PM Jan Dhan Yojana: জন ধন অ্যাকাউন্টের সংখ্যা প্রথমবার ৫০ কোটি ছাড়িয়েছে, জমা হয়েছে ২ লক্ষ কোটির বেশি টাকা

ব্যাঙ্কগুলির থেকে পাওয়া তথ্য অনুসারে, ৯ আগস্ট, ২০২৩ নাগাদ, জন ধন অ্যাকাউন্টের সংখ্যা ৫০ কোটি ছাড়িয়েছে। এই অ্যাকাউন্টধারীদের মধ্যে ৩৪ কোটি অ্যাকাউন্টের জন্য বিনামূল্যে RuPay কার্ড ইস্যু করা হয়েছে।

 

deblina dey | Published : Aug 19, 2023 6:43 AM IST

জন ধন অ্যাকাউন্ট স্কিমের অধীনে গ্রাহকের সংখ্যা ৫০ কোটি ছাড়িয়েছে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারা চালু করা একটি প্রকল্প দেশের নিন্ম মধ্যবিত্ত পরিবারের ব্যাঙ্কিং পরিষেবার সঙ্গে সংযুক্ত করার জন্য। প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে, ৫৬ শতাংশ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছিল, এবং ৬৭ শতাংশ ব্যাঙ্ক অ্যাকাউন্ট গ্রামীণ এবং মফঃস্বল এলাকায় খোলা হয়েছে।

এই কৃতিত্বের বিষয়ে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে, অর্থ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে প্রধানমন্ত্রী জন ধন যোজনা ২৮ আগস্ট ২০১৪-এ আর্থিক অন্তর্ভুক্তির জন্য জাতীয় মিশনের অধীনে চালু করা হয়েছিল। এই প্রকল্পটির ৯ বছর পূর্ণ করেছে এবং ব্যাঙ্কগুলির থেকে পাওয়া তথ্য অনুসারে, ৯ আগস্ট, ২০২৩ নাগাদ, জন ধন অ্যাকাউন্টের সংখ্যা ৫০ কোটি ছাড়িয়েছে। এই অ্যাকাউন্টধারীদের মধ্যে ৩৪ কোটি অ্যাকাউন্টের জন্য বিনামূল্যে RuPay কার্ড ইস্যু করা হয়েছে।

অর্থ মন্ত্রক জানিয়েছে যে এই প্রকল্পের আওতায় মহিলাদের জন্য ৫৬ শতাংশ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে। গ্রামীণ ও আধা-শহর এলাকায় ৬৭ শতাংশ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে। জন ধন অ্যাকাউন্টে জমার পরিমাণ ২.০৩ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে। অর্থাৎ, প্রতি জন ধন অ্যাকাউন্টে গড়ে ৪০৭৬ টাকা ব্যালেন্স রয়েছে। এই ৫০ কোটির মধ্যে ৫.৫ কোটি অ্যাকাউন্ট হোল্ডার ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন।

 

 

প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্টগুলি দেশের আর্থিক পরিস্থিতি পরিবর্তনে একটি বড় ভূমিকা পালন করেছে এবং আজ দেশের প্রতিটি প্রাপ্তবয়স্কের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। জন ধন অ্যাকাউন্টের অ্যাকাউন্টধারীদের অনেক ধরনের সুবিধা দেওয়া হয়। এই স্কিমের অধীনে অ্যাকাউন্ট খোলার জন্য ন্যূনতম অ্যাকাউন্ট ব্যালেন্স রাখার দরকার নেই। বিনামূল্যে RuPay কার্ডের সঙ্গে, এটি ২ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা সুবিধার সঙ্গে আসে। এর সঙ্গে, ১০০০ টাকার ওভারড্রাফ্ট সুবিধাও পাওয়া যায়।

Share this article
click me!