বড় আপডেটঃ মোট চারটি এনবিএফসি-কে ঋণ দেওয়া থেকে বিরত থাকল রিজার্ভ ব্যাঙ্ক

আরবিআই দেখেছে যে এই প্রতিষ্ঠানগুলি গার্হস্থ্য আয় মূল্যায়ন এবং মাইক্রোফাইনান্স ঋণের ক্ষেত্রে বিদ্যমান/মাসিক ঋণ পরিশোধের দায়বদ্ধতা বিবেচনা করার জন্য নিয়ন্ত্রক নির্দেশিকাগুলি পালন করছে না।

Subhankar Das | Published : Oct 18, 2024 4:01 PM IST

ঋণের উপর অতিরিক্ত মূল্য আরোপ সহ নিয়ম লঙ্ঘনের জন্য চারটি ব্যাঙ্কিং-বহির্ভূত আর্থিক সংস্থা (এনবিএফসি)-কে নিষিদ্ধ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। আশীর্বাদ মাইক্রো ফাইনান্স লিমিটেড, আরোহন ফাইনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, ডিএমআই ফাইনান্স এবং নবী ফিনসার্ভকে ঋণ অনুমোদন এবং বিতরণ থেকে বিরত রাখা হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দ্বারা। এই নিষেধাজ্ঞা ২১ অক্টোবর থেকে কার্যকর হবে।

প্রখ্যাত স্বর্ণঋণ কোম্পানি মণপ্পুরম ফাইনান্স হল আশীর্বাদ মাইক্রো ফাইনান্সের প্রবর্তক। নবী ফিনসার্ভের প্রবর্তক হলেন ফ্লিপকার্টের প্রাক্তন সহ-প্রতিষ্ঠাতা শচীন বনসাল। শিবশিষ চ্যাটার্জী এবং যুবরাজ সিং দ্বারা প্রতিষ্ঠিত ডিএমআই ফাইনান্সে সম্প্রতি ৩৩৪ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে জাপানের মিত্সুবিশি। আরোহনের চেয়ারম্যান হলেন প্রাক্তন ডিএফএস সচিব ডিকে মিত্তল।

Latest Videos

এই কোম্পানিগুলির মূল্য নির্ধারণ নীতিতে তাদের ওয়েটেড অ্যাভারেজ লেন্ডিং রেট (WALR) বিবেচনা করে পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ তদারকি উদ্বেগের ভিত্তিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা জারি করা ন্যায্য অনুশীলন কোডের অধীনে শর্তগুলির সাথে সঙ্গতিপূর্ণ নয় বলেও দেখা গেছে।

ঋণের সুদের হার নির্ধারণের পাশাপাশি, গার্হস্থ্য আয় মূল্যায়ন এবং মাইক্রোফাইনান্স ঋণের ক্ষেত্রে বিদ্যমান/মাসিক ঋণ পরিশোধের দায়বদ্ধতা বিবেচনা করার জন্য নিয়ন্ত্রক নির্দেশিকাগুলি পালন করছে না বলেও আরবিআই দেখেছে। তবে, নিয়ন্ত্রক নির্দেশিকাগুলি পালন করার জন্য কোম্পানিগুলির কাছ থেকে যথাযথ সংশোধনমূলক পদক্ষেপ গ্রহণের নিশ্চয়তা পাওয়ার পর সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা হবে বলেও আরবিআই জানিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
'বিশেষ সম্প্রদায়ের ১০ বছরের ছেলে কেন ভাঙল লক্ষ্মী প্রতিমা?' প্রশ্ন তুললেন অগ্নিমিত্রা
কুণাল ঘোষের সঙ্গে বৈঠক নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের, দেখুন কী বললেন চিকিৎসক | Narayan Banerjee meet Kunal
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire
Burdwan হয়ে রইল ইতিহাসের সাক্ষী! ১ দিনে ৯ জোড়া জমজের জন্ম! Burdwan Medical College-এ অবাক করা ঘটনা!