ভোটার তালিকা সংশোধন করবেন? এই তারিখ পর্যন্ত রয়েছে সুযোগ, জেনে নিন কোথায় ও কীভাবে করবেন এই কাজ

ভোটার তালিকার নাম সংশোধন করার খুব সহজ সুযোগ থাকছে। ভোটার তালিকায় বাসস্থান বা ঠিকানা পরিবর্তন করবেন করতে হলে একটা নির্দিষ্ট তারিখের মধ্যে তা করতে হবে। জেনে নিন বিস্তারিত।

Parna Sengupta | Published : Nov 2, 2023 9:19 AM IST

111

ভোটার তালিকায় অনেক সময়ই তথ্য ভুল আসে, বা পরিবর্তনের দরকার হয়ে পড়ে। সেই ছোটাছুটি করতে গিয়ে প্রাণান্তকর অবস্থা হয় সাধারণ মানুষের। এবার নির্দিষ্ট তারিখের মধ্যে এই তথ্য পরিবর্তনের সুযোগ থাকছে।

211

তাহলে আর দেরি করবেন না। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত ভোটার তালিকা সংশোধন করা যাবে। ১ নভেম্বর থেকে এই সংশোধন শুরু হয়েছে। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। এমনই তথ্য দিয়েছে নির্বাচন কমিশন।

311

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, ভোটার তালিকায় নাম তুলতে, পরিবর্তন করতে অথবা যে কোনও তথ্য সংশোধনের জন্য বুথ লেভেলে আবেদন করতে হবে। এই বিষয়ে বিশেষ প্রচার চালানো হবে, ৪, ৫, ১৮, ২৫, ২৬ নভেম্বর। এছাড়াও ৩ ডিসেম্বরেও শেষ প্রচার চালানো হবে বলে জানা গিয়েছে।

411

মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের তরফে জানানো হয়েছে, অনলাইনেও ভোটার তালিকা সংশোধন করা যাবে। অর্থাত্‍ বাড়িতে বসেই করা যাবে ভোটার কার্ডের সংশোধন। বাড়িতে বসে সংশোধন করলে দ্রুত হবে।

511

ভোটার কার্ড অনলাইনে সংশোধন করার জন্য ভোটার হেল্প লাইন অ্যাপ ডাউনলোড করতে হবে। এ বার প্রত্যেক ক্ষেত্রেই 'এগ্রি' অপশনে ক্লিক করতে হবে। এর ফলে ভোটার হেল্প লাইন অ্যাপটিকে আপনার স্মার্ট ফোনের কয়েকটি ড্রাইভের 'অ্যাক্সেস' দিয়ে দেওয়া হবে।

611

তারপর ই ভি পি অর্থাত্‍ ইলেকটোরাল ভেরিফিকেশন প্রোগ্রাম লেখা ট্যাবে ক্লিক করতে হবে। এই ট্যাবে ক্লিক করলেই শুরু হয়ে যাবে ভোটারের তথ্য যাচাই করার প্রক্রিয়া। প্রথমে চাওয়া হবে আপনার অর্থাত্‍ আবেদনকারীর মোবাইল নম্বর। এই মোবাইল নম্বর লিঙ্ক করা হবে আপনার ভোটার আই ডি কার্ডের সঙ্গে।

711

এ বার আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে আসা ও টি পি অ্যাপের নির্দিষ্ট অংশে সাবমিট করতে হবে। তার পর লগ ইন অপশনে ক্লিক করতে হবে। এ বার এপিক নম্বরের সাহায্যে আপনার ভোটার কার্ডের তথ্য সার্চ করা হবে। সেখানে আপনার তথ্য পাওয়া গেলে এ বার 'ইটস মি' অপশনে ক্লিক করতে হবে। এর পর মোবাইলের স্ক্রিনে ভেসে ওঠা 'ইয়েস' অপশনে ক্লিক করলেই ভোটার কার্ডের সঙ্গে আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরটি সংযুক্ত হয়ে যাবে।

811

ভোটার আই ডি কার্ডের সঙ্গে আপনার মোবাইল নম্বরটি সংযুক্ত হয়ে গেলে এ বার 'ওকে' অপশনে ক্লিক করুন। এবার এই অপশনে ক্লিক করা মাত্রই মোবাইলের স্ক্রিনে খুলে যাবে আপনার ছবি-সহ ভোটার কার্ড। এই স্ক্রিনেই এ বার দেখতে পাবেন মডিফাই অপশন।

911

মডিফাই অপশনে ক্লিক করলেই নিজের ঠিকানা বদলে দিন। নাম অথবা অন্যান্য কোনও তথ্যে ভুল থাকলে সেটাও এখানেই সংশোধন করে নিন। এর পর ঠিকানার প্রমাণ স্বরূপ যে নথিটি নিজে আপলোড করতে চান, সেটি জেপিইজি কিংবা পিডিএফ ফরম্যাটে স্ক্রিনের নির্দিষ্ট জায়গায় ক্লিক করে আপলোড করুন।

1011

নয়া খসড়া অনুযায়ী রাজ্যে ভোটারের সংখ্যা বেড়েছে ১ লক্ষ ৭৭ হাজার ৬৯৫ জন।। সামনেই লোকসভা ভোট। তার আগে এই খসড়া তালিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এবারের খসড়া তালিকাতে মোট ভোটার সংযোজিত হয়েছেন ৫ লক্ষ ৫৮ হাজার ৮২১ জন।

1111

ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন মোট ৩ লক্ষ ৮১ হাজার ১২৩ জন। সূত্রের খবর, ভোটার তালিকা নিয়ে রাজ্য নির্বাচন দফতরের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। আবার জেলাশাসকদের সঙ্গেও বৈঠক হবে। সেই বৈঠকে জেলাশাসকদের কাছ থেকে রিপোর্ট চাওয়া হবে। লোকসভা ভোটের প্রস্তুতি নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos