Asianet News Bangla | Published : Jan 31, 2022 4:26 PM IST / Updated: Feb 01 2022, 03:16 PM IST

Budget 2022 Live: বাজেটের ফোকাস ছিল 'গরীবের কল্যান', বললেন প্রধানমন্ত্রী

সংক্ষিপ্ত

রাত পোহালেই বাজেট ২০২২। সংসদে বেলা ১১টা নাগাদ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। অতিমারির সঙ্কটে এটা দ্বিতীয় বাজেট দেশের। সুতরাং এই বাজেটে যেমন ফিসকাল ডেফিসিটের বিষয়টি যেমন গুরুত্বপূর্ণ তেমনি পাশাপাশি দেখার যে অর্থনীতির বেহাল দশাকে কাটিয়ে উঠতে সরকার কীভাবে পদক্ষেপ নেয়। সামাজিক সুরক্ষা প্রকল্প ঘোষণার সঙ্গে সঙ্গে দেশবাসীকে স্বস্তি দেওয়ার মতো কী কী ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঝুলি থেকে বের হয় সেদিকেও নজর থাকছে দেশের। বাজারে যাতে অর্থের আমদানির পথটা সুগম হয় সেদিকে তাকিয়ে কেন্দ্রীয় সরকার কী কী সিদ্ধান্ত নিচ্ছে তাতেও নজর থাকবে সকলের। অতিমারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কর্মসংস্থান। বিশেষ করে সমাজের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া এবং মধ্যবিত্ত শ্রেণি প্রবল আঘাতের সম্মুখিন। এমতাবস্থায় সরকারের পদক্ষেপ এবং সিদ্ধান্ত কতটা ফলদায়ক হবে তা নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ। কর পরিকাঠামো বরাবরই বাজেটে একটা বড় অংশ জুড়ে থাকে। এই কর কাঠামোয় কোনও পরিবর্তন আসছে কি না সেদিকেও নজর রয়েছে দেশবাসীর। 

11:57 PM (IST) Feb 01

আপনার জন্য রইল নতুন এই ই-পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ২০২২-২৩ অর্থবর্ষের জন্য বাজেট (Union Budget 2022-23) পেশ করার সময় জানিয়েছে কেন্দ্রীয় সরকার চলতি অর্থবর্ষেই ই-পাসপোর্ট (E-Passport) চালু করেবে। বাজেট বক্তৃতায় নির্মলা জানিয়েছেন দেশের নাগরিকদের সুবিধের জন্যই ই-পাসপোর্ট চালু করা হবে। সম্প্রতি বিদেশ মন্ত্রকের সচিব সঞ্জয় ভট্টাচার্যও জানিয়েছেন ভারত খুব তাড়াতাড়ি ই-পাসপোর্ট চালু করবে। সেই পাসপোর্টে রেডিও ফ্রিয়োয়েন্সি আইডেন্টিফিকেশ বা বায়েমেট্রিক্স ব্যবহার করা হবে। 

Budget 2022: বাজেটে বড় ঘোষণা ই-পাসপোর্ট, আপনার জন্য রইল নতুন এই পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

11:56 PM (IST) Feb 01

ভারতের বাজাটে বন্ধুত্বের বার্তা তালিবান অধিকৃত আফগানিস্তানকে

২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে (Union Budget 2022-2023) আফগানিস্তানের (Afghanistan) বাসিন্দাদের পাশে থাকার বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।  কেন্দ্রীয় বাজাটে তালিবান (Taliban) অধিকৃত আফগানিস্তানের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের পাশে যে আগামী দিনেও ভারত রয়েছে এদিন সংসদে বাজেট পেশ করার সময় সেই বার্তাই দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ।  এর আগে ইরানের চাবাহার বন্দরের উন্নয়নের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ অব্যাহত রাখা হয়েছে। 

Budget 2022: ভারতের বাজাটে বন্ধুত্বের বার্তা তালিবান অধিকৃত আফগানিস্তানকে, সাহায্য ২০০ কোটি টাকা
 

