Home Ministry Budget 2023: নির্মলার বাজেটে স্বস্তিতে অমিত শাহ, প্রচুর বরাদ্দ অভ্যন্তরীন নিরাপত্তা খাতে

গতবারের তুলনায় বাজেট বরাদ্দ বেড়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের। অমিত শাহের মন্ত্রকের দায়িত্বে রয়েছে অভ্যন্তরীন নিরাপত্তা।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 12:52 PM IST

সীমান্ত রক্ষার পাশাপাশি কেন্দ্রীয় বাজেটে রীতিমত গুরুত্ব পেয়েছে অভ্যন্তরীন নিরাপত্তা। আর সেই কারণে দ্বিতীয় মোদী সরকার বাজেটে বরাদ্দ বাড়িয়েছে অমিত শাহের মন্ত্রকের। স্বরাষ্ট্র মন্ত্রকের জন্য ১.৯৬ লক্ষ কোটি টাকা বাজেট বরাদ্দ ঘোষণা করা হয়েছে। টাকার অঙ্কে স্বরাষ্ট্রমন্ত্রকে চলতি অর্থবর্ষের জন্য দেওয়া হয়েছে ১.৯৬.০৩৪.৯৪ কোটি টাকা। গত অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২৩ সালের জন্য এই মন্ত্রকের বরাদ্দ ছিল ১.৮৫.৭৭৬.৫৫ কোটি টাকা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন আন্তর্জাতিক সীমান্ত পরিকাঠামো উন্নয়ন, পুলিশ অপকাঠামো ও পুলিশ বাহিনীর আধুনিকীকরয়ণের জন্য যথেষ্ট পরিমাণে অর্থ বরাদ্দ করা হয়েছে। বুধবার লোকসভায় ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি বলেন, ২০২২-২৩ সালের তুলনায় চলতি বছর বেশি টাকা পুলিশ বাহিনীর জন্য বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী বা সিএপিএফ-এ বরাদ্দ করা হয়েছে ১.২৭.৭৫৬.৭৪ কোটি টাকা। সিএপিএফএর মধ্যে রয়েছে সেন্ট্রাল রিজার্ভ ফোর্স বা সিআরপিএফ। এই বাহিনীর সিংহভাগ সদস্যই বর্তমানে জম্মু ও কাশ্মীরের অভ্যন্তরীন নিরাপত্তার দায়িত্বে রয়েছে। উপত্যকায় জঙ্গিদমক এদের বড় চ্যালেঞ্জ। গত আর্থিক বছরের এই বাহিনীর জন্য বরাদ্দ হয়েছিল ৩১.৪৯৫.৮৮ কোটি টাকা। এবার বরাদ্দ করা হয়েছে ৩১.৭৭২.২৩ কোটি টাকা।

বর্ডার সিকিউরিটি ফোর্সের

এই বাহিনীর বরাদ্দ বেড়েছে। বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে সীমান্ত সুরক্ষার দায়িত্ব এই বাহিনীর। এদের জন্য বরাদ্দ করা হয়েছে। ২৪.৭৭১.২৮ কোটি টাকা।

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স

বাহিনী মূলত যা পারমাণবিক প্রকল্প, বিমানবন্দর এবং মেট্রো নেটওয়ার্কের মতো গুরুত্বপূর্ণ স্থাপনাগুলিকে রক্ষা করে। বাহিনীর জন্য চলতি অর্থবর্ষে বরাদ্দ করা হয়েছে ১৩.২১৪.৬৮ কোটি টাকা।

সশস্ত্র সীমা বল বা এসএসবি

 এই বাহিনী নেপাল ও ভূটান সীমান্তের দায়িত্বে রয়েছে। গত বছরে তুলনায় এদের বরাদ্দ বাড়ান হয়েছে। চলতি বছর বরাদ্দ করা হয়েছে ৮.৩২৯.১০ কোটি টাকা।

ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বা আইটিবিপি

এই বাহিনী সেনা বাহিনীর চীন-ভারত সীমান্ত রক্ষা করে। চলতি বছর এই বাহিনীর জন্য বরাদ্দ ৮.০৯৬.৮৯ কোটি টাকা।

অসম রাইফেলস ভারত ও ময়ানমার সীমান্তের দায়িত্বে রয়েছে । পাশাপাশি উত্তর - পূর্ব ভারতের বেশ কিছু এলাকার নিরাপত্তার দায়িত্ব রয়েছে এদের হাতে। এই বাহিনীর জন্য বরাদ্দ করা হয়েছে ৭.০৫২.৪৬ কোটি টাকা।

ন্যাশানাল সিকিউরিটিড বা এনএসজি

জরুরি নিরাপত্তা পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ। তাজ হোটেল হামলায় এই বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। এই বাহিনীর জন্য বরাদ্দ ১.২৮৬.৫৪ কোটি টাকা।

ইন্টেলিজেন্স ব্যুরোকে দেওয়া হয়েছে ৩.৪১৮.৩২ কোটি টাকা। প্রধানমন্ত্রীর রক্ষার দায়িত্বে থাকা স্পেশাল প্রোটেকশন গ্রুপকে দেওয়া হয়েছে ৪৩৩৫৯ কোটি টাকা। দিল্লি পুলিশ পেয়েছে ১১৬৬২৯৩ কোটি টাকা।

নতুন বাজেটে সীমান্ত অবকাঠামো অর্থাৎ রাস্তা আর সেতু নির্মাণের জন্য বরাদ্দ করা হয়েছে ৩৫৪৫.০৩ কোটি টাকা।

আরও পড়ুনঃ

Defence budget 2023: চিন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় বাড়ল প্রতিরক্ষা বাজেট, অস্ত্র কেনায় জোর

Budget Highlight: আরও শক্তি বাড়ছে CBI-র? নির্মলার বাজেটে বরাদ্দ আরও বাড়ল কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর

Budget 2023: দাম বাড়ছে গয়না-গাড়ির, দাম কমছে সাইকেল-সহ অনেক জিনিসের- রইল পুরো তালিকা

Read more Articles on
Share this article
click me!