'বাবা হারানোর ব্য়থা ফিরে এল আবার', বাসু চট্টোপাধ্যায়ের মৃত্যুতে জানালেন ফেরদৌস

  • প্রয়াত কিংবদন্তী পরিচালক এবং চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায় 
  •  ১৯২৭ সালের ১০ জানুয়ারি আজমেড়ে জন্ম বাসু চট্টোপাধ্যায়ের  
  • তাঁর পরিচালিত জনপ্রিয় ছবির হল - 'ছোটি সি বাত', 'রজনীগন্ধা'
  • বাসু চট্টোপাধ্যায়ের মৃত্য়ুতে মন খুললেন অভিনেতা ফেরদৌস  

Ritam Talukder | Published : Jun 4, 2020 10:52 AM IST / Updated: Jun 04 2020, 04:27 PM IST

প্রয়াত কিংবদন্তী পরিচালক তথা চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায়।  মৃত্যুর সময়ে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।  পারিবারিক সুত্রে খবর, দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। বাসু চট্টোপাধ্যায়ের মৃত্য়ুতে আমাদের সংবাদমাধ্য়মের কাছে মন খুললেন অভিনেতা ফেরদৌস  আহমেদ।

আরও পড়ুন, প্রয়াত কিংবদন্তি বাঙালি পরিচালক, গভীর শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতার

অভিনেতা ফেরদৌস  আহমেদ জানিয়েছেন, 'বাবা মারা গিয়েছেন ২০০০ সালে। বাসু চট্টোপাধ্যায় মারা যাবার পর সেই ব্য়াথাটাই আবার ফিরে এল। তাঁর চলে যাওয়াটা আমার পিতৃ বিয়োগের কোনও অংশে কম না। বাবা-মা-র পরে আমার জীবনে সবচেয়ে বড় অবদান তাঁরই ছিল। তিনি যদি হঠাৎ বৃষ্টি না বানাতেন, তাহলে হয়তো আমার অভিনেতা হওয়ার স্বপ্ন কোনওদিনই পূরণ হত না। তাহলে হয়তো অন্য় মানুষ হিসেবে অন্য় কোনও পেশায় কাজ করতাম। আমরা একসঙ্গে ৪টি ছবি করেছি। হঠাৎ বৃষ্টি, চুপি চুপি, টক ঝাল মিষ্টি, হঠাৎ সেদিন। আরও একটি ছবি বিয়ের ফাঁদে করার কথা হয়ে গিয়েছিল।  কিন্তু তার আগেই উনি আমাদেরকে ফাঁকি দিয়ে চলে গেলেন। তাঁর জন্য় আমার ও আমার পরিবার, পুরো বাংলাদেশের পক্ষ থেকে অনেক অনেক দোয়া। তিনি যেন শান্তিতে থাকেন এই কামনা করব। যতদিন আমি বেঁচে থাকব, তাঁর স্মৃতি থাকবে। তিনি থাকবেন আমার মাথার একজন ছায়া হয়ে। সবার কাছে অনুরোধ করব, এই মানুষটির জন্য় দোয়া করেন।'

আরও পড়ুন, 'ইরফান খান চিরকাল বেঁচে থাকবেন তাঁর কাজের মধ্যে দিয়ে', জানালেন ঋতুপর্ণা


 ১৯২৭ সালের ১০ জানুয়ারি আজমেড়ে জন্ম বাসু চট্টোপাধ্যায়ের।  মধ্যবিত্ত জীবনের মাঝের নানা সেরা মুহূর্তগুলি তাঁর ফ্রেমে বার বারা ফিরে এসেছে। তাঁর পরিচালিত জনপ্রিয় ছবির তালিকায় রয়েছে 'উস পার', 'ছোটি সি বাত',  'রজনীগন্ধা', 'পিয়া কা ঘর', 'খট্টা মিঠা', 'চক্রব্যূহ', 'বাতো বাতো মে', 'প্রিয়তমা', 'মন পসন্দ', 'চামেলি কি শাদি'। দূরদর্শনে প্রচারিত জনপ্রিয় টিভি সিরিজ 'ব্যোমকেশ বক্সী' এবং 'রজনি' -ও তাঁরই পরিচালনা।  সত্তরের দশকে ভিন্ন ধারার ছবির এক নিদর্শন রেখেছিলেন তিনি। অমিতাভ বচ্চন, রাজেশ খন্না, দেব আনন্দ, মিঠুন চক্রবর্তী তাঁর ছবিতে অনেক বেশি যেনও জীবন্ত। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন অনেকেই। বৃহস্পতিবার দুপুরে মুম্বইয়ের সান্তাক্রুজে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। 

 

বাংলাদেশ ফেরৎ ২ যাত্রী করোনা পজিটিভ, কোয়ারান্টিনের পর আক্রান্ত হওয়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

Share this article
click me!