কেন অধিকাংশ সরকারি কর্মচারী পুরনো পেনশন স্কিমে যোগ দিতে চান? জেনে নিন এর লাভজনক দিকগুলো

২০০৪ সালে, এনডিএ সরকার পুরানো পেনশন প্রকল্প বন্ধ করে দিয়েছিল। একটি মিডিয়া রিপোর্ট অনুসারে, জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকার ১ এপ্রিল, ২০০৪-এ পুরানো পেনশন প্রকল্প বন্ধ করে দিয়েছিল।

Web Desk - ANB | Published : Jun 6, 2023 1:14 PM IST

পুরনো পেনশন স্কিম এবং নতুন পেনশন স্কিম নিয়ে ভারতে বিতর্ক ও রাজনীতি চলছে। কেন্দ্রীয় সরকার সহ সমস্ত বিজেপি শাসিত রাজ্যগুলি নতুন পেনশন প্রকল্পের প্রচারে নিযুক্ত রয়েছে, যখন কিছু অ-বিজেপি শাসিত রাজ্যগুলি পুরানো পেনশন প্রকল্প পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নিয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে রাজস্থান, হিমাচল প্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড এবং পাঞ্জাব। সবচেয়ে বড় কথা নতুন-পুরনো বিতর্কের মধ্যেই দেশের বেশিরভাগ কর্মচারী পুরনো পেনশন স্কিমে থাকতেই পছন্দ করেন। সর্বোপরি, এটি কী যে বেশিরভাগ কর্মচারী পুরানো পেনশন স্কিমেই থাকতে চান। চলুন জেনে নেই পুরনো পেনশন স্কিমের সুবিধাগুলো।

২০০৪ সালে, এনডিএ সরকার পুরানো পেনশন প্রকল্প বন্ধ করে দিয়েছিল। একটি মিডিয়া রিপোর্ট অনুসারে, জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকার ১ এপ্রিল, ২০০৪-এ পুরানো পেনশন প্রকল্প বন্ধ করে দিয়েছিল। এর কারণ ছিল সরকারকে পেনশনের পুরো টাকা দিতে হয়েছে। সরকার পেনশনের খরচ কমাতে পুরনো পেনশন স্কিম বন্ধ করে দিয়েছে। পুরনো পেনশন স্কিমের আওতায় অবসর গ্রহণের সময় সরকারি কর্মচারীদের শেষ বেতনের অর্ধেক পেনশন হিসেবে নির্ধারণ করা হতো। অবসর গ্রহণের সময় পেনশনভোগীর শেষ বেতন এবং মূল্যস্ফীতির পরিসংখ্যানের ভিত্তিতে পেনশন নির্ধারণ করা হয়। এর পাশাপাশি পুরনো পেনশন স্কিমে কর্মচারীদের বেতন থেকে টাকা কাটা হয় না। পুরনো পেনশন স্কিমের আওতায় সরকারি কর্মচারীকে যে পেনশন দেওয়া হয় তা সরকারের কোষাগারের মাধ্যমে পরিশোধ করা হয়।

পুরনো পেনশন স্কিমের সুবিধা

পুরনো পেনশন স্কিমের অধীনে, কর্মচারীদের অবসর গ্রহণের সময় তাদের বেতনের অর্ধেক পেনশন হিসাবে দেওয়া হয়।

অবসর গ্রহণের পর কর্মচারীর মৃত্যু হলে পুরনো পেনশন স্কিমের অধীনে কর্মচারীর পরিবারের সদস্যদের পেনশনের পরিমাণ দেওয়া হয়।

পেনশন দেওয়ার জন্য কর্মীদের বেতন থেকে এই স্কিমের অধীনে কোনও কর্তন করা হয় না।

পুরনো পেনশন স্কিমে অবসর গ্রহণের পর কর্মচারীদের চিকিৎসা ভাতা ও চিকিৎসা বিলের সুবিধাও দেওয়া হয়।

পুরানো পেনশন স্কিমের অধীনে, অবসরপ্রাপ্ত কর্মচারীদের 20 লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাজুয়েশন পরিমাণ দেওয়া হয়।

নতুন এবং পুরনো পেনশন স্কিমের মধ্যে পার্থক্য কী?

নতুন পেনশন স্কিমে কর্মচারীদের বেতন থেকে ১০ শতাংশ কাটা হয়, যেখানে পুরনো পেনশন স্কিমে বেতন থেকে পেনশনের টাকা কাটা হয় না।

পুরানো পেনশন স্কিমে, কর্মীদের জন্য জিপিএফ (সাধারণ ভবিষ্য তহবিল) সুবিধা পাওয়া যেত, নতুন স্কিমে জিপিএফ-এর কোনও সুবিধা দেওয়া হয়নি।

পুরানো পেনশন স্কিমে, শেষ বেতনের অর্ধেক অবসর নেওয়ার সময় কর্মচারীদের পেনশন হিসাবে দেওয়া হয়েছিল, তবে নতুন পেনশন স্কিমে কোনও গ্যারান্টি নেই।

পুরানো পেনশন স্কিমের অধীনে, অবসরপ্রাপ্ত কর্মচারীদের অর্থ সরকারি কোষাগার থেকে দেওয়া হয়, যখন নতুন পেনশন প্রকল্পটি সম্পূর্ণরূপে শেয়ার বাজারের উপর নির্ভরশীল।

নতুন পেনশন স্কিমে, আপনার টাকা শেয়ার বাজারে বিনিয়োগ করা হয়, যার উপর ট্যাক্স দিতে হয়। একইসঙ্গে পুরনো পেনশন স্কিমে এই বিধান নেই।

Share this article
click me!