রেপো রেটে কোনো পরিবর্তন নেই, বাড়ছে না গাড়ি-বাড়ির EMI - জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক

চলতি আর্থিক বছরের প্রথম দ্বি-মাসিক মুদ্রানীতি ঘোষণা করে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে গ্রামীণ চাহিদা গতি পাচ্ছে এবং উত্পাদন ক্ষেত্রে অব্যাহত বৃদ্ধি বেসরকারি বিনিয়োগকে উত্সাহিত করবে। 

Parna Sengupta | Published : Apr 5, 2024 11:17 AM IST

RBI-এর মুদ্রানীতি কমিটির টানা সপ্তম বৈঠকে রেপো হারে কোনও পরিবর্তন হয়নি। শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই চলতি আর্থিক বছরের মূল্যস্ফীতির অনুমান ৪.৫ শতাংশে বজায় রেখেছে। এটি আগের অর্থবছর ২০২৩-২৪ এর ৫.৪ শতাংশের অনুমানের চেয়ে কম। চলতি আর্থিক বছরের প্রথম দ্বি-মাসিক আর্থিক পর্যালোচনা করার সময়, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছিলেন যে এই বছর স্বাভাবিক বর্ষা পরিস্থিতি অনুমান করে, চলতি আর্থিক বছরের জন্য সিপিআই ধরে মূল্যস্ফীতি অনুমান করা হয়েছে ৪.৫ শতাংশ। প্রথম ত্রৈমাসিকে মূল্যস্ফীতি ৪.৯ শতাংশ, দ্বিতীয় ত্রৈমাসিকে ৩.৮ শতাংশ, তৃতীয় ত্রৈমাসিকে ৪.৬ শতাংশ এবং চতুর্থ ত্রৈমাসিকে ৪.৫ শতাংশ হতে পারে।

২০২৪-২৫- এর জন্য বৃদ্ধির হার অনুমান সাত শতাংশে বজায় রাখা হয়েছিল

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) চলতি আর্থিক বছরের ২০২৪-২৫-এর জন্য জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) বৃদ্ধির হারের অনুমান সাত শতাংশে বজায় রেখেছে।যা ২০২৩-২৪ সালের ৭.৬ শতাংশের অনুমানের চেয়ে কম। ফেব্রুয়ারির আর্থিক নীতিতে, আরবিআই ১ এপ্রিল থেকে শুরু হওয়া আর্থিক বছরের জন্য জিডিপি বৃদ্ধির হার সাত শতাংশের অনুমান করেছিল।

চলতি আর্থিক বছরের প্রথম দ্বি-মাসিক মুদ্রানীতি ঘোষণা করে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে গ্রামীণ চাহিদা গতি পাচ্ছে এবং উত্পাদন ক্ষেত্রে অব্যাহত বৃদ্ধি বেসরকারি বিনিয়োগকে উত্সাহিত করবে। সামনেই লোকসভা নির্বাচন সেকারণেই রিজার্ভ ব্যাঙ্ক এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এই সময় রেপো রেট বাড়ালে সাধারণ মানুষের উপরে চাপ পড়বে। সেকারণেই রেপোরেট ৬.৫ শতাংশতেই বহাল রাখার সিদ্ধান্তে সহমত হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি। চলতি আর্থিক বর্ষে এটাই ছিল প্রথম বৈঠক কমিটির। রিজার্ভ ব্যাঙ্ক রেপোেরট অপরিবর্তিত রাখায় মধ্যবিত্ত নাগরিকদের সুবিধা হল। ঘাড়ের উপরে অতিরিক্ত ঋণের বোঝা আর চাপবে না। এতে অর্থনীতি সচল হবে বলেও মনে করা হচ্ছে। লোকসভা ভোটের পর নতুন সরকার গঠিত হলে ফের বাজেট পেশ করা হবে। তখন অগাস্ট মাসে ফের রেপোরেট ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!