টে যানবাহনের জ্যাম কমাতে, ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ (NHAI) একটি নতুন প্রোগ্রাম নিয়ে আসছে - 'একটি যান, একটি FASTag'। এর মানে হল একাধিক গাড়ির জন্য একটি FASTag কার্ড ব্যবহার করা যাবে না এবং একই গাড়িতে শুধুমাত্র একটি FASTag কার্ড ব্যবহার করা যাবে। এই প্রোগ্রামটিকে সফল করার জন্য, NHAI FASTag ব্যবহারকারীদের তাদের FASTag কার্ডগুলির KYC সম্পূর্ণ করার জন্য অনুরোধ করেছে, যার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়মগুলি তৈরি করেছে৷ ৩১ জানুয়ারির পরে, FASTags যার পর্যাপ্ত ব্যালেন্স আছে কিন্তু অসম্পূর্ণ KYC ব্যাঙ্কগুলি নিষ্ক্রিয় তালিকাভুক্ত করা হবে।

টোল প্লাজাগুলিতে ঝামেলা এড়াতে, আপনার সাম্প্রতিক FASTag-এর কেওয়াইসি সম্পূর্ণ করা এবং প্রতি গাড়িতে শুধুমাত্র একটি FASTag প্রয়োগ করা গুরুত্বপূর্ণ। পুরানো FASTag ব্যবহার বন্ধ করুন এবং ব্যাঙ্কের মাধ্যমে এটি সম্পূর্ণ করুন। শুধুমাত্র আপনার শেষ FASTag কাজ করবে। আপনার সাহায্যের প্রয়োজন হলে, টোল প্লাজার সঙ্গে যোগাযোগ করুন বা আপনার ব্যাঙ্কের টোল-ফ্রি কাস্টমার কেয়ার নম্বরে কল করুন।

FASTag সহ অনেক ধরনের পরিষেবা ব্যবহার করার জন্য KYC আবশ্যক। এর সাহায্যে, এই সংস্থাগুলি আপনি কে তা জানতে এবং আপনার আসল নামও জানতে সক্ষম হয়, যার কারণে সমস্ত লেনদেন সুরক্ষিত থাকে। আপনার নাম, ঠিকানা বা অন্য কোনও তথ্য পরিবর্তন হলে দ্রুত আপডেট করা জরুরি।

FASTag-এর জন্য KYC আপডেট করতে কী কী নথির প্রয়োজন হবে?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক যেমন বলেছে, আপনাকে নিম্নলিখিত বৈধ পরিচয় প্রমাণগুলির মধ্যে একটি দেখাতে হবে:

১) পাসপোর্ট

২) ড্রাইভিং লাইসেন্স

৩) ভোটার আইডি কার্ড

৪) প্যান কার্ড

৫) আধার কার্ড

৬) রাজ্য সরকারের একজন আধিকারিক স্বাক্ষরিত NREGA কাজের কার্ড।

এছাড়াও, আপনাকে আপনার গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC) এর একটি অনুলিপিও দেখাতে হবে।


আপনার FASTag-এর KYC আপডেট করবেন-

১) যে ব্যাঙ্ক আপনার FASTag করানো আছে তার সঙ্গে যোগাযোগ করুন।

২) নিকটতম ব্যাঙ্ক শাখায় যান।

৩) কেওয়াইসি আপডেট ফর্ম নিন।

৪) ফর্মটি পূরণ করুন।

৫) ফর্ম জমা দিন।

Share this article
click me!