06:24 PM (IST) Feb 01

মহামারির সময়ে জনগণের বোঝা বাড়াতে চাইনি: অর্থমন্ত্রী

বাজেট-পরবর্তী সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বললেন, গত দুই বছরে কোভিড-১৯ মহামারি চলাকালীন নাগরিকদের আর্থিক বোঝা না বাড়ানোর লক্ষ্যেই কর বাড়ানো হয়নি। তিনি আরও জানান, এই বিষয়ে প্রধানমন্ত্রী গতবছরই আদেশ দিয়েছিলেন। নির্মলা সীতারামন বলেন, মহামারির সময়ে কর না বাড়ানোর বিষয়ে কড়া নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, রাজস্বের বিশাল ঘাটতি থাকলেও, এই বিপর্যয়ের সময়ে জনগণের উপর করের অতিরিক্ত বোঝা কিছুতেই চাপানো যাবে না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, সেই নির্দেশ মেনে তিনি এই বছরও কর বাড়াননি। করের মাধ্যমে এক পয়সাও উপার্জনের চেষ্টা করেনি মোদী সরকার। তিনি বলেন, মহামারির সময়ে জনগণের বোঝা বাড়াতে চাইনি। 
 

03:15 PM (IST) Feb 01

বাজেট বিষয়ে কী বলছেন প্রধানমন্ত্রী, দেখুন LIVE

বাজেটের ফোকাস গরীবের কল্যান, বললেন নরেন্দ্র মোদী।

01:55 PM (IST) Feb 01

একটা অসামান্য বাজেট- প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি

এক অসামান্য বাজেট পেশ করা হয়েছে, এই বাজেটে সব ধরনের বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে- মন্তব্য কেন্দ্রীয়মন্ত্রী নীতিন গড়কড়ির, যেভাবে প্রভাত মেলা বলে প্রকল্প তাঁর মন্ত্রকের অধীনে প্রয়োগের কথা বলা হয়েছে তা অনবদ্য, নীতিন গড়কড়ির মতে এই ধরনের প্রকল্প পার্বত্য এলাকার মানুষের কাছে আশীর্বাদ, বাজেট পেশের জন্য নির্মলা সীতারামণকে অভিনন্দনও জানিয়েছেন গড়কড়ি।

01:51 PM (IST) Feb 01

বাজেট পেশের পর অমিত শাহ-র লাগাতার টুইট

আত্মনির্ভর ভারতের বাজেট- এই ভাষতেই বাজেটকে ব্যাখ্যা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, এই বাজেট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতকে বিশ্বের নেতৃত্বযোগ্য আর্থিকবিকাশীল দেশ হিসাবে শক্তিশালী হতে সাহায্য করবে বলেও মন্তব্য করেছেন অমিত শাহ।

01:48 PM (IST) Feb 01

কোঅপরাটেভি সেক্টরে সারচার্জ কমায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

যেভাবে কোঅপারেটিভ সেক্টরে সারচার্জ কমানো হয়েছে তা যথেষ্টই সাধুবাদ যোগ্য এবং এই পদক্ষেপ কোঅপারেটিভ ক্ষেত্রগুলিকে স্বস্তি দেবে, টুইট করে এমনই বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

01:43 PM (IST) Feb 01

বাজেট নিয়ে কেন্দ্রতে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়

এই বাজেটে সাধারণ মানুষকে দেওয়ার কিছু নেই, এটা একটা জিরো বাজেট- এইভাবেই বাজেটের সমালোচনায় মমতা বন্দ্যোপাধ্যায়, তিনি দাবি করেছেন এর ফলে আরও বেশি করে বেকারত্ব এবং মূল্যবৃদ্ধির হার বৃদ্ধি পাবে।

