ইউনিয়ন বাজেটে বেশ লাভবান হতে পারে শিক্ষাক্ষেত্র, শিক্ষাখাতে বেশী টাকা বরাদ্দের আশা শিক্ষামহলের

গত বছর শিক্ষাখাতে কেন্দ্রের বাজেট কিছুটা কমান হয়েছিল। তাই আসন্ন বাজেটে শিক্ষাখাতের ওপর কেন্দ্র বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করবে বলে আশাবাদী শিক্ষামহল। 

Kasturi Kundu | Published : Jan 19, 2022 6:09 AM IST

কেন্দ্রীয় বাজেট (Union Budget FY 2022-23) আসন্ন। আগামী ১ ফেব্রুয়ারি পেশ হতে চলেছে ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রের ইউনিয়ন বাজেট। হোটেল ইন্ডাস্ট্রি থেকে সোনার গয়নার সংগঠন ও অন্যান্য বিভিন্ন ক্ষেত্রগুলোর মত ইউনিয়ন বাজেটের দিকে তাকিয়ে রয়েছে শিক্ষাক্ষেত্রও। এই প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরাও আশা করছেন, ২০২২-২৩ অর্থবর্ষে শিক্ষা খাতে আরও বেশি ফোকাস (Expected To Allocate More Money) করবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক (Finance Ministry)। উল্লেখ্য, চলতি অর্থ বর্ষে শিক্ষা খাতে ৯৩,২২৩ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্র। কিন্তু গত আর্থিক বর্ষে প্রায় ৬ শতাংশ বরাদ্দ কমানো হয়েছিল। তার আগের বছর শিক্ষাখাতে (Education Industry) কেন্দ্রের বরাবদ্দ ছিল ৯৯ হাজার ৩১১ কোটি টাকা। গত বছর শিক্ষাখাতে কেন্দ্রের বাজেট কিছুটা কমান হয়েছিল বলে, আসন্ন ইউনিয়ন বাজেটে (Union Budget FY 2022-23) শিক্ষাখাতের ওপর কেন্দ্র বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করবে বলে আশাবাদী শিক্ষামহল (Sducation Industry)। 

কেন্দ্রের বাজেটে শিক্ষা প্রতিষ্ঠানগুলি যেমন বাজেট বাড়ানোর আশা করছে ঠিক তেমনই কানেক্টএড টেকনোলজির সহ প্রতিষ্ঠাতা লেহার তরেও মনে করছেন, ২০২২-২৩ অর্থ বর্ষে শিক্ষাখাতে বরাদ্দকৃত অর্থের পরিমান ১০ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে। প্রসঙ্গত, গতবছর করোনা পরিস্থিতি সঙ্কটজনক অবস্থায় থাকার দরুণ স্বাস্থ্য পরিষেবা ও জরুরিকালীন পরিষেবার জন্য বেশি অর্থ বরাদ্দ করতে হয়েছিল। ফলস্বরূপ সেই প্রভাব পড়েছিল শিক্ষাক্ষেত্রের ওপর। এই প্রসঙ্গে একটা কথা অবশ্যই বলতে হয়, অতিমারি করোনার দাপটে একপ্রকার থমকে গিয়েছিল পড়াশুনার জগৎ। পরে ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে শিক্ষা জগৎ। তবে পুরোপুরি ছন্দে ফিরেছে সে কথা কিন্তু বলা যাচ্ছে না। কানেক্টএড টেকনোলজির সহ প্রতিষ্ঠাতা লেহার তরে শিক্ষা প্রতিষ্ঠানের বিষয় আরও একটি কথা বলেছেন, সেটি হল আসন্ন বাজেটে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের কথা ভেবে যদি করের দিকটি পুনর্মূল্যায়ণ করেন তাহলে অভিভাবকরা কিছুটা স্বস্তি পাবেন। করের পরিমান ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ পর্যন্ত করা হলে অভিভাবকরা উপকৃত হবেন বলে মনে করছেন তিনি।  

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে সোনার দাম কমার আশা, আমদানি শুল্ক কমলে কমবে দাম, এই দাবিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে আর্জি GJEP

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটেই বাঁচতে পারে হোটেল ইন্ডাস্ট্রি, সেই আশাতেই বুক বেঁধে অর্থমন্ত্রকের সরণাপন্ন HAI

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে ওয়ার্ক ফর্ম হোমে সুবিধা প্রদানের সম্ভবনা, চালু হতে পারে ওয়ার্ক ফর্ম হোম অ্যালাউন্স, কমতে পারে কর

একটি এডুকেশন অ্যাপের সিইও এবং প্রতিষ্ঠাতা মনিন্দর সিং বাজওয়া বলেন, আসন্ন বাজেটে এডটেক সেক্টরের বিকাশের জন্য রেগুলেশন এবং কাঠামোর বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সেই সঙ্গে এডটেকের ক্ষেত্রে স্টার্টআপ এবং ছোটখাটো উদ্যোগগুলির প্রতি সমর্থন আরও বেশ কিছুটা বাড়ানো উচিত বলেও মনে করেন তিনি। করোনা পরিস্থিতিতে  সরকারি খাতে ই-লার্নিং-এর উপর সরকার ফোকাস বাড়িয়েছে বলেওদাবি করেন মনিন্দর সিং বাজওয়া। এই ই-লার্নিং প্রোগ্রামগুলিকে সারা দেশে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যও ১ ফেব্রুয়ারি কেন্দ্রের বাজেটে কোনও বড় সিদ্ধান্ত হতে পারে বলে আশাবাদী তিনি। ইউনিয়ান বাজেটে নন-ব্যাঙ্কিং ফাইন্যান্স কোম্পানিগুলির জন্য ভাতা অন্তর্ভুক্ত করা হবে যা প্রতিযোগিতামূলক ইকোসিস্টেমে নগদ বাড়াতে সাহায্য করবে বলে আশা করছেন এডুভান্জ এর সিইও বরুণ চোপড়া। 

Share this article
click me!