মার্চেই মিলবে ১৮ মাসের বকেয়া ডিএ, হাতে অতিরিক্ত কত টাকা পাবেন সরকারি কর্মচারিরা? দেখে নিন হিসেব

সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। ডিএ-ও চার শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৪২ শতাংশে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 12:18 PM IST / Updated: Mar 24 2023, 05:55 PM IST

কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা শীঘ্রই তাদের বেতন সংক্রান্ত সুসংবাদ পেতে পারে, কারণ মিডিয়া রিপোর্ট অনুসারে কেন্দ্র এই মাসের শেষের দিকে ডিএ এবং ফিটমেন্ট ফ্যাক্টর সংশোধন করবে বলে আশা করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে যে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির পরে সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। ডিএ-ও চার শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৪২ শতাংশে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় সরকার একটি সূত্রের ভিত্তিতে কর্মচারীদের জন্য ডিএ এবং ডিআর সংশোধন করে। নিম্নলিখিত সূত্র:

মহার্ঘ ভাতা শতাংশ = (সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের গড় (বেস ইয়ার ২০০১=১০০) গত ১২ মাসের জন্য -১১৫.৭৬)/১১৫.৭৬)x১০০।

কেন্দ্রীয় পাবলিক সেক্টরের কর্মীদের জন্য: মহার্ঘ ভাতা শতাংশ = ((সর্বভারতীয় গ্রাহক মূল্য সূচকের গড় (বেস ইয়ার ২০০১=১০০) গত ৩ মাসের জন্য -১২৬.৩৩)/১২৬.৩৩)x১০০।

DA এবং DR বছরে দুবার সংশোধিত হয় — জানুয়ারি এবং জুলাই। মহার্ঘ ভাতা দেওয়া হয় সরকারি কর্মচারীদের, আর মহার্ঘ ভাতা পেনশনভোগীদের জন্য।

গত ১২ মাসের গড় CPI-IW বর্তমানে ৩৭২.২। সূত্র অনুসরণ করে, ডিএ ৪২.৩৭ শতাংশে আসছে। সুতরাং, কেন্দ্রীয় সরকার ৩১ শে মার্চ ৪২ শতাংশে মহার্ঘ ভাতা বাড়াতে পারে, মিডিয়া রিপোর্ট অনুসারে।

ডিএ বৃদ্ধি পয়লা জানুয়ারী, ২০২৩ থেকে কার্যকর হবে। বর্তমানে, এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন।

DA-তে শেষ সংশোধন ২৮ সেপ্টেম্বর, ২০২২-এ করা হয়েছিল, যা পয়লা জুলাই, ২০২২ থেকে কার্যকর হয়েছিল। কেন্দ্র সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের ১২ মাসিক গড় শতাংশ বৃদ্ধির ভিত্তিতে ডিএ চার শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৩৮ শতাংশ করেছে জুন, ২০২২ শেষ হওয়া সময়কালে।

কর্মচারী এবং পেনশনভোগীদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির জন্য তাদের ক্ষতিপূরণ দিতে ডিএ প্রদান করা হয়।

১৮ মাসের ডিএ বকেয়া

১৮ মাসের ডিএ বকেয়া সম্পর্কে, কেন্দ্রীয় সরকার স্পষ্ট করেছে যে কর্মচারীদের জন্য ১৮ মাসের মহার্ঘ ভাতা (ডিএ) বকেয়া মুক্তি দেওয়া "সম্ভাব্য" হবে না, যা কোভিড -১৯ মহামারী চলাকালীন বন্ধ হয়ে গিয়েছিল। সরকার ছিল ২০২০ সালে করোনা মহামারীর পরিপ্রেক্ষিতে মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘ্যতা ত্রাণ (DR) এর তিনটি কিস্তি আটকে রাখা হয়েছে। এই পদক্ষেপের পর থেকে, কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা বকেয়া সংক্রান্ত আপডেটের জন্য অপেক্ষা করছেন।

ফিটমেন্ট ফ্যাক্টর

সাধারণ ফিটমেন্ট ফ্যাক্টর বর্তমানে ২.৫৭ শতাংশে দাঁড়িয়েছে। এর মানে হল যে, যদি কেউ, ধরা যাক, ৪২০০ গ্রেড পে-তে ১৫,৫০০ টাকা বেসিক পে পায়, তার মোট বেতন হবে ১৫,৫০০×২.৫৭ বা ৩৯,৮৩৫ টাকা। ষষ্ঠ সিপিসি ফিটমেন্ট রেশিও ১.৮৬-এ সুপারিশ করেছিল। রিপোর্ট অনুযায়ী, কর্মচারীরা এখন ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ এ উন্নীত করার জন্য সরকারের কাছে দাবি করছে। এই বৃদ্ধির ফলে সর্বনিম্ন মজুরি বর্তমানে ১৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৬ হাজার টাকা হবে৷

Share this article
click me!