01:32 PM (IST) Feb 01

বাজেট নিয়ে কেন্দ্রকে তোপ সীতারাম ইয়েচুরির

বাজেট নিয়ে তীব্র সমালোচনায় সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির, তিনি জানিয়েছেন দেশের ১০ শতাংশ ধনির কব্জায় দেশের ৭৫ শতাংশ সম্পদ, তাদের জন্য কর কমানো হল অথচ মধ্যবিত্ত বা গরিবদের কোনও স্বার্থই রক্ষিত হয়নি বাজেটে- সীতারাম ইয়েচুরি।

12:35 PM (IST) Feb 01

লোকসভায় গৃহীত হল বাজেট ২০২২-২৩

লোকসভায় ধনীভোটে গৃহীত হল কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ ।

12:33 PM (IST) Feb 01

কেন্দ্র এবং রাজ্য সরকারের কর্মচারীদের কর ছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হবে

রাজ্য সরকারী কর্মচারীদের সামাজিক সুরক্ষা সুবিধাগুলিকে সহায়তা করতে এবং তাদের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সমান সুবিধা দিতে কেন্দ্র এবং রাজ্য সরকারের কর্মচারীদের কর ছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হবে।

12:31 PM (IST) Feb 01

লজিস্টিক স্টক বাড়ল ৭ শতাংশ

সারা দেশে পণ্যের দ্রুত পরিবহণের কথা বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী । অর্থমন্ত্রীর এই বক্তব্যের পরেই লজিস্টিক কোম্পানির শেয়ার লাফিয়ে বেড়েছে। মোড অপারেটরদের মধ্য়ে ডেটা বিনিময় ইউনিফায়েড লজিস্টিক ইন্টারফেস প্ল্যাটফর্ম আনা হবে বলে বার্তা নির্মলার।

12:26 PM (IST) Feb 01

আইটি রিটার্ন জমা দেওয়ার নিয়মে পরিবর্তন

আইটি রিটার্ন জমা দেওয়ার নিয়মে পরিবর্তন। জমা দেওয়ার ২ বছর পরেও রিটার্নে বদল করা হবে বলে বার্তা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

12:24 PM (IST) Feb 01

এসইজেড-এ সংস্কার, কাস্টমস শূল্ক তথ্যপ্রযুক্তি হবে নির্ভর

এসইজেড-এ সংস্কার প্রয়োজন। এখন থেকে কাস্টমস শূল্ক করা হবে তথ্যপ্রযুক্তি নির্ভর। ৩০ সেপ্টেম্বর ২০২২-এর মধ্যেই এটা করা হবে

12:24 PM (IST) Feb 01

সমবায়গুলির সারচার্জ নিয়ে কী বার্তা

সমবায়গুলির সারচার্জ ১২ থেকে কমে হল ৭ শতাংশ। পিপিএফ-র জন্য বাড়তি সুবিধা। সমবায়গুলির উপর থেকে করের বোঝা কমল। সমবায়গুলির জন্য MAT ও সারচার্জ কমল, বলে বার্তা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের

12:23 PM (IST) Feb 01

কাটিয়ে ওঠা গিয়েছে জিএসটির চ্যালেঞ্জগুলি, জানুয়ারিতে ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকার বেশি জিএসটি সংগ্রহ

জিএসটির চ্যালেঞ্জগুলি কাটিয়ে ওঠা গিয়েছে। পুরোপুরি তথ্য়প্রযুক্তি নির্ভর জিএসটি ব্যবস্থা চালু করা গিয়েছে। এর ফলে ট্যাক্স এনফোর্সমেন্টের উন্নতি হয়েছে। ২০২২ সালের জানুয়ারিতে ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকার বেশি জিএসটি সংগ্রহ। এখনও পর্যন্ত সর্বোচ্চ জিএসটি সংগ্রহ।  

12:21 PM (IST) Feb 01

ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০% কর

ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০% কর

12:19 PM (IST) Feb 01

স্বাস্থ্য ও শিক্ষার খরচকে ব্যবসায়িক খরচ হিসাবে দেখানো যাবে না

স্বাস্থ্য ও শিক্ষার খরচকে ব্যবসায়িক খরচ হিসাবে দেখানো যাবে না।  

12:18 PM (IST) Feb 01

কর্পোরেট কর ১৮ শতাংশ থেকে কমে ১৫ শতাংশ, বাড়ছে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের কর ছাড়ও

কর্পোরেট কর ১৮ শতাংশ থেকে কমে ১৫ শতাংশ, বাড়ছে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের কর ছাড়ও

12:14 PM (IST) Feb 01

এলিজেবল স্টার্টআপদের কর উৎসাহের মেয়াদ বাড়ল আরও ১ বছর

এলিজেবল স্টার্টআপদের কর উৎসাহের মেয়াদ বাড়ল আরও ১ বছর। 

12:14 PM (IST) Feb 01

SEZ-র পরিবর্তে নয়া আইন

স্পেশায় ইকোনমিক জোন  SEZ-র পরিবর্তে নয়া আইন আনছে কেন্দ্র। 

 

 

12:11 PM (IST) Feb 01

ডিজিট্যাল রুপি নিয়ে কী বার্তা

২০২২-২৩ আর্থিক বর্ষে  ডিজিট্যাল রুপি আনবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ঘোষণা নির্মলার

12:09 PM (IST) Feb 01

ব্যাঙ্ক নিফটিতে বৃদ্ধি

নির্মলার বাজেটের দিকে তাকিয়ে দেশের ব্যাঙ্কের শেয়ারগুলি বাড়ছে।ব্যাঙ্ক নিফটি ৬৪ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ইন্ডাসিস ব্যাঙ্ক তিন শতাংশ, আইসিআইসিআই ২.৬০ , অ্যাক্সিস ২.২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে

12:08 PM (IST) Feb 01

কর ব্যবস্থা সরলীকরণ, আয়কর রিটার্ন করা যাবে ২ বছর পরও

কর ব্যবস্থা সরলীকরণ করা হবে। আয়কর দিতে গিয়ে, কোনও আয় দেখাতে ভুল করলে, পরে তা ফের প্রকাশ করার সুযোগ দেওয়া হবে।  আয়কর রিটার্ন করা যাবে ২ বছর পরও। 

12:07 PM (IST) Feb 01

সরকারের রাজকোষের ঘাটতি ৬.৫ শতাংশ

চলতি অর্থবছরে ফিসকাল ডেফিসিট বা সরকারের রাজকোষের ঘাটতি ৬.৫ শতাংশ।

12:06 PM (IST) Feb 01

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ডিজিটাল কারেন্সি

ডিডিটাল কারেন্সির জন্য বিশেষ প্রযুক্তি, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ডিজিটাল কারেন্সি, ব্লক চেন প্রযুক্তি চালু করবে আরবিআই, বিভিন্ন ব্যাঙ্কের মাধ্যমে ডিজিটাল কারেন্সি চালু করা হবে, রাজ্যসরকারগুলিকেও এতে বিনিয়োগের জন্য আহ্বান করা হচ্ছে, সৌর শক্তির গবেষণায় ১৯৫০০ কোটির টাকার বরাদ্দ- নির্মলা সীতারামন 

12:06 PM (IST) Feb 01

প্রতিরক্ষাখাতে গবেষণায় ২৫ শতাংশ খরচ বৃদ্ধি

ডিআরডিও-তে এবার থেকে কাজ করবে বেসরকারি সংস্থা, ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস, ১.৫ লক্ষ পোস্ট অফিসকে ফাইনান্সিয়াল অ্যাসিস্ট্যান্স মানে কোর ব্যাঙ্কিং-এর মতো সুবিধা প্রদানের আওতায় আনা হচ্ছে, স্বাধীনতার ৭৫ বছরে দেশের ৭৫টি জেলায় ৭৫টি ডিজিটাল ব্যাঙ্ক- নির্মলা সীতারামন

