বড় ধাক্কা মধ্যবিত্তের পকেটে, দাম বাড়ল একগুচ্ছ ওষুধের, দেখে নিন তালিকায় নাম রয়েছে কোন কোন ওষুধের

একটি বিশিষ্ট সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী প্রায় ৮০০টিরও বেশি ওষুধের পাইকারি মূ্ল্যের উপর প্রভাব পড়তে চলেছে। এরমধ্যে বেশ কিছু ওষুধ জাতীয় তালিকা অনুযায়ী জরুরি ওষুধের মধ্যে পড়ে।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 7:37 AM IST

নতুন অর্থবর্ষের শুরুতেই ধাক্কা মধ্যবিত্তের পকেটে। দাম বাড়ল একগুচ্ছ জরুরি ওষুধের। প্যারাসিটামল থেকে শুরু করে অ্যামোক্সিলিনের মতো একাধিক অত্যাবশ্যকীয় ওষুধের দাম বেড়েছে বলে জানা যাচ্ছে। ১ এপ্রিল শনিবার থেকেই ধার্য হল এই নতুন দাম। নিত্য প্রয়োজনীয় এই ধরণের ওষুধের দাম এক ধাক্কায় বেড়ে যাওয়ায় সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। আগের থেকে অন্তত ১২ শতাংশ বৃদ্ধি পেল ওষুধের দাম। ন্যাশানাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ)-এর খবর অনুযায়ী ১ এপ্রিল থেকে ওষুধের দামে ১২.১২১৮ শতাংশ বৃদ্ধি পাবে বলে জানা যাচ্ছে। এক বছরের হিসেবে এই ১২ শতাংশ দাম বৃদ্ধি সর্বোচ্চ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। একটি বিশিষ্ট সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী প্রায় ৮০০টিরও বেশি ওষুধের পাইকারি মূ্ল্যের উপর প্রভাব পড়তে চলেছে। এরমধ্যে বেশ কিছু ওষুধ জাতীয় তালিকা অনুযায়ী জরুরি ওষুধের মধ্যে পড়ে।

যে সব ওষুধের দাম বেড়েছে তাঁর মধ্যে থাকছে হ্যালোথেন, আইসোফ্লুরেন, কেটামাইন, নাইট্রস অক্সাইড। এছাড়া রয়েছে আইবুপ্রোফেন, ডাইক্লোফেনাক, মেফেনামিক অ্যাসিড, বেনজ়িলপেনিসিলিন। দাম বেড়েছে প্যারাসিটামল, অ্যামোক্সিলিন, মরফিন, অ্যামপিসিলিন ট্যাবলেটের। এছাড়া ১ এপ্রিল থেকে দাম বেড়ে যাবে সেফাড্রক্সিল, সেফাজ়োলিন, সেফট্রিঅ্যাক্সোম, বুদেসোনাইডের দামও। এখানেই শেষ নয় দাম বাড়ছে কোভিডের চিকিৎসায় ব্যবহৃত হওয়া ওষুধেরও। আগের থেকে দাম বাড়ল ফ্লুরোউরাসিল, অ্যাকটিনোমিসিন ডি, আর্সেনিক ট্রাইঅক্সাইড, ক্যালসিয়াম ফোলিনেট প্রভৃতি ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধেরও।

এনপিপিএ-এর তালিকায় রয়েছে অ্যামিকাসিন, বেডাকিলিন, ক্ল্যারিথ্রোমাইসিনের মতো যক্ষা রোগ প্রতিরোধকারী ওষুধও। এছাড়া মূল্যবৃদ্ধির তালিকায় নাম থাকছে ক্লোট্রিমেজ়োল, ফ্লুকোনাজ়োল, মিউপিরোসিন প্রভৃতি অ্যান্টিফাঙ্গাল ওষুধ। এই ওষুধগুলি মূলত ছত্রাকঘটিত রোগের চিকিৎসায় কাজে লাগে। এডসের চিকিৎসায় ব্যবহৃত একাধিক ওষুধেরও দাম বাড়ল একধাক্কা। এই তালিকায় নাম আছে অ্যাবাকাভির, লামিভুডাইন, জ়িডোভুডাইন, এফাভিরেঞ্জ ইত্যাদি। ওষুধের পাশাপাশি দাম বেড়েছে ওআরএস ল্যাকটুলোজ়, বিসাকোডাইলেরও। এমনকি আগের থেকে দামি হল জন্মনিরোধক বড়ি, বিভিন্ন হরমোনের ওষুধ এবং হেপাটাইটিস বি, র‌্যাবিস প্রভৃতি ভ্যাকসিনও। দাম বাড়ল কুইনাইন, প্রিম্যাকুইন, আর্টেসুনেট, ক্লোরোকুইন, আর্টেমেথার প্রভৃতি ওষুধেরও। দামি হল স্নায়ুর রোগের ওষুধও। আগের হেকে দাম বেড়েছে ফোলিক অ্যাসিড, আয়রন সুক্রোজ়, হাইড্রক্সোকোবালামিনের মতো অ্যানিমিয়ার চিকিৎসায় ব্যবহৃত ওষুধেরও।

Share this article
click me!