মার্চের প্রথম দিনে মাথাব্যথা বাড়ল আমজনতার! একধাক্কায় অনেকটা বাড়ল গ্যাস সিলিন্ডারের দাম

তেল বিপণন সংস্থাগুলি টানা দ্বিতীয় মাসে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করে মূল্যস্ফীতিতে বড় ধাক্কা দিয়েছে। ১ ফেব্রুয়ারী ২০২৪ বাজেটের দিনে সিলিন্ডারের দাম ১৪ টাকা বাড়ানোর পরে, এখন সিলিন্ডারের দাম আরও ২৫ টাকা বেড়েছে।

Parna Sengupta | Published : Mar 1, 2024 6:00 AM IST

আজ থেকে নতুন মাস শুরু হয়েছে এবং মাসের প্রথম দিনে অর্থাৎ ১ মার্চ আবারও বেড়েছে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। কারণ আজ থেকে এলপিজি সিলিন্ডার ও জেট ফুয়েলের দাম বাড়ানো হয়েছে। আজ থেকেই নতুন দর প্রযোজ্য হবে। শুক্রবার ওএমসিগুলো এ তথ্য জানিয়েছে। এটি দিল্লিতে ২৫ টাকা এবং মুম্বইতে ২৬ টাকা দামে বেড়েছে। 

১৯ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে। তেল বিপণন সংস্থাগুলি টানা দ্বিতীয় মাসে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করে মূল্যস্ফীতিতে বড় ধাক্কা দিয়েছে। গত মাসে অর্থাৎ ১ ফেব্রুয়ারী ২০২৪ বাজেটের দিনে সিলিন্ডারের দাম ১৪ টাকা বাড়ানোর পরে, এখন সিলিন্ডারের দাম আরও ২৫ টাকা বেড়েছে। পরিবর্তিত হারগুলি IOCL-এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে, যা আজ থেকে অর্থাৎ ১লা মার্চ, ২০২৪ থেকে প্রযোজ্য।

নতুন রেট অনুসারে, রাজধানী দিল্লিতে একটি বাণিজ্যিক সিলিন্ডার পাওয়া যাবে ১৭৯৫ টাকায়, যেখানে কলকাতায় এই সিলিন্ডার এখন ১৯১১ টাকা হয়েছে। মুম্বাইতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে ১৭৪৯ টাকা, চেন্নাইতে তা বেড়ে হয়েছে ১৯৬০.৫০ টাকা। একদিকে যেখানে টানা দুই মাস ধরে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়ছে, অন্যদিকে ২০২৪ সালের শুরুতে অর্থাৎ জানুয়ারির প্রথম দিকে কিছুটা স্বস্তি ছিল। 

পয়লা জানুয়ারি কোম্পানিগুলি ১৯ কেজি সিলিন্ডারের দামে সামান্য স্বস্তি দিয়েছিল। তেল বিপণন সংস্থাগুলি ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছে। এর পরে দিল্লি থেকে মুম্বই পর্যন্ত প্রথম বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার ১.৫০ টাকা থেকে ৪.৫০ টাকা সস্তা হয়েছে। গত মাসে ১৯ কেজি সিলিন্ডারের দাম দিল্লিতে ১৭৫৫.৫০ টাকা এবং মুম্বাইতে ১৭০৮ টাকা হয়।

তবে ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারের দাম স্থিতিশীল। দেশীয় গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়ানো হলেও দেশীয় গ্যাস সিলিন্ডারের দাম স্থিতিশীল রয়েছে। ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম দিল্লিতে ৯০৩ টাকা, কলকাতায় ৯২৯ টাকা, মুম্বাইতে ৯০২.৫০ টাকা এবং চেন্নাইতে ৯১৮.৫০ টাকায় পাওয়া যাচ্ছে। দীর্ঘদিন ধরেই স্থিতিশীল রয়েছে দেশীয় গ্যাস সিলিন্ডারের দাম।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!