সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখার আগে সাবধান! আয়কর দফতরের এই নিয়ম না মানলে পথে বসতে পারেন আপনিও

সেভিংস অ্যাকাউন্টে নিয়ে নতুন নিয়ম করেছে সরকার। সূত্রের খবর , এবার থেকে জনসাধারণকে সেভিংস অ্য়াকাউন্টে ইনকাম ট্যাক্সের নিয়ম মেনেই টাকা রাখতে হবে

 

Saborni Mitra | Published : Jul 26, 2024 7:05 AM IST

সেভিংস অ্যাকাউন্ট নিয়ে বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে আয়কর দফতর সেভিংস অ্যাকাউন্টে কতটাকা রাখা যাবে তার সীমা নির্ধারিত করেছে। তবে চাইলে বেশি টাকা রাখতেই পারেন। কিন্তু তার জন্য নিয়ম মানতে হবে। যদি নিয়ম না মানেন তাহলে হতে পারে জরিমানা। টাকা বাজেয়াপ্ত করার মত কড়া নিয়মও রয়েছে আয়কর দফতরের হাতে। মোটকথা কেন্দ্রীয় সরকরের শর্ত মেনেই এবার থেকে সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বার ক্ষমতায় আসার পরই সেভিংস অ্যাকাউন্টে নিয়ে নতুন নিয়ম করেছে সরকার। সূত্রের খবর , এবার থেকে জনসাধারণকে সেভিংস অ্য়াকাউন্টে ইনকাম ট্যাক্সের নিয়ম মেনেই টাকা রাখতে হবে। টাকার উৎস সম্পর্কিত নথিও রাখতে হবে। যদি টাকার উৎস সম্পর্কিত নথি দেখাতে না পারে তাহলে গ্রাহকের সেই টাকা বাজেয়াপ্ত করার ক্ষমতা রাখে আয়কর দফতর।

Latest Videos

কোনও গ্রাহক যদি সেভিংস অ্যারাউন্টে ৫০ হাজারের বেশি টাকা রাখে তাহলে সংশ্লিষ্ট গ্রাহকের প্যান নম্বর জমা দিতে হবে। একজন গ্রাহক ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারেন। কিন্তু তার বেশি টাকা রাখতেলেই তা আয়কর দফতরের চোখে চলে আসবে। শুধু তাই নয়, টাকা সংক্রান্ত উপযুক্ত তথ্য পেশ করতে না পারলে সেই গ্রাহকের মোটা টাকা জরিমানা করা হতে পারে। তথ্য গরমিল থাকলে গ্রাহকের জেল পর্যন্ত হতে পারে। তাই এবার থেকে সেভিংস অ্যাকাউন্টে  টাকা রাখার আগে সব দিক খতিয়ে দেখে নেওয়াই শ্রেয় বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তাহলে অযথা হয়রানির শিকার হতে পারেন যে কোনও সাধারণ গ্রাহক। 

Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
RG Kar Protest Live : শর্ত নিয়েই কালীঘাটে যাচ্ছেন ডাক্তাররা, দেখুন সরাসরি
'জাস্টিস ফর আরজি কর' ৫ দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | Doctors Protest | RG Kar Protest |
'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar