যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদের লড়াইয়ের শীর্ষে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক

আন্তর্জাতিক রাজনীতিতে এই প্রথম কোনো ব্রিটিশ প্রধানমন্ত্রী , নির্বাচনের কয়েকদিনের মধ্যেই করলেন পদত্যাগ।যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদের  লড়াইয়ের  শীর্ষে ঋষি সুনাক .

Bhaswati Mukherjee | Published : Oct 20, 2022 6:35 PM IST / Updated: Oct 21 2022, 12:07 AM IST

লিজ  ট্রাসের পদত্যাগ নিঃসন্দেহে আন্তর্জাতিক রাজনীতির একটি অন্যতম গুরুত্বপূর্ণ  ঘটনা। আন্তর্জাতিক রাজনীতিতে এই প্রথম কোনো ব্রিটিশ প্রধানমন্ত্রী , নির্বাচনের কয়েকদিনের মধ্যেই করলেন পদত্যাগ। বৃহস্পতিবার সেইরকমই এক  ঘটনার সাক্ষী হলো গোটা বিশ্ব। পদত্যাগের পর লিজ ট্রাসের   উত্তরসূরি কে হবেন সে নিয়েও  জল্পনা ছিল তুঙ্গে। অবশেষে ব্রিটেনের সরকার  সিদ্ধান্তে আসেন যে লিজ ট্রাসের উত্তরসূরি নির্বাচনের জন্য আগামী সপ্তাহে আবার হবে ভোট। 

ট্রাসের অনুমোদিত মিনি বাজেট ব্রিটেনের বাজারে যে মন্দা এনেছিল তার জন্যই মূলত ট্রাসের এই পতন - মনে করছেন বিশেষজ্ঞমহল। 
আসুন জেনেনি ট্রাসের পতনের মূল ১০ টি কারণ। 

১.ট্রাসের শোপিস ট্যাক্স স্যাশিং নীতি ব্রিটেনের বাজারে বিশৃঙ্খলা সৃষ্টি করে।ব্রিটিশ  বাজারে  একের পর এক এমন  ঘটনা লিজ ট্রাসকে বাধ্য করেছিল তার অনুমোদিত নীতির পুনর্মূল্যায়ন করতে এবং অবশেষে সেগুলিকে প্রত্যাহার করতে। বিশেষজ্ঞরা অনেকেই  মনে করেন এই ঘটনা লিজের জন্য যতটা না লজ্জাজনক তার চেয়েও অনেক  বেশি অপমানজনক। 

২. ব্রিটেনের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে তিনি যে নীতিগুলি নিয়েছিলেন , তা তার নির্বাচনের ৪৫ দিনের মাথায় তার নিজের পার্টিকেই ২ ভাগে বিভক্ত করে দেয়। 

৩. লিজ ট্রাসের এমন পদক্ষেপ ক্ষমতাসীন কনসারভেটিভ পার্টিকে অত্যন্ত ক্ষতিগ্রস্ত করে। ১২ বছর ক্ষমতায় থাকার পরও নির্বাচনে লেবার পার্টির থেকে ৩০ পয়েন্টে পিছিয়ে থাকে সিপি। যা অত্যন্ত অনভিপ্রেত। 

৪. ২০১৬ য় ব্রেক্সিট গণভোট ব্রিটিশ রাজনীতির মোড়  যেভাবে ঘুরিয়ে দিয়েছিলো তার ৭ বছরেরও কম সময়ে  পঞ্চম প্রধানমন্ত্রী নির্বাচনে একপ্রকার বাধ্য হয়েছিল ব্রিটেন। 

৫. বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ঘোষণা করেন যে তার উত্তরসূরি নির্বাচনের জন্য আগামী সপ্তাহের মধ্যেই  একটি নির্বাচনি প্রক্রিয়া  সম্পন্ন হবে।

৬ লিজের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর  হবার লড়াইয়ে আছেন  ঋষি সুনাক।   ঋষিকে গত গ্রীষ্মের নির্বাচনেই পরাজিত করেছিলেন  লিজ। 

৭.স্কাই বেট অনুসারে, সুনাক, এক্সচেকারের প্রাক্তন চ্যান্সেলর, বর্তমানে  লড়াইয়ের দৌড়ে শীর্ষে।  এবং তার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনায় তার পরিসংখ্যানগত স্থান  ১৩/৮। 

৮.তিনি জয়ী হলে, ঋষি সুনক হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি যিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদে বসবেন। 

৯. গ্রীষ্মের নির্বাচনি প্রক্রিয়ার  অন্যান্য প্রতিযোগীরাও যেমন পেনি মর্ডান্ট, কেমি ব্যাডেনোচ এবং টম তুগেনধাত সহ অন্যানোরা এবার আট ঘাট বেঁধে নামছেন লড়াইয়ের ময়দানে। 

১০,প্রাক্তন স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যান, যিনি ১৯ অক্টোবর স্বরাষ্ট্র সচিব পদ থেকে বরখাস্ত হয়েছিলেন, তিনিওথাকতে পারেন এই দৌড়ে।
আরও পড়ুন  এই তিনটি কারণেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়লেন লিজ ট্রাস? মাত্র ৪৫ দিনের প্রধান তিনি

আরও পড়ুন ব্রিটেনের প্রধানমন্ত্রীর চেয়ার থেকে পদত্যাগ লিজ ট্রাসের

Read more Articles on
Share this article
click me!