পিপিএফে বিনিয়োগ করে ৬০ হাজার টাকা পেনশন পান! জানুন প্রকল্পের বিস্তারিত তথ্য

স্মার্ট বিনিয়োগকারী হিসেবে বিনিয়োগ করলে, পিপিএফ অ্যাকাউন্ট ব্যবহার করে অবকাশের পরে করমুক্ত পেনশন পাওয়া যেতে পারে। এটি ডাকঘরের জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে একটি।

Asianetnews Bangla Stories | Published : Sep 22, 2024 12:08 PM IST

110
ডাকঘর প্রকল্প

ডাকঘরের জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে একটি হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড, যা পেনশন প্রকল্প হিসেবেও পরিচিত। এই প্রকল্পের মেয়াদকাল ১৫ বছর হওয়ায় অনেকে এতে বিনিয়োগ করেন। এর মাধ্যমে তারা তাদের অবসরকালীন তহবিল জোগাড় করতে পারেন। পিপিএফ-এর নিয়মাবলী মনোযোগ সহকারে পড়ে এবং সেই নিয়ম অনুযায়ী স্মার্ট প্রকল্প বিনিয়োগ করলে অবসরের পরে করমুক্ত পেনশন পাওয়া যেতে পারে।

210
স্মার্ট প্রকল্প

এর মাধ্যমে তারা তাদের অবসরকালীন তহবিল জোগাড় করতে পারেন। পিপিএফ-এর নিয়মাবলী মনোযোগ সহকারে পড়ে এবং সেই নিয়ম অনুযায়ী স্মার্ট প্রকল্পে বিনিয়োগ করলে অবসরের পরে করমুক্ত পেনশন পাওয়া যেতে পারে।

310
পাবলিক প্রভিডেন্ট ফান্ডের মেয়াদ

পাবলিক প্রভিডেন্ট ফান্ডের মেয়াদকাল ১৫ বছর। তবে ৫-৫ বছর করে আরও বৃদ্ধি করার সুযোগ আছে। অর্থাৎ ২০ বছর বা ২৫ বছর বা ৩০ বছর ধরে এই প্রকল্প চালিয়ে যেতে পারবেন। 

410
প্রকল্পের ধরন

মেয়াদ শেষ হওয়ার  সময় আপনি যদি টাকা না তুলে ৫ বছরের জন্য বৃদ্ধি করেন, তাহলে দুই ধরনের সুবিধা পেতে পারেন। একটি সুযোগ হল, পরিপক্কতার পরে আর কোনও বিনিয়োগ না করে প্রকল্পটি বৃদ্ধি করলে, বর্ধিত ৫ বছরে প্রতি বছর পাওয়া মোট অর্থ ফেরত পাওয়া যাবে। অন্য সুযোগ হল, বর্ধিত সময়ে আগের মতোই ধারাবাহিকভাবে বিনিয়োগ করে চললে, প্রতি বছর ৬০ শতাংশ পর্যন্ত টাকা তোলা যাবে।

510
সুদ বাড়ে

এতে জমা করা অর্থ ৫ বছর বৃদ্ধি করার সময়, তখনকার সুদের হার যা থাকবে তা ধারাবাহিকভাবে পাওয়া যাবে। তবে, প্রকল্পটি ৫ বছর বৃদ্ধি করে আগের মতোই বিনিয়োগ করে চললে আগে যে সুদের হার পেতেন তা ধারাবাহিকভাবে পাবেন। বর্তমানে এই প্রকল্পের সুদের হার বার্ষিক ৭.১ শতাংশ।

610
পিপিএফ অ্যাকাউন্টের সুবিধে

পিপিএফ অ্যাকাউন্টে ৩৫ বছর বয়সে বিনিয়োগ শুরু করলে, ১৫ বছর পরিপক্কতার পরেও এই প্রকল্পটি আরও ১০ বছরের জন্য বৃদ্ধি করার সুযোগ থাকবে। অর্থাৎ, আপনার ৬০ বছর বয়স পর্যন্ত, এই প্রকল্পে ২৫ বছর ধরে বিনিয়োগ চালিয়ে যেতে পারবেন।

710
টাকা জমার পরিমাণ

একটি অর্থবছরে সর্বোচ্চ ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত পিপিএফ অ্যাকাউন্টে জমা করা যেতে পারে। এই হিসেবে প্রতি বছর ১.৫০ লক্ষ টাকা জমা করলে, ৭.১ শতাংশ সুদের হারে, ১৫ বছর মেয়াদে, ৪০,৬৮,২০৯ টাকা হবে। এটি আরও ৫-৫ বছর, অর্থাৎ পরবর্তী ১০ বছর এইভাবে ধারাবাহিকভাবে বিনিয়োগ করলে, ২৫ বছর পরে এক কোটি টাকা হয়ে যাবে।

810
পেনশনের টাকা

২৫ বছর বিনিয়োগ শেষ হওয়ার সময় বয়স ৬০ হবে। অবসর গ্রহণের পরিবেশে, অতিরিক্ত কোনও বিনিয়োগ না করেই পিপিএফ অ্যাকাউন্ট আরও ৫ বছরের জন্য বৃদ্ধি করা যেতে পারে। 

910
সুদের পরিমাণ

অ্যাকাউন্টে থাকা এক কোটি টাকার উপর সুদ ধারাবাহিকভাবে পাওয়া যাবে। বর্তমান সুদের হার ৭.১ শতাংশ হিসেবে, প্রতি বছর ৭,৩১,৩০০ টাকা সুদ পাওয়া যাবে।

1010
বিনিয়োগ না করেও সুদ পাওয়া

কোনও বিনিয়োগ না করেই অ্যাকাউন্ট চালিয়ে গেলে, বর্ধিত ৫ বছরে প্রতি বছর পুরো তহবিল ফেরত নেওয়া যাবে। শুধুমাত্র সুদের টাকা তোলার ক্ষেত্রে, প্রতি বছর ৭,৩১,৩০০ টাকা তোলা যাবে। অর্থাৎ, প্রতি মাসে ৬০,৯১৭ টাকা পাওয়া যাবে। এই আয়ের উপর কোনও আয়করও প্রযোজ্য হবে না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos