২০২৪ সালের নির্বাচনের আগে পেট্রোল এবং ডিজেল কি সস্তা হবে! ভারত নিতে চলেছে এই বড় পদক্ষেপ

প্রায় ৩ বছর পরে, ভারত একটি বড় পদক্ষেপ নিচ্ছে, যার ফলে দেশটি কম দামে অপরিশোধিত তেল পাবে। তবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এই ব্যাপারে সরাসরি চুক্তির আশা করছে।

deblina dey | Published : Dec 11, 2023 10:27 AM IST

দেশের ৫টি রাজ্যে বিধানসভা নির্বাচনের পর এখন সবার চোখ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের দিকে। এদিকে বড় খবর হল দেশে কমতে পারে পেট্রোল ও ডিজেলের দাম। প্রায় ৩ বছর পরে, ভারত একটি বড় পদক্ষেপ নিচ্ছে, যার ফলে দেশটি কম দামে অপরিশোধিত তেল পাবে। তবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এই ব্যাপারে সরাসরি চুক্তির আশা করছে।

আসলে, ভারতীয় পেট্রোলিয়াম শোধনাগারগুলি আবার ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেল কিনতে শুরু করেছে। এর সুফল পেতে যাচ্ছে চিন। সেখানকার বেশিরভাগ কোম্পানিই মধ্যবিত্ত ভোক্তাদের সহায়তায় অপরিশোধিত তেল কেনা শুরু করেছে। ভেনেজুয়েলার ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার কারণে এটি সম্ভব হয়েছে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ সরাসরি চুক্তি আশা করছে-

রয়টার্সের খবর অনুযায়ী, বিশ্বের বৃহত্তম পেট্রোলিয়াম শোধনাগারের মালিক রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এই বিষয়ে ভেনিজুয়েলার সঙ্গে সরাসরি চুক্তিতে আবদ্ধ হবে বলে আশা করা হচ্ছে। কোম্পানির কর্মকর্তারা এই বিষয়ে আগামী সপ্তাহে ভেনিজুয়েলার সরকারি কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন। বর্তমানে কোম্পানি ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেলের ৩টি ট্যাঙ্কার বুক করেছে। সেখান থেকে তারা ২০২৪ এর জানুয়ারিতে ভারতের উদ্দেশ্যে রওনা হবেন।

২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার উপর নিষেধাজ্ঞা আরোপ করার আগেও, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং নাইরা এনার্জি লিমিটেড নিয়মিতভাবে ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেল আমদানি করত। কমোডিটি মার্কেট অ্যানালিটিক্স ফার্ম কেপলারের মতে, ভেনেজুয়েলা থেকে অশোধিত তেল শেষবার ২০২০ সালের নভেম্বরে ভারতে পৌঁছেছিল।

আগামী ৬ মাসে তেলের দাম কমবে-

ভেনেজুয়েলা ভারতে অপরিশোধিত তেলের পঞ্চম বৃহত্তম রপ্তানিকারক ছিল। এখানে বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেলের মজুদ রয়েছে। তাই সেখান থেকে তেল আমদানি করা ভারতের জন্য সস্তা। ভেনিজুয়েলাকে মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া ত্রাণের জন্য ধন্যবাদ, এটি আগামী ৬ মাস অবাধে এবং কোনও সীমা ছাড়াই অপরিশোধিত তেল রপ্তানি করা যাবে।

ভেনেজুয়েলা অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশগুলির সংস্থার সদস্য। এখন নিষেধাজ্ঞা উঠলে বাজারে তেলের সরবরাহ বাড়বে, যার কারণে দাম কমবে। ফলস্বরূপ, ভারতের অন্যান্য শোধনাগারগুলিও সস্তায় তেল পাবে এবং এর প্রভাব অভ্যন্তরীণ বাজারে পেট্রোল এবং ডিজেলের দাম কমতে শুরু করবে। নিষেধাজ্ঞার আগে ভারত ভেনেজুয়েলা থেকে ১৬ মিলিয়ন টন অপরিশোধিত তেল আমদানি করেছিল। ভারত তার অপরিশোধিত তেল চাহিদার ৮৫ শতাংশ আমদানি করে।

Share this article
click me!