12:03 PM (IST) Feb 01

রাজ্যগুলিতে ব্যাপক বিনিয়োগ, ধার নেওয়ার জন্য ১ লক্ষ কোটি টাকার তহবিল

১০,০০০ কোটি থেকে ১৫,০০০ কোটি টাকা রাজ্যগুলিতে বিনিয়োগের জন্য বরাদ্দ। এছাাড়া ১ লক্ষ কোটি টাকা রাজ্যগুলি যাতে ধার নিতে পারে, তার জন্য বরাদ্দ করা হল। রাজ্যের জিডিপির ৪ শতাংশ ধার বরাদ্দ করা হচ্ছে।

12:02 PM (IST) Feb 01

দেশের প্রত্যন্ত অঞ্চলে ডিজিট্যাল পরিষেবা

দেশের প্রত্যন্ত অঞ্চলে ডিজিট্যাল পরিষেবা। গ্রামে গ্রামে যাবে ইন্টারনেট। বিশেষ করে কোভিডের ফলে সারাদেশে অনলাইনে ক্লাস হওয়ায় অনেকেই ক্লাস করতে পারেনি। ভবিষ্যতের কথা ভেবে দেশের প্রতিটি কোনায় তাই ডিজিট্যাল পরিষেবার কথা ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

12:02 PM (IST) Feb 01

ডিজিটাল কারেন্সির সেন্ট্রাল ব্যাঙ্ক তৈরি করবে মোদী সরকার

ডিজিটাল কারেন্সির সেন্ট্রাল ব্যাঙ্ক তৈরি করা হবে। আর সস্তায় চালানো যাবে মুদ্রা ব্যবস্থা। ব্লকচেইন এবং অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে ২০২৩ অর্থবছরের শুরুতে ডিজিটাল রুপি জারি করবে, রিজার্ভ ব্যাঙ্ক। 

11:59 AM (IST) Feb 01

কোর ব্যাঙ্কিং-এর আওতায় পোস্ট অফিস

পোস্ট অফিস থেকে অনলাইন ব্যাঙ্কিং, এটিএম পরিষেবা মতো সুবিধা ২০২৩-এর মধ্যে চালু, কোর ব্যাঙ্কিং-এর আওতায় পোস্ট অফিস, গণপরিবহণে ইলেক্ট্রিক কারের ব্যবহারে আরও বেশি করে জোর, ব্যবসায় উৎসাহ বৃদ্ধিতে সিঙ্গল উইন্ডো সিস্টেম-এ জোর, একটি ফর্মেই মিলবে সমস্ত অ্যাপ্রুভাল, আইআরডিএ-তে আনা হচ্ছে বিমা বন্ড, আঞ্চলিক ভাষায় পঠন-পাঠনে জোর, দ্বাদশ শ্রেণি পর্যন্ত আঞ্চলিক ভাষায় পঠন-পাঠন বাড়াতে উৎসাহ প্রদান, প্রতিরক্ষা খাতে ২০ শতাংশ বরাদ্দ বৃদ্ধি, ২৫ হাজার কিলোমিটার নতুন হাইওয়ে, যে কোম্পানি লাভজনক নয়-তারা যাতে দ্রুত মার্কেট থেকে বেরিয়ে যেতে পারে তার ব্যবস্থা করা, গ্রামাঞ্চলে ব্রড ব্যান্ড পরিষেবায় আরও বেশি করে জোর, চলতি বছরের মধ্যে ৫জি স্পেকট্রাম-এর নিলাম সম্পন্ন করার লক্ষ্যমাত্রা, দেশের বিভিন্ন স্থানে আরও আইটি হাব-এই সব আইটি হাব তৈরি করবে বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলি, প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৮০ লক্ষ বাড়ি ২০২২-২৩-এ- নির্মলা সীতারামন

11:57 AM (IST) Feb 01

সরকারি ঋণ বাড়াতে সরকার কিছু ঋণ বন্ড বাজারে ছাড়বে

২০২২-২৩ সালে সরকারের ক্যাপিটাল  এক্সপেন্ডিচার ১০ লক্ষ কোটি টাকার বেশি হবে। সরকারি ঋণ বাড়াতে সরকার কিছু ঋণ বন্ড বাজারে ছাড়বে

11:57 AM (IST) Feb 01

পরিকাঠামোয় জোর কেন্দ্রের

পরিকাঠামোয় জোর কেন্দ্রের। সীমান্ত লাগোয়া গ্রামগুলিতে ঢেলে সাজাবে পরিকাঠামো। ব্যবসায় সুবিধায় সিঙ্গল উইন্ডো সিস্টেম।

11:55 AM (IST) Feb 01

ই-পাসপোর্টে আরও জোর

ই-পাসপোর্ট পরিষেবায় আরও জোরের কথা বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমব

11:54 AM (IST) Feb 01

প্রত্যন্ত এলাকায় ডিজিট্যাল ব্যাঙ্কিং

কোর ব্যাঙ্কিংয়ের আওতায় আরও বেশি পোস্ট অফিস। দেশের প্রত্যন্ত এলাকায় ডিজিট্যাল ব্যাঙ্কিং পরিষেবার কথা ঘোষণা নির্মলার

11:51 AM (IST) Feb 01

স্থায়ী উন্নয়নের জন্য কিছু দীর্ঘমেয়াদি প্রকল্প, ২৮০ গিগাওয়াট সৌরশক্তি

 জলবায়ু পরিবর্তন নিয়ে ভারত উদ্বিগ্ন। স্থায়ী উন্নয়নের জন্য কিছু দীর্ঘমেয়াদি প্রকল্প নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ২৮০ গিগাওয়াট সৌরশক্তি তৈরির লক্ষ্য।

11:49 AM (IST) Feb 01

সেনাবাহিনীর জন্য আত্মনির্ভরতা আনতে প্রতিরক্ষা খাতে বড় বরাদ্দ

সেনাবাহিনীর জন্য আত্মনির্ভরতা দরকার এবং দেশি অস্ত্রশিল্পগুলিই অস্ত্র তৈরি করেবে। এর জন্য প্রতিরক্ষা গবেষণা দরকার। এর জন্য বড় বরাদ্দ। টিআরটিও-র সহযোগিতায় তৈরি হবে ই অস্ত্রশস্ত্র। 

11:47 AM (IST) Feb 01

রেলে PPT মডেলকে আরও উৎসাহ প্রদান

রেলে PPT মডেলকে আরও উৎসাহ প্রদান, কেন্দ্রীয় বাজাটে জানালেন নির্মলা সীতারমন।

11:46 AM (IST) Feb 01

২০২৩-এএই ভারতে ৫জি মোবাইল, টেলিকম সেক্টর উন্নয়নে বড় ঘোষণা

টেলিকম সেক্টর দেশের উন্নতি ঘটাতে পারে, কর্মসংস্থানও হয়। বেসরকারি টেলিকম প্রোভাইডারদের দিয়ে তৈরি করা হচ্ছে ৫জি যোগাযোগ ব্যবস্থা করা। এর জন্য প্রনোদনাও দেওয়া হচ্ছে। প্রত্যন্ত গ্রামে ব্রডব্যান্ড পৌঁছে দিতে বিভিন্ন পদক্ষেপ। সমস্ত গ্রামে ই রিসোর্স পৌঁছে দিতে অপটিকাল ফাইবার নেটওয়ার্কের বরাদ দেওয়া হবে পিপিপি মডেলে। 

11:46 AM (IST) Feb 01

জৈব চাষে উৎসাহ দিতে বিশেষ প্যাকেজ

জৈব চাষে উৎসাহ দিতে বিশেষ প্যাকেজ। গঙ্গার ধারে তৈরি হবে জৈব ফার্ম। এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।


More Trending News