মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য সুখবর! এসআইপি-র মাধ্যমে কীভাবে বিপুল লাভবান হবেন?

কখন, কোথায় এবং কিভাবে বিনিয়োগ করবেন তা নির্ধারণ করাই হল সাফল্যের মূল চাবিকাঠি। 

Subhankar Das | Published : Oct 11, 2024 3:31 PM IST

বর্তমান প্রজন্ম আয়ের সাথে সাথে কিছু অংশ সঞ্চয় করার চেষ্টা করে। কখন, কোথায় এবং কিভাবে বিনিয়োগ করবেন তা নির্ধারণ করাই হল সাফল্যের মূল চাবিকাঠি। আর এর জন্য একটি দুর্দান্ত উপায় হল মিউচুয়াল ফান্ড। একসাথে এক বৃহৎ অঙ্কের টাকা বিনিয়োগ করতে না পারলে এসআইপি একটি ভালো বিকল্প। মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করার পদ্ধতি হল এটি। আপনার বিনিয়োগের প্রয়োজন এবং আর্থিক অবস্থা অনুযায়ী আপনি যেকোনো পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারেন। এসআইপি শুরু করতে পারেন মাত্র ৫০০ টাকা দিয়ে। এসআইপি বিনিয়োগের কোনো উচ্চসীমা নেই।

এসআইপি মিউচুয়াল ফান্ডের মাধ্যমে সর্বোচ্চ লাভ অর্জনের উপায়গুলি হল:

Latest Videos

শুরু করুন তাড়াতাড়ি: সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান যত তাড়াতাড়ি শুরু করবেন ততই ভালো। যত তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করবেন, চক্রবৃদ্ধি সুদের সুবিধা তত বেশি পাবেন। ছোট অঙ্কের টাকা হলেও তাড়াতাড়ি শুরু করলে দীর্ঘমেয়াদে ভালো লাভ পেতে পারেন।
 
নিয়মিত বিনিয়োগ করুন: আর্থিক লক্ষ্য অর্জনে নিয়মানুবর্তিতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাসিক বা ত্রৈমাসিক, যেভাবেই হোক, একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়মিত বিনিয়োগ করার বিষয়টি নিশ্চিত করুন।

সঠিক তহবিল নির্বাচন করুন: লাভ বৃদ্ধির জন্য সঠিক মিউচুয়াল ফান্ড নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার বিনিয়োগের লক্ষ্য এবং ঝুঁকি সহনশীলতার সাথে সামঞ্জস্যপূর্ণ একটি মিউচুয়াল ফান্ড নির্বাচন করুন।
 
এসআইপি-র পরিমাণ বাড়ান: আয় বৃদ্ধির সাথে সাথে, এসআইপি-তে বিনিয়োগের পরিমাণও বাড়ানোর কথা ভাবুন। এটি সম্পদ বৃদ্ধির একটি কার্যকরী উপায়।

পোর্টফোলিও পর্যবেক্ষণ করুন: আপনার বিনিয়োগের অবস্থা নিয়মিত পর্যবেক্ষণ করুন এবং প্রয়োজনে পোর্টফোলিওতে পরিবর্তন আনুন।

বিনিয়োগের লক্ষ্য: মিউচুয়াল ফান্ড নির্বাচন করার সময় আপনার লক্ষ্য গুরুত্বপূর্ণ। দীর্ঘমেয়াদী লক্ষ্যে পৌঁছানোর জন্য এসআইপি একটি বিশেষভাবে ডিজাইন করা বিনিয়োগ। যদিও যেকোনো সময় বিনিয়োগ তুলে নেওয়া সম্ভব, তবুও দীর্ঘমেয়াদী বিনিয়োগের দিকেই নজর দেওয়া উচিত। দীর্ঘমেয়াদী বিনিয়োগ বাজারের ওঠানামা থেকে সুরক্ষা দেয় এবং লাভের সম্ভাবনা বাড়ায়।

এসআইপি রিটার্ন ক্যালকুলেটর: আপনার বিনিয়োগ, নির্বাচিত তহবিল, পূর্ববর্তী এসআইপি-র পারফরম্যান্স এবং প্রত্যাশিত রিটার্নের উপর ভিত্তি করে, একটি এসআইপি রিটার্ন ক্যালকুলেটর আপনাকে সময়ের সাথে সাথে আপনার বিনিয়োগ কীভাবে বাড়বে তা বুঝতে সাহায্য করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Tala Barowari-র এবারের পুজোর থিম ‘হীরক রাজার দেশে’! লাইভ পারফরম্যান্সনে মুগ্ধ দর্শক! | Durga Puja
অনশনমঞ্চে শারীরিক অবস্থার অবনতি অনিকেত মাহাতোর, ভর্তি করা হল আর জি করের CCU-তে | Aniket Mahata
চেতলা অগ্রণীতে অষ্টমীর পুজো #shorts #durgapuja2024 #durgapujashorts #durgapuja
Shantipur-এর কুমারী পুজোয় ভক্তদের ভিড়! বিরাট আয়োজন শান্তিপুরের রামকৃষ্ণ মিশনে | Durga Puja 2024
ঝাঁঝ বাড়ছে জুনিয়র ডাক্তারদের আন্দোলনের, দেখুন কী বললেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors Protest