এই ব্যাঙ্কগুলির লাইসেন্স বাতিল করেছে আরবিআই, নিষিদ্ধ করা হয়েছে লেনদেনও, জেনে নিন সেই তালিকা

ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) কাছ থেকে ক্রমাগত নোটিশ পেয়েছে৷ এর জেরে গত দিনে ব্যাঙ্কগুলির লাইসেন্স বাতিল করেছে আরবিআই। কিছু বড় ব্যাঙ্কের উপর ভারী জরিমানাও করেছে RBI

Web Desk - ANB | Published : Jun 12, 2023 4:48 AM IST / Updated: Jun 12 2023, 10:20 AM IST

আরবিআই জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ২৪ এপ্রিল, ২০২৩-পর থেকে ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা ও ব্যবসা বন্ধ হওয়ার কার্যকর হয়েছে৷ আদুর কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ক লিমিটেডকে ব্যাঙ্কিং প্রবিধানের অধীনে ৩ জানুয়ারী, ১৯৮৭-এ একটি ব্যাঙ্কিং লাইসেন্স দেওয়া হয়েছিল৷

কো-অপারেটিভ ব্যাঙ্ক লাইসেন্স: ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) কাছ থেকে ক্রমাগত নোটিশ পেয়েছে৷ এর জেরে গত দিনে ব্যাঙ্কগুলির লাইসেন্স বাতিল করেছে আরবিআই। কিছু বড় ব্যাঙ্কের উপর ভারী জরিমানাও করেছে RBI।

৩১ মার্চ শেষ আর্থিক বছরের শেষে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনেক কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে৷ যদি আপনারও এই ব্যাঙ্কগুলিতে একটি অ্যাকাউন্ট থাকে তবে আপনাকে এই খবর সম্পর্কে আপডেট থাকা উচিত৷ এই ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) কড়া পদক্ষেপের সম্মুখীন হয়েছে। ব্যাঙ্কগুলির লাইসেন্স বাতিল করার পাশাপাশি, আরবিআই কিছু ব্যাঙ্কের উপর ভারী জরিমানাও করেছে। RBI-এর পদক্ষেপে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সমবায় ব্যাঙ্কগুলি।

আরবিআই ১১৪ বার জরিমানা আরোপ করেছে-

সম্প্রতি, ২০২২-২৩ আর্থিক বছরে আটটি সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে, যা ৩১ শে মার্চ, ২০২৩-এ শেষ হয়েছিল৷ নিয়ম না মেনে চলার জন্য রিজার্ভ ব্যাঙ্ক ১০০ বারের বেশি ব্যাঙ্কগুলির উপর জরিমানা আরোপ করেছে৷ কো-অপারেটিভ ব্যাংকের মাধ্যমে গ্রামীণ এলাকায় ব্যাংকিং সেবা দ্রুত সম্প্রসারিত হয়েছে। এই ব্যাঙ্কগুলির অনিয়ম সামনে আসার কারণে, আরবিআই কঠোর পদক্ষেপ নিয়েছে।

অবহেলার অভিযোগ-

দ্বৈত নিয়ন্ত্রণ এবং দুর্বল অর্থায়ন ছাড়াও, সমবায় ব্যাংকগুলি স্থানীয় নেতাদের হস্তক্ষেপের সম্মুখীন হচ্ছে। নিয়মের তোয়াক্কা না করা সমবায় ব্যাঙ্কগুলির বিরুদ্ধে কড়াকড়ি শুরু করেছে রিজার্ভ ব্যাঙ্ক। গত এক বছরে আটটি ব্যাংকের পারমিট বাতিল করা হয়েছে। আসুন জেনে নিই RBI কোন ব্যাঙ্কের পারমিট বাতিল করেছে?

এই ৮টি ব্যাংকের লাইন লাইসেন্স বাতিল করা হয়েছে

১) মুধল কো-অপারেটিভ ব্যাঙ্ক

২) মিলথ কো-অপারেটিভ ব্যাঙ্ক

৩) শ্রী আনন্দ কো-অপারেটিভ ব্যাঙ্ক

৪) রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক

৫) ডেকান আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক

৬) লক্ষ্মী কো-অপারেটিভ ব্যাঙ্ক

৭) সেবা বিকাশ কো-অপারেটিভ ব্যাঙ্ক

৮) বাবাজি ডেট মহিলা আরবান ব্যাংক

অপর্যাপ্ত পুঁজি, ব্যাঙ্কিং নিয়ন্ত্রণের নিয়মগুলি না মেনে চলার কারণে RBI উপরের ব্যাঙ্কগুলিকে লাইসেন্স দিয়েছে। ভবিষ্যতে উপার্জনের সম্ভাবনার অভাবের কারণেও বাতিল করা হয়েছে। কো-অপারেটিভ ব্যাঙ্কিং সেক্টর গত কয়েক বছর ধরে RBI দ্বারা পর্যবেক্ষণ করা হচ্ছিল। কেন্দ্রীয় ব্যাংক ২০২১-২২ সালে ১২ টি সমবায় ব্যাংক, ২০২০-২১ সালে ৩টি সমবায় ব্যাংক এবং ২০১৯-২০ সালে দুটি সমবায় ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে।

Share this article
click me!