২০২৪ সালেও মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে ঘাম ঝরবে মোদী সরকারের, জেনে নিন অর্থনৈতিক সমীক্ষার ১০টি পয়েন্ট

অর্থনৈতিক সমীক্ষা একটি আর্থিক বছরে সমস্ত ক্ষেত্রে ভারতীয় অর্থনীতির বৃদ্ধির দিকে নজর দেয়। এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদের বাইরে সাংবাদিকদের বলেছিলেন যে সারা বিশ্বের চোখ আগামী আর্থিক বছরের জন্য ভারতের বাজেটের দিকে।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 1:18 PM IST / Updated: Jan 31 2023, 07:02 PM IST

অর্থনৈতিক সমীক্ষা ২০২২-২৩ অনুসারে, ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি এবং বিশ্বব্যাপী ক্রয় ক্ষমতার ক্ষেত্রে তৃতীয় বৃহত্তম হবে। সমীক্ষায় আরও বলা হয়েছে যে মহামারীর কারণে অর্থনীতি যা হারিয়েছিল তা পুনরুদ্ধার করা হয়েছে। যে অর্থনীতি থেমে গিয়েছিল তা নতুন করে চালু হচ্ছে। সমীক্ষায় আরও বলা হয়েছে যে চলতি অর্থবছরের জন্য ৬.৮ শতাংশ মূল্যস্ফীতি ব্যক্তিগত খরচ নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট নয় বা বিনিয়োগকে দুর্বল করার জন্য খুব কম। ব্যাখ্যা করুন যে রাষ্ট্রপতির ভাষণের পরে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে অর্থনৈতিক সমীক্ষা ২০২২-২৩ পেশ করেছেন। আপাতত লোকসভা মুলতবি করা হয়েছে।

এর আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছিলেন যে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার প্রতিটি দাসত্বের চিহ্ন থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করছে এবং দেশ পঞ্চপ্রাণের অনুপ্রেরণায় স্বাধীনতার স্বর্ণালী যুগে এগিয়ে চলেছে। গরিবি হটাও শুধু একটি স্লোগান নয় এবং কেন্দ্রীয় সরকার দরিদ্রদের সমস্যার স্থায়ী সমাধান এবং তাদের ক্ষমতায়নের দিকে কাজ করছে।

উল্লেখ্য, অর্থনৈতিক সমীক্ষা একটি আর্থিক বছরে সমস্ত ক্ষেত্রে ভারতীয় অর্থনীতির বৃদ্ধির দিকে নজর দেয়। এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদের বাইরে সাংবাদিকদের বলেছিলেন যে সারা বিশ্বের চোখ আগামী আর্থিক বছরের জন্য ভারতের বাজেটের দিকে। প্রধানমন্ত্রী বলেন, আগে দেশের নাগরিকদের কথা ভেবে সরকার বাজেট অধিবেশনে এগোবে।

অর্থনৈতিক সমীক্ষা বলছে যে ৬.৮% মূল্যস্ফীতি চলতি অর্থবছরের জন্য যথেষ্ট নয়।

অর্থনৈতিক সমীক্ষায় বলা হয়েছে যে চলতি অর্থবছরের জন্য ৬.৮ শতাংশ মূল্যস্ফীতি ব্যক্তিগত খরচ রোধ করার জন্য যথেষ্ট নয় বা বিনিয়োগকে দুর্বল করার জন্য যথেষ্ট কম নয়।

অর্থনৈতিক সমীক্ষা আর্থিক বছর ২০২৩ অনুসারে, ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি থাকবে। জানিয়ে দেওয়া যাক যে মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে অর্থনৈতিক সমীক্ষা ২০২২ পেশ করেছেন।

অর্থনৈতিক সমীক্ষা এই মূল বিষয়গুলির উপর আলোকপাত করে

২০২৩-২৪ অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশ থেকে ৬.৮ শতাংশ হতে পারে।

২০২৪ সালে বেসলাইন অর্থনৈতিক প্রবৃদ্ধি ১১ শতাংশ এবং বাস্তব ক্ষেত্রে ৬.৫ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

৩১ মার্চ, ২০২৩-এ শেষ হওয়া আর্থিক বছরের জন্য বৃদ্ধির হার সাত শতাংশে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

RBI আর্থিক বছর ২০২৩-এ মুদ্রাস্ফীতি ৬.৮ শতাংশে অনুমান করেছে

অর্থনৈতিক সমীক্ষাটি করোনা পরিস্থিতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বজুড়ে আরবিআই-এর প্রতিক্রিয়ার উপর ফোকাস করার সম্ভাবনা রয়েছে।

Read more Articles on
Share this article
click me!