সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধিতে নতুন আপডেট ! পকেটে ঢুকতে চলেছে আরও টাকা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর ভিত্তিতে নির্ধারিত হয়। এই সংখ্যাগুলি প্রতি মাসের শেষে জারি করা হয়।

Parna Sengupta | Published : Jul 2, 2023 5:14 PM IST

জুলাই মাস শুরু হতে না হতেই বড় উপহার পেয়েছেন কেন্দ্রীয় কর্মীরা। তার মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ২০২৩ সালের জুলাই থেকে তারা ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন। মহার্ঘ ভাতা কর্মচারীদের পকেটে ৪২ নয়, ৪৬ শতাংশ হারে আসবে। প্রকৃতপক্ষে, জুলাই ২০২৩-এর DA স্কোর বাম্পার বৃদ্ধি পেয়েছে। মে মাসের জন্য DA স্কোর প্রকাশ করা হয়েছে। এতে বড় ধরনের পরিবর্তন রয়েছে। AICPI সূচক অনুযায়ী, ০.৫০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। এটি নিশ্চিত করা হয়েছে যে সপ্তম বেতন কমিশন অনুসারে, ২০২৩ সালের জুলাই মাসে, কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পাবে এবং এটি ৪৬ শতাংশে বৃদ্ধি পাবে।

ডিএ বৃদ্ধির কর্মীদের জন্য নতুন আপডেট

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর ভিত্তিতে নির্ধারিত হয়। এই সংখ্যাগুলি প্রতি মাসের শেষে জারি করা হয়। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত ডিএ স্কোর কততে পৌঁছেছে। ২০২৩ সালের মে মাসের জন্য সূচক প্রকাশ করা হয়েছে। এতে মে মাসে CPI(IW)BY2001=100 দাঁড়িয়েছে ১৩৪.৭ যেখানে মার্চে ১৩৪.২ ছিল। এর মধ্যে ০.৫০ পয়েন্টের একটি বড় ব্যবধান হয়েছে।

মহার্ঘ ভাতা নিশ্চিত

কেন্দ্রীয় কর্মচারীদের জন্য জুলাই ২০২৩-এ বাড়তে থাকা মহার্ঘ ভাতার সংখ্যা এখন স্ট্যাম্প করা হয়েছে। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই দাবি করছিলেন যে ডিএ বৃদ্ধিতে ৪ শতাংশ বাড়বে। কিন্তু, এখন এআইসিপিআই সূচক এটি স্পষ্ট করেছে। ডিএ স্কোরে একটি বড় লাফও হয়েছে যা সূচক সংখ্যা দ্বারা নির্ধারিত হয়। বর্তমান তথ্য অনুযায়ী মোট ডিএ স্কোর ৪৫.৫৮% এ পৌঁছেছে। তবে জুন মাসের পরিসংখ্যান এখনও আসেনি। তবে এখন মহার্ঘ ভাতা ৪ শতাংশ হারে বাড়বে এটা নিশ্চিত। কর্মচারীরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন।

মাসে কত ডিএ স্কোর বেড়েছে?

শ্রম ব্যুরো সপ্তম বেতন কমিশনের অধীনে ৫ মাসের জন্য AICPI সূচক (শিল্প শ্রমিক) ডেটা প্রকাশ করেছে। এর মধ্যে জানুয়ারিতে সূচক শক্তিশালী ছিল। ফেব্রুয়ারিতে কিছুটা পতন হয়েছিল। কিন্তু, ফেব্রুয়ারিতে ডিএ স্কোর বেড়েছে। মার্চে আবারও সূচকে ভালো ফল হয়েছে। সূচকটি ১৩২.৭ পয়েন্ট থেকে ১৩৩.৩ পয়েন্টে বেড়েছে। এপ্রিলে বড় লাফও দেখা গেছে। সূচকের সংখ্যা ১৩৪.০২ এ পৌঁছেছে। একই সময়ে, ডিএ স্কোর ৪৫.০৪ শতাংশে পৌঁছেছে। এর আগে, জানুয়ারিতে ডিএ ছিল ৪৩.০৮ শতাংশ, ফেব্রুয়ারিতে ৪৩.৭৯ শতাংশ এবং মার্চে ৪৪.৪৬ শতাংশ এবং এপ্রিলে ৪৫.০৬ শতাংশ। এখন জুনের পরিসংখ্যান জুলাই শেষে প্রকাশ করা হবে।

Share this article
click me!