Gold Price Today-জানুয়ারির শেষ রবিবারে সোনার দামে সামান্য পতন, চাপ অব্যাহত মধ্যবিত্তের

বিয়ের মরশুমে সোনার জিনিসে বিপুল চাহিদা থাকলেও দামের পারদ মোটেই নিম্নমুখী হচ্ছে না। জানুয়ারি মাসের শেষ সপ্তাহের শেষ রবিবার সোনার দামে সামান্য পতন। তবুও সোনা কিনতে স্বস্তি পাচ্ছে না মধ্যবিত্ত। 
 

Kasturi Kundu | Published : Jan 30, 2022 7:17 AM IST

বিয়ের মরশুমে সোনার দামের (Gold Price Today) ওঠা-পড়ার দিকে সকলেরই কম বেশি নজর থাকে। আপনার বাড়িতে যদি বিয়ের অনুষ্ঠান হয় বা অন্য কোনও বিষয় সোনা কেনার প্রয়োজন থাকে তাহলে আপনিও নিশ্চই সোনার দাম (Gold Price) নিয়ে যথেষ্ঠ চিন্তিত। কারণ একটানা বেশ কয়েকদিন সোনার দামে কোনও বিরাট পতন ঘটেনি। যে টুকু পতন ঘটেছে তাতে সোনা কিনতে মধ্যবিত্তের পকেটে যথেষ্ঠ চাপ সৃষ্টি হয়েছে। ৩০ জানুয়ারি রবিবার সোনার দাম প্রসঙ্গে কথা বলতে গিয়ে শুরুতেই যে বিষয়টিতে আলোকপাত করতে হয়, সেটি হল শুক্রবার বিশ্ব স্বর্ণ পরিষদের তরফে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, ২০২১-এর ডিসেম্বর ত্রৈমাসিকে সোনার চাহিদা ছিল সবচেয়ে বেশী। এদিকে সোনার দামের (Gold Price Slight Decrease) পারদ কিন্তু কোনওভাবেই নিম্নমুখী হচ্ছে না। যদিও বা সোনার দামে পতন লক্ষ্য করা যাচ্ছে, সেটা কিন্তু যত সামান্যই পতন। সোনার দামের পারদ যতই চড়ুক না কেন, সোনার চাহিদা যে মোটেই কমার নয় সেটা কিন্তু  বিশ্ব স্বর্ণ পরিষদের রিপোর্ট থেকে একেবারে স্পষ্ট। গোটা ডিসেম্বর জুড়েই ছিল বিয়ের মরশুম। চলতি বছরের প্রথম মাস অর্থাৎ জানুয়ারিতেও বিয়ের বাদ্যি বেজে গিয়েছে। আর বিয়ের মরশুম মানেই সোনার  (Gold Price)একটা বিপুল চাহিদা। বিশ্ব স্বর্ণ পরিষদের চেয়ারম্যান কিন্তু সোনার চাহিদা বৃদ্ধির গ্রাফ যে উর্ধ্বমুখী হচ্ছে তার জন্য বিয়ের মরশুম বা ওয়েডিং সিজনের একটা বিরাট ভূমিকা রয়েছে সেই কথাও স্বীকার করে নিয়েছেন তিনি। আসুন দেখে নেওয়া যাক আজ ভারতে কোথায় পৌঁছাল সোনার দাম (Gold Price Today)। ৩০ জানুয়ারি রবিবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১৫০ টাকা কমে  রবিবার সোনালি ধাতুর দর হল ৪৫ হাজার টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দরে ২৫০ টাকার পতন ঘটেছে। সেই হিসাবে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম আজ ৪৯ হাজার টাকা।

অন্যদিকে কলকাতাতেও (Gold Price In Kolkata)  ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে যত সামান্য পতন ঘটেছে । প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে ১৫০ টাকা দাম কমেছে। ৩০ জানুয়ারি রবিবার কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৫ হাজার টাকায়। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৯ হাজার ১০০ টাকা। বিয়ের মরশুমে সোনার চাহিদা হয়তো কমবে না, রীতি মেনে বিয়ের অনুষ্ঠানের জন্য সোনা কেনা জারি থাকবে, তবে সাধারণের পকেটে যে চাপ পড়বে সে কথা বলাই বাহুল্য। 

আরও পড়ুন-অতিমারি পরিস্থিতিতে বিয়ের মরশুম অব্যাহত, ২০২১-র ডিসেম্বর ত্রৈমাসিকে রেকর্ড চাহিদা সোনার, জারি থাকবে চলতি বছরেও

আরও পড়ুন-বিয়ের মরশুমে ফের দাম বাড়ল সোনালি ধাতুর, কলকাতায় এক লাফে হাজারের ওপর দাম বাড়ল প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার

আরও পড়ুন-Gold Price Today-প্রজাতন্ত্র দিবসে সোনার দামে বিপুল পতন, তবুও মধ্যবিত্তের নাগালে এল না সোনালি ধাতু

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে। 

Share this article
click me!