ন্যূনতম বেতন বাড়বে ২৬ হাজার টাকা পর্যন্ত, জুলাই মাসেই অতিরিক্ত টাকা এই কর্মচারীদের দিতে চলেছে সরকার

বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ২.৫৭ শতাংশ হারে ফিটমেন্ট ফ্যাক্টর দেওয়া হচ্ছে। তা বাড়িয়ে ৩ দশমিক ৬৮ গুণ করার দাবি উঠেছে। ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ থেকে বাড়িয়ে ৩.৬৮ করলে ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে।

Web Desk - ANB | Published : May 23, 2023 12:00 PM IST

সপ্তম পে কমিশনে সরকারি কর্মীদের জন্য একটি সুখবর। সবকিছু ঠিকঠাক থাকলে জুলাইয়ে একসঙ্গে দুটি উপহার পেতে পারেন তাঁরা। জুলাইয়ের প্রথম উপহারটি হতে পারে মহার্ঘ ভাতা বৃদ্ধি এবং দ্বিতীয়টি ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি।

সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় সরকার জুলাই মাসে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর ঘোষণা করতে পারে। উল্লেখযোগ্যভাবে, কেন্দ্রীয় কর্মীরা দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর দাবি জানিয়ে আসছেন।

প্রকৃতপক্ষে, ফিটমেন্ট ফ্যাক্টরের অধীনে মূল বেতন বৃদ্ধি রয়েছে। সপ্তম বেতন কমিশনের অধীনে ফিটমেন্ট ফ্যাক্টর, বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ২.৫৭ শতাংশ হারে ফিটমেন্ট ফ্যাক্টর দেওয়া হচ্ছে। তা বাড়িয়ে ৩ দশমিক ৬৮ গুণ করার দাবি উঠেছে। ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ থেকে বাড়িয়ে ৩.৬৮ করলে ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে। কেন্দ্রীয় সরকার এই দাবি মেনে নিলে কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম মজুরি ব্যাপক বৃদ্ধি পাবে।

মূল বেতনের হিসাব হবে ২.৫৭ শতাংশের পরিবর্তে ৩.৬৮ শতাংশে। সরকার শেষবার ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি করেছিল ২০১৬ সালে। একই বছর সপ্তম বেতন কমিশনও কার্যকর করা হয়েছিল। তখন কর্মচারীদের ন্যূনতম মজুরি ছয় হাজার থেকে ১৮ হাজার টাকায় নেমে আসে। যেখানে, উপরের ধাপ ৯০ হাজার টাকা থেকে বাড়িয়ে আড়াই লক্ষ টাকা করা হয়েছে।

এবার ফের কেন্দ্রীয় কর্মীদের বেতন বাড়াতে পারে সরকার। বেসিক বেতন ১৮ হাজার থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত হতে পারে। ফিটমেন্ট ফ্যাক্টর সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মূল বেতন নির্ধারণ করে। এইবার, যদি ফিটমেন্ট ফ্যাক্টর একটি সম্ভাব্য বৃদ্ধি হয়, তাহলে ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পাবে।

এর পাশাপাশি ডিআর বৃদ্ধির ফলে কর্মচারীদের পেনশনও বাড়তে চলেছে। পেনশনভোগীদের ডিআর যদি ৪২ শতাংশ হয়, তাহলে এই লোকেরা প্রতি মাসে ১৪৮৬৮ টাকা পাবে। এই সুবিধা দেওয়া হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। শ্রম মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ডিএ গণনা করা হয় কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI-IW) এর ভিত্তিতে। দেশে মূল্যস্ফীতি কীভাবে বাড়ছে? সে অনুযায়ী কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়। বর্তমানে জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এর আগে জানা গিয়েছিল সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ হাইক) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে, যার পরে কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪২ শতাংশ হয়েছে। তবে এখন পর্যন্ত, এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

Share this article
click me!