SBI-এর ৫টি আশ্চর্যজনক স্কিম, মাসিক SIP-তে ৫ বছরে হাতে আসবে লক্ষ লক্ষ টাকা

এসআইপি বিনিয়োগে আগ্রহীদের জন্য এসবিআই মিউচুয়াল ফান্ডের ৫টি স্কিম জেনে রাখা প্রয়োজন। দীর্ঘমেয়াদে ভালো রিটার্ন দিয়ে এই স্কিমগুলো লক্ষ লক্ষ টাকার তহবিল তৈরিতে সহায়তা করে।

deblina dey | Published : Sep 21, 2024 9:11 AM IST / Updated: Sep 21 2024, 02:54 PM IST

SBI MF Top 5 Schemes: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের আগ্রহ অসাধারণ। বিশেষ করে এসআইপি ক্রেজ তুঙ্গে। গত মাসে SIP এর মাধ্যমে ২৩,৩৩২ কোটি টাকার রেকর্ড ইনফ্লো ছিল। SIP এর বিশেষত্ব হল এটি দীর্ঘমেয়াদে চক্রবৃদ্ধির অসাধারণ সুবিধা দেয়। এটি সম্পদ সৃষ্টিতেও সহায়ক। বিভিন্ন মিউচুয়াল ফান্ড হাউসের এরকম অনেক স্কিম আছে, যেগুলো দীর্ঘমেয়াদে ভালো রিটার্ন দিয়েছে। এখানে আমরা অভিজ্ঞ সম্পদ পরিচালন সংস্থা এসবিআই মিউচুয়াল ফান্ডের ৫টি শীর্ষ ইক্যুইটি ফান্ডের পারফরম্যান্সের বিবরণ নিয়েছি। যার মধ্যে ১০,০০০ টাকার মাসিক এসআইপি দিয়ে লক্ষ লক্ষ টাকার একটি তহবিল তৈরি করা সম্ভব৷

SBI PSU ফান্ড-

Latest Videos

SBI PSU ফান্ডের ৫ বছরের SIP রিটার্ন বার্ষিক গড়ে ৪১.৪৬ শতাংশ হয়েছে। এতে, ১০ হাজার টাকার মাসিক এসআইপি সহ ৫ বছরে ১৬.৩৫ লক্ষ টাকার একটি তহবিল তৈরি করা হয়েছিল। যেখানে ৫ বছরে বিনিয়োগ ছিল মাত্র ৬ লাখ টাকা। এই স্কিমে বিনিয়োগ ন্যূনতম ৫০০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে।

এসবিআই পরিকাঠামো তহবিল-

৫ বছরের জন্য SBI ইনফ্রাস্ট্রাকচার ফান্ডের গড় বার্ষিক এসআইপি রিটার্ন ৩৬.৪১ শতাংশ হয়েছে। এতে, ১০ হাজার টাকার মাসিক এসআইপি সহ ৫ বছরে ১৪.৫৬ লক্ষ টাকার একটি তহবিল তৈরি করা হয়েছিল। যেখানে ৫ বছরে বিনিয়োগ ছিল মাত্র ৬ লাখ টাকা। এই স্কিমে বিনিয়োগ ন্যূনতম ৫০০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে।

এসবিআই কনট্রা ফান্ড

SBI কনট্রা ফান্ডের ৫ বছরের জন্য গড় বার্ষিক SIP রিটার্ন ৩৬.০৫ শতাংশ হয়েছে। এতে, দশ হাজার টাকার মাসিক এসআইপি সহ ৫ বছরে ১৪.৪৪ লক্ষ টাকার একটি তহবিল তৈরি করা হয়েছিল। যেখানে ৫ বছরে বিনিয়োগ ছিল মাত্র ৬ লাখ টাকা। এই স্কিমে বিনিয়োগ ন্যূনতম ৫০০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে।

এসবিআই দীর্ঘমেয়াদী ইক্যুইটি ফান্ড

SBI লং টার্ম ইক্যুইটি ফান্ডের ৫ বছরের SIP রিটার্ন বার্ষিক গড়ে ৩২.৭৪ শতাংশ হয়েছে। এতে, ১০ হাজার টাকার মাসিক এসআইপি সহ ৫ বছরে ১৩.৩৭ লক্ষ টাকার একটি তহবিল তৈরি করা হয়েছিল। যেখানে ৫ বছরে বিনিয়োগ ছিল মাত্র ৬ লাখ টাকা। এই স্কিমে বিনিয়োগ ন্যূনতম ৫০০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে।

SBI স্মল ক্যাপ ফান্ড

এসবিআই স্মল ক্যাপ ফান্ডের গড় ৫ বছরের SIP রিটার্ন বার্ষিক ৩১.৭৩ শতাংশ হয়েছে। এতে, দশ হাজার টাকার মাসিক এসআইপি সহ ৫ বছরে ১৩.০৫ লক্ষ টাকার একটি তহবিল তৈরি করা হয়েছিল। যেখানে ৫ বছরে বিনিয়োগ ছিল মাত্র ৬ লাখ টাকা। এই স্কিমে বিনিয়োগ ন্যূনতম ৫০০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে।

এসআইপি বিনিয়োগ নতুন রেকর্ড অতিক্রম করেছে

অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া (এএমএফআই) এর তথ্য অনুসারে, জুলাই ২০২৪ সালে এসআইপি-এর মাধ্যমে ২৩,৩৩২ কোটি টাকার রেকর্ড প্রবাহ ছিল। জুনের আগে, বিনিয়োগকারীরা SIP এর মাধ্যমে ২১,২৬২ কোটি টাকা বিনিয়োগ করেছিল। একই সময়ে, এসআইপি-এর সম্পদ অধীনে ব্যবস্থাপনা (AUM) ১২.৪৩ লাখ কোটি টাকা থেকে বেড়ে ১৩.১০ লাখ কোটি টাকা হয়েছে।

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