Indian Economy: এগিয়ে ভারত, ২০২২ সালে ১১১.২২ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে

বিশ্বব্যাপী রেমিট্যান্স ল্যান্ডস্কেপ ২০২২ সালে কোভিড-19 মহামারীর প্রভাব থেকে ২০২০ সালে একটি শক্তিশালী পুনরুদ্ধার দেখা দিয়েছিল।

 

Saborni Mitra | Published : May 8, 2024 3:38 PM IST

২০২২ সালে ভারত রেমিট্যান্স প্রাপ্ত দেশগুলির তালিকায় শীর্ষে ছিল। ১১১ বিলিয়ন ডলারেরও বেশি রেমিট্যান্স পেয়েছে। প্রথম দেশ হিসেবে ১০০ বিলিয়ন ডলার মার্ক অতিক্রম করেছে। ভারত একটি ঐতিহাসিক মাইলফলক স্থাপন করেছে। ভারতের পরে রয়েছে মেক্সিকো, চীন, ফিলিপাইন এবং ফ্রান্স। মঙ্গলবার রাষ্ট্রসংঘের অভিবাসন সংস্থা এই তথ্য প্রকাশ করেছে।

বিশ্বব্যাপী রেমিট্যান্স ল্যান্ডস্কেপ ২০২২ সালে কোভিড-19 মহামারীর প্রভাব থেকে ২০২০ সালে একটি শক্তিশালী পুনরুদ্ধার দেখা দিয়েছিল। বিশ্বব্যাপী অভিবাসীরা আনুমানিক ৮৩১ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে, যা ২০২১ সালে ৭৯১ বিলিয়ন এবং ২০২০ সালে ৭১৭ বিলিয়ন ছিল।

Latest Videos

তালিকায় দ্বিতীয় নাম চিন। তারপরেই রয়েছে মেক্সিকো। ফ্রান্স এবং জার্মানি, G7 দেশগুলির অংশ, বিশ্বব্যাপী রেমিট্যান্স গ্রহণকারী শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে, যা এক দশকেরও বেশি সময় ধরে অব্যাহত রয়েছে। প্রতিবেদনে রেমিট্যান্সের উপর নির্দিষ্ট কিছু দেশের নির্ভরতার উপরও জোর দেওয়া হয়েছে, যা তাদের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) রেমিট্যান্সের অনুপাত দ্বারা পরিমাপ করা হয়। ২০২২ সালে, তাজিকিস্তান এই অর্থনীতিতে রেমিট্যান্সের উল্লেখযোগ্য ভূমিকার উপর জোর দিয়ে টোঙ্গা, লেবানন, সামোয়া এবং কিরগিজস্তান অনুসরণ করে এই তালিকার নেতৃত্ব দেয়।

বিশ্বব্যাংক আন্তর্জাতিক রেমিট্যান্সের বিশ্বব্যাপী তথ্য সংকলনের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে। সঠিক পরিসংখ্যান সংকলনে অন্তর্নিহিত অসংখ্য ডেটা ফাঁক, সংজ্ঞাগত বিভিন্নতা এবং পদ্ধতিগত চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও, বিশ্বব্যাংকের তথ্য একটি গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে কাজ করে। এই পরিসংখ্যানগুলি আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক চ্যানেলগুলির মাধ্যমে রেকর্ড করা আর্থিক গতির জন্য দায়ী নয়। বিশ্বব্যাপী রেমিট্যান্সের প্রকৃত মাত্রা উপলব্ধ অনুমানের চেয়ে বড় হতে পারে।

Share this article
click me!

Latest Videos

Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাড়ছে রহস্য! রাহুলের সঙ্গে চলে গিয়েছিল! মৃতা তরুণীর মায়ের বিস্ফোরক মন্তব্য | Krishnanagar News