চমকের পর চমক দিতে চলেছে মোদী সরকার! এবারের বাজেটে করছাড়ের দুর্দান্ত ঘোষণা

এই নিয়ে টানা সাত বার কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবে বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারমণ। তিনি এই দেশে প্রথম টানা সাতবারের অর্থমন্ত্রী। অর্থনৈতিক বিশেষজ্ঞদের ধারণা এই বাজেটে বেশ কিছু বড় ঘোষণা থাকতে পারে।

Parna Sengupta | Published : Jul 21, 2024 6:01 AM IST

19

মোদী সরকার ৩.০ এর বাজেট পেশ হবে আগামী ২৩ জুলাই। শনিবার সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু এই কথা জানিয়েছেন। ২২ জুলাই শুরু হবে বাজেট অধিবেশন। চলবে ১২ অগাস্ট মাস পর্যন্ত। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২৪-২৫ সালের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন ২৩ জুলাই।

29

করদাতারা কর হারে সম্ভাব্য হ্রাস এবং ছাড়ের সীমা বৃদ্ধির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ২০২৪ সালের বাজেটের জন্য, বিজেপি-নেতৃত্বাধীন সরকার কর নীতিতে বেশ কয়েকটি সংশোধন করেছে। এবারের বাজেটে বিশেষ কিছু ঘোষণা আশা করা হচ্ছে।

39

বেসিক ডিসকাউন্ট ৩ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বাড়তে পারে, ২৩ জুলাই বাজেট পেশের আগে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কর ত্রাণ ব্যবস্থা চালু করার কথা বিবেচনা করছেন।

49

নতুন কর ব্যবস্থায় ১৫ লক্ষ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের জন্য আয়কর স্ল্যাব বাড়ানো হতে পারে। এছাড়াও, বলা হচ্ছে যে ট্যাক্স স্ল্যাবের অধীনে বেসিক আয়কর ছাড় ৩ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা যেতে পারে।

59

সরকার নতুন কর ব্যবস্থার অধীনে স্ট্যান্ডার্ড ডিডাকশন সীমা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ টাকা করতে পারে। তাছাড়া, এটি অসম্ভাব্য যে পুরনো আয়কর ব্যবস্থায় কোনও বড় পরিবর্তন হবে, কারণ সরকার আরও বেশি ব্যক্তিকে নতুন কর ব্যবস্থায় যোগদানের জন্য উত্সাহিত করার লক্ষ্য রাখে।

69

যদি নতুন ট্যাক্স স্ল্যাবের অধীনে ছাড়ের সীমা হয় ৩ লক্ষ টাকা। এর পরে, সমস্ত করদাতারা ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পাবেন। এই ট্যাক্স স্ল্যাব যাদের আয় ৭ লক্ষ টাকার বেশি তাদের জন্য প্রযোজ্য।

79

ট্যাক্স স্ল্যাব হার- ৩ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত ৫% (ধারা ৮৭এ- এর অধীনে কর ছাড়), ৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা পর্যন্ত ১০% (ধারা ৮৭এ- এর অধীনে ৭ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়), ৯ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত ১৫%,

89

১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ২০%, ১৫ লক্ষ টাকার উপরে ৩০%

99

যদি মূল ছাড়টি ৫ লক্ষ টাকার ট্যাক্স স্ল্যাবে থাকে, তাহলে ৫ লক্ষ টাকার বর্ধিত ছাড়ের সীমার পরে কর অব্যাহতি আয়ের সীমা বাড়বে এবং তারপরে স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার টাকা হবে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos