Gold Hallmark: বদলে গিয়েছে সোনার হলমার্ক, গয়না কেনার সময় এবার থেকে মানতে হবে এইসব নিয়ম

কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ মন্ত্রী পীযূষ গোয়েলের সভাপতিত্বে তেসরা মার্চ ২০২৩-এ অনুষ্ঠিত ভারতীয় মানক ব্যুরোর (BIS) একটি পর্যালোচনা বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 9:41 AM IST

সোনার আংটি থেকে কানের দুল সব কিছুতেই হলমার্ক দেখা যায়। আপনি যদি সোনা কেনার কথা ভাবছেন, তবে মনে রাখবেন যে এটিতে একটি ছয় সংখ্যার কোড হলমার্ক থাকতে হবে। কারণ পয়লা এপ্রিল থেকে অর্থাৎ আগামী মাসে, ছয় সংখ্যার কোড ছাড়া হলমার্ক করা সোনার গয়না এবং সোনার প্রত্নবস্তু বিক্রি নিষিদ্ধ করবে সরকার। ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রক এ বিষয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে এবং বলেছে যে মাইক্রো-ভেন্ডিং ইউনিটগুলিতে মানসম্পন্ন সংস্কৃতি নিশ্চিত করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে এটি স্পষ্ট করা হয়েছে যে ২০২৩ সালের পয়লা এপ্রিল থেকে, শুধুমাত্র সেই সোনার গয়না এবং সোনার প্রত্নবস্তু বিক্রি করার অনুমতি দেওয়া হবে, যেগুলি একটি ছয়-সংখ্যার আলফানিউমেরিক HUID - ইউনিক আইডেনটিফিকেশন নম্বর দিয়ে হলমার্ক করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ মন্ত্রী পীযূষ গোয়েলের সভাপতিত্বে তেসরা মার্চ ২০২৩-এ অনুষ্ঠিত ভারতীয় মানক ব্যুরোর (BIS) একটি পর্যালোচনা বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

"২০২৩ সালের পয়লা এপ্রিল থেকে কার্যকরভাবে, শুধুমাত্র সোনার গয়না HUID-এর সাথে বিক্রি করার অনুমতি দেওয়া হবে," মাইক্রো স্কেল ইউনিটগুলিতে মানসম্পন্ন সংস্কৃতি প্রচারের প্রয়াসে ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রকের একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে৷ BIS বিভিন্ন পণ্যের সার্টিফিকেশন স্কিমগুলিতে সার্টিফিকেশন/ন্যূনতম মার্কিং ফিতে ৮০% ছাড় দিচ্ছে। এছাড়াও, উত্তর-পূর্বে অবস্থিত ইউনিটগুলি অতিরিক্ত ১০% ছাড় পেতে থাকবে।"

ভোক্তা বিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব নিধি খারে বলেছেন যে "ভোক্তাদের স্বার্থে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ৩১ শে মার্চের পরে, HUID ছাড়া হলমার্ক করা সোনার গয়না এবং সোনার প্রত্নবস্তু বিক্রির অনুমতি দেওয়া হবে না।" তিনি বলেন, বর্তমানে আমাদের নম্বরের সঙ্গে ছয় সংখ্যার HUID ব্যবহার করা হচ্ছে।

বিআইএস পর্যালোচনা সভায় গৃহীত কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক:

-বিআইএস দেশে পরীক্ষার পরিকাঠামো উন্নত করবে।

এটি ভোক্তা নিরাপত্তার জন্য ব্যবহৃত উপাদানগুলির তীব্রতার উপর ভিত্তি করে পণ্য পরীক্ষার ফ্রিকোয়েন্সি এবং বাজার নজরদারি বাড়াবে। বিআইএস-এরও ল্যাবরেটরি পরিদর্শনের ফ্রিকোয়েন্সি বাড়ানো উচিত।

বিআইএস বিভিন্ন পণ্য যেমন প্রেসার কুকার, হেলমেট এবং অন্যান্য ভোগ্যপণ্যের জন্য বাজার নজরদারি বাড়াবে যাতে পণ্যের নিরাপত্তা নিশ্চিত করা যায় এবং দেশে মানসম্পন্ন সচেতনতা আনা যায়।

বিআইএস বিভিন্ন সরকারি স্কিমগুলির জন্য মানগুলির একটি ব্লুপ্রিন্ট তৈরি করবে এবং সহজলভ্যতা বাড়াতে এবং নাগরিকদের মধ্যে মানসম্পন্ন সচেতনতার সংস্কৃতি গড়ে তুলতে সহজ এবং স্থানীয় ভাষায় বই প্রস্তুত করবে।

- BIS আগামী সময়ে ৬৬৩টি পণ্যের জন্য কোয়ালিটি কন্ট্রোল অর্ডার (QCO) প্রস্তাব করেছে। বর্তমানে QCO এর আওতায় ৪৬২টি পণ্য রয়েছে।

Share this article
click me!