পূর্ণাঙ্গ বাজেট ও অন্তর্বর্তী বাজেটের মধ্যে পার্থক্য কী? খুব সাধারণ ভাষায় বুঝে নিন

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ (১ ফেব্রুয়ারি) অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করবেন। প্রতি বছর, কেন্দ্রীয় সরকার বাজেট নথি উপস্থাপনের একদিন আগে অর্থনৈতিক সমীক্ষা পেশ করে। তবে এবার এই অর্থনৈতিক সমীক্ষা উপস্থাপন করা হচ্ছে না।

Parna Sengupta | Published : Feb 1, 2024 4:16 AM IST

বুধবার বাজেট অধিবেশনের শুরুতে লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রায় ৭৪ মিনিটের ভাষণে তিনি সরকারের ভিশন এবং গত ১০ বছরে দেশে করা কাজের বিস্তারিত উল্লেখ করেন। সাধারণত বাজেট অধিবেশনে মহামান্য রাষ্ট্রপতির ভাষণের পর পূর্ববর্তী অর্থবছরের অর্থনৈতিক সমীক্ষা উপস্থাপন করা হয়। কিন্তু এবার অর্থনৈতিক সমীক্ষা পেশ করা হবে না। আসুন জেনে নেই এর কারণ।

কেন ২০২৪ সালের বাজেটের আগে অর্থনৈতিক সমীক্ষা উপস্থাপন করা হবে না?

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ (১ ফেব্রুয়ারি) অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করবেন। প্রতি বছর, কেন্দ্রীয় সরকার বাজেট নথি উপস্থাপনের একদিন আগে অর্থনৈতিক সমীক্ষা পেশ করে। তবে এবার এই অর্থনৈতিক সমীক্ষা উপস্থাপন করা হচ্ছে না। এবার সাধারণ নির্বাচনের কারণে প্রয়োজনীয় আর্থিক কাজ পরিচালনার জন্য অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবে সরকার। লোকসভা নির্বাচন এবং নতুন সরকার গঠনের পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে। তাই ৩১ জানুয়ারি অর্থনৈতিক সমীক্ষা পেশ করা হবে না।

সাধারণ বাজেট এবং অন্তর্বর্তী বাজেটের মধ্যে পার্থক্য কী?

বার্ষিক বাজেট প্রতি বছর ফেব্রুয়ারিতে পেশ করা হয় এবং এটি ১ এপ্রিল থেকে ৩১ মার্চ পর্যন্ত পরবর্তী আর্থিক বছরের সম্পূর্ণ আর্থিক বিবৃতি। এই নথিতে কর এবং অন্যান্য ব্যবস্থার মাধ্যমে সরকারের রাজস্ব উত্সের একটি বিস্তৃত তালিকা রয়েছে। এর পাশাপাশি, এতে অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং প্রতিরক্ষার মতো বিভিন্ন খাতে প্রস্তাবিত ব্যয়ও অন্তর্ভুক্ত রয়েছে। এই নথিটি পুরো আসন্ন আর্থিক বছরের জন্য দেশের জন্য একটি বিশদ আর্থিক রোডম্যাপ প্রদান করে, দেশের আর্থিক লক্ষ্যমাত্রা এবং নীতি উদ্যোগগুলি নির্ধারণ করে এবং দেশের অর্থনৈতিক কাঠামোকে আকার দেয়। নিয়মিত বাজেট পাশ হওয়ার আগে ব্যাপক সংসদীয় বিতর্ক, যাচাই-বাছাই, সংশোধনী ও আলোচনার মধ্য দিয়ে যায়।

অন্যদিকে, যে বছর দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়, সেই বছর সরকার অন্তর্বর্তী বাজেট ব্যবহার করে দেশের নানা খাত ও সেই সংক্রান্ত অর্থ বরাদ্দ কোনো বাধা ছাড়াই এগিয়ে যেতে সহায়তা করে। অন্তর্বর্তী বাজেটও ফেব্রুয়ারিতে পেশ করা হয়, তবে এটি পুরো আসন্ন আর্থিক বছরের পরিবর্তে চলতি আর্থিক বছরের বাকি মাসগুলিকে কভার করে। বেতন, পেনশন এবং কল্যাণমূলক কর্মসূচীর মতো প্রয়োজনীয় পরিষেবাগুলি নিরবচ্ছিন্নভাবে চলতে পারে তা নিশ্চিত করার জন্য অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়। অন্তর্বর্তী বাজেটে, সরকার কোনো বড় নীতিগত ঘোষণা বা কর ব্যবস্থায় কোনো বড় পরিবর্তন এড়িয়ে যায়, যাতে নির্বাচনের আগে কোনোভাবেই ভোটারদের প্রভাবিত না করা যